• ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:৫০:৪৭ (03-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:৫০:৪৭ (03-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

মাধবদীতে সড়কগুলো হয়ে উঠেছে মরণ ফাঁদ

২ ফেব্রুয়ারি ২০২৪ সন্ধ্যা ০৭:৫৩:৪০

মাধবদীতে সড়কগুলো হয়ে উঠেছে মরণ ফাঁদ

মো. সিদ্দিকুর রহমান ইমন, মাধবদী ( নরসিংদী) প্রতিনিধি: নরসিংদী মাধবদীতে সড়কগুলো হয়ে উঠেছে মরণ ফাঁদ। ইটভাটার গাড়ি থেকে রাস্তায় মাটি পড়েই তৈরি হচ্ছে ভয়ংকর অবস্থা। ১ জানুয়ারি বৃহস্পতিবার হালকা বৃষ্টি হওয়ার পর থেকেই দুর্ভোগ পোহাতে হচ্ছে পথচারি ও গাড়ি চালকদের। ইটভাটার ট্রাক থেকে পড়ে যাওয়া মাটি জমে থাকছে সড়কে। সামান্য বৃষ্টিতে সেই মাটিযুক্ত সড়ক হচ্ছে মরণফাঁদ। যানবাহন পিছলে গিয়ে হচ্ছে ঘটছে দুর্ঘটনা।

কর্তৃপক্ষ বলছেন, ইটভাটার মাটিতে জেলার অর্ধেক সড়কই ক্ষতিগ্রস্ত হয়েছে। সড়ক ব্যবহারের অনুপোযোগি হয়ে পড়ছে। যানবাহন চলাচলের দৃশ্য দেখে মনে হতে পারে কাদামাটির সড়কে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। আসলে এগুলো পাকা সড়ক। সড়কে জমে থাকা কাদামাটির উপর বৃষ্টি পড়ায় এমন বেহালদশায় পরিণত হয়েছে।

নরসিংদী সদর উপজেলার পাইকারচর ইউনিয়ন এর বালাপুর ও মেঘনা বাজারের সড়কের  চিত্র এগুলো।

ইটভাটার মাটিবাহী ট্রাক থেকে মাটি পড়ে এমনটি হয়েছে। এরই মধ্যে ঝুকি নিয়ে চলছে যানবাহন। ছোট-বড় দুর্ঘটনায় হতাহতের ঘটনাও ঘটছে প্রতিনিয়ত।  এসব সড়কে বেশি দুর্ঘটনার শিকার হচ্ছে দুই ও তিন চাকার যানবাহন। বিশেষ করে মোটরসাইকেল ও সিএনজি। পথচারি ও স্কুলের ছাত্র-ছাত্রীদের পোহাতে হচ্ছে বিড়ম্বনা।

মাধবদীতে আবদুল্লাহ বাজারসহ বালাপুর ও মেঘনা বাজারের পাকা সড়ক ইটভাটার মাটি পড়ে এমন অনুপযোগি হয়ে পড়ছে। ফলে সড়কের স্থায়িত্ব কমে যাচ্ছে।

এ বিষয়ে  নরসিংদী সদরের  উপজেলা ইঞ্জি. মো. শাহ আলম মিয়া বলেন, ইটভাটার মালিকদের আইন না মেনে চলা ও তাদের একতরফা, একঘেয়েমির কারণেই এমন দুর্ঘটনার স্বীকার হচ্ছে এলাকাবসী। আমরা খুব শিগগিরই তাদের বিরুদ্ধে একটা ব্যবস্থা নিবো।

শিক্ষা প্রতিষ্ঠান ও ফসলি জমির সাথেই গড়ে ওঠেছে এই ইটভাটা গুলো। কিরণের ‘এসটিসি’, মনমোহন ও খগেন্দ্র চন্দ্র দেবনাথের ‘জিবিসি’, জাকের ভূইয়ার ‘জেএইচবি’, আলমগীর হোসেন সুমনের এসবিই,  আব্দুল হাইয়ের ‘এমএএইচ’  নামক পাঁচটি ইটভাটার কালো ধূয়াঁয় বিষাক্ত ভাটা নগরে পরিণত হয়েছে মাধবদীর বালাপুর ও মেঘনাবাজার। যার বিষক্রিয়ায় ধ্বংস হচ্ছে ফসলি জমিসহ পরিবেশ।

এ বিষয়ে পাইকারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হাসেমের সাথে কথা হলে তিনি বলেন, ইটভাটার মাটি পড়ে চলাচলের রাস্তা গুলো এমন ভয়ংকর অবস্থা সৃষ্টি হচ্ছে, আমি খুব শিগগিরই তাদের নোটিশ করবো।

উল্লেখ্য, সম্প্রতি জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছিলো মহাসড়কে উন্মুক্ত ট্রাকে মাটি পরিবহণ করা যাবে না। কিন্তু তা মানছেন না ইটভাটা মালিকরা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ