• ঢাকা
  • |
  • শনিবার ৬ই বৈশাখ ১৪৩১ রাত ০২:০৪:২৪ (20-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৬ই বৈশাখ ১৪৩১ রাত ০২:০৪:২৪ (20-Apr-2024)
  • - ৩৩° সে:

পরিবেশ

জলবায়ু সংকট মোকবিলায় সোচ্চার হতে তরুণদের প্রতি উপমন্ত্রীর আহ্বান

৯ ফেব্রুয়ারি ২০২৩ দুপুর ১২:৩৭:১৩

জলবায়ু সংকট মোকবিলায় সোচ্চার হতে তরুণদের প্রতি উপমন্ত্রীর আহ্বান

নিজস্ব প্রতিবেদক : জলবায়ু পরিবর্তনকে বর্তমান বিশ্বে সবচেয়ে বড় সংকট হিসেবে উল্লেখ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার।

এ সংকট মোকাবিলায় তরুণদের আরও সোচ্চার ভূমিকা পালনের আহ্বান জানিয়ে তিনি বলেছেন, উন্নত দেশের কারণে আমরা জলবায়ু বিষয়ক ক্ষয় ক্ষতির মুখে পড়েছি। জলবায়ু সংকট সমাধানে বিশ্ব নেতৃবৃন্দ কী ভাবছে তা নিয়ে বসে না থেকে তরুণদের এগিয়ে আসতে হবে। যদিও তারা তা করে দেখাচ্ছেন। তবে এ ক্ষেত্রে যথাযথ অর্থায়ন ও সহযোগিতা বাড়াতে হবে।

৮ ফেব্রুয়ারি বুধবার বেলা ১১টায় রাজধানী ঢাকায় জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট মেম্বার ক্লাবের এলডি হলে ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ আয়োজিত ‘কপ-২৭ ডিব্রিফিং’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-এর অংশীদারিত্বে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা নাগরিক সমাজ ও তরুণদের প্রচেষ্টার সঙ্গে সরকারি উদ্যোগগুলোকে সারিবদ্ধ করার ওপর জোর দেন। কারণ কপ-২৭-এর সময় নির্ধারিত উদ্দেশ্যগুলো এখনও সম্পূর্ণরূপে অর্জিত হয়নি। হতাশা সত্ত্বেও তারা কপ কাঠামোর মধ্যে থাকার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। কারণ এটি ছাড়া আর কোনো পথ নেই। এ ছাড়াও অভ্যন্তরীণ চ্যালেঞ্জ মোকাবিলা করার প্রয়োজনীয়তাও তুলে ধরেন তারা।

সভাপতির বক্তব্যে ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের চেয়ারপার্সন তানভীর শাকিল জয় এমপি বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের অস্তিত্বের বিষয়। জলবায়ু পরিবর্তন নিয়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে তরুণরা সাহসের সঙ্গে কাজ করছে। রাজনীতিবিদদের ওপর চাপ সৃষ্টি করছে তারা।

তবে জলবায়ু পরিবর্তনের ক্ষতি রোধে শুধু অর্থ দিয়ে হবে না, প্রযুক্তিগত সহায়তারও প্রয়োজন আছে বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। এসময় আরও বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ডেভেলপমেন্টের পরিচালক ও জলবায়ু বিজ্ঞানী প্রফেসর সালিমুল হক, ব্রিটিশ হাইকমিশনের ডেভেলপমেন্ট ডিরেক্টর ম্যাট ক্যানেল, ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের ভাইস চেয়ারপারসন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ওয়াসেকা আয়েশা খান, বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মেরি মাসদুপুয়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামীম হায়দার পাটোয়ারী এমপি, মীর মুস্তাক আহমেদ রবি এমপি, আহসান আদেলুর রহমান এমপি, সুইডেন দূতাবাসের হেড অফ কোঅপারেশন এবং ডেপুটি হেড অফ মিশন মারিয়া স্ট্রিডসম্যান, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের মিনিস্টার কাউন্সিলর মাউরিজিও চিয়ান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহুপাক্ষিক অর্থনৈতিক বিষয়ক শাখার মহাপরিচালক ফাইয়াজ মুর্শিদ কাজী, বিদ্যুৎ, শক্তি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের মহাপরিচালক ইঞ্জি. মোহাম্মদ হোসেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (জলবায়ু পরিবর্তন-১) লুবনা ইয়াসমিন প্রমুখ।

মুক্ত আলোচনায় অংশ নেন কপ-২৭ সম্মেলনে বাংলাদেশের অফিসিয়াল ইয়ুথ ডেলিগেট ও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী সমন্বয়কারী সোহানুর রহমান।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
১৯ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৩৬:৫১