• ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৫৮:৩৪ (27-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৫৮:৩৪ (27-Apr-2024)
  • - ৩৩° সে:

অর্থনীতি

আগামীতে বাংলাদেশে বড় আকারে বিদেশি বিনিয়োগ আসবে: ড. কায়কাউস

২৬ ফেব্রুয়ারি ২০২৪ সকাল ১১:৩১:৫০

আগামীতে বাংলাদেশে বড় আকারে বিদেশি বিনিয়োগ আসবে: ড. কায়কাউস

যুক্তরাষ্ট্র প্রতিনিধি: বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকে আরও সহজ করতে নানা ধরণের উদ্যোগ গ্রহণ করেছে। ফলে আগামী কয়েক বছরে বাংলাদেশে বড় আকারের বৈদেশিক বিনিয়োগ আসবে বলে মনে করেন বিশ্বব্যাংকের সাবেক বিকল্প নির্বাহী পরিচালক ড. আহমদ কায়কাউস।

বাংলাদেশ সময় ২৫ ফেব্রুয়ারি রোববার সকালে যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টন শহরের মহারাজা পার্টি হলে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণ বিষয়ক এক সেমিনারে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ কনস্যুলেট লস এঞ্জেলেস কমার্শিয়াল উইং, বাংলাদেশ-আমেরিকা সোসাইটি গ্রেটার হিউস্টন ও বাংলাদেশ-আমেরিকান বিজনেস অ্যাসোসিয়েশন যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে মূল প্রবন্ধে ড. কায়কাউস বলেন, নানা ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে গেছে। অবকাঠামো উন্নয়নের পাশাপাশি প্রযুক্তির সুবিধাও পৌঁছে গেছে তৃণমূল পর্যায়ে।

তিনি জানান, সরকার সারাদেশে ১০০টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কার্যক্রম হাতে নিয়েছে। এসব সুবিধা গ্রহণ করতে তিনি যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

ব্যবসায়ীদের বিভিন্ন প্রশ্নের জবাব দিতে গিয়ে ড. কায়কাউস বলেন, বাংলাদেশে বিনিয়োগ সহজ করতে সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে। বিশেষ করে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে নতুন নতুন নীতিমালা ও পরিকল্পনা হাতে নিয়েছে।

বিশ্বব্যাংকের এই বিকল্প নির্বাহী পরিচালক মনে করেন, এসব উদ্যোগের ফলে আগামী কয়েক বছর বিশ্বের বিভিন্ন স্থান থেকে বাংলাদেশে বড় আকারের বিনিয়োগ আসবে।

সেমিনারে টেক্সাস হিউস্টনের বিভিন্ন কাউন্টির দেড় শতাধিক ব্যবসায়ী অংশ নেন। আলোচনায় বাংলাদেশ কনস্যুলেট লস এঞ্জেলেসের কমার্শিয়াল কাউন্সেলর এসএম খুরশিদ উল আলম সাবরাং টুরিজম পার্ক, নাফ টুরিজম পার্ক এবং সোনাদিয়া ইকো টুরিজম পার্কের বিস্তারিত তুলে ধরলে উপস্থিত ব্যবসায়ীদের অনেকেই সেখানে বিনিয়োগের আগ্রহ দেখান। এসময় কমার্শিয়াল কাউন্সেলর এসএম খুরশীদ বাংলাদেশে বিনিয়োগে সরকারের সব ধরনের সহযোগিতা নিয়ে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের পাশে থাকার আশ্বাস দেন।

আলোচনায় বিশেষ অতিথির বক্তব্য দেন হ্যারিস কাউন্টির এক্সিকিউটিভ ডিরেক্টর এবং কাউন্টি ইঞ্জিনিয়ার ড. মিল্টন রহমান। এছাড়া অন্যদের মধ্যে ওয়াশিংটন বাংলাদেশ অ্যাম্বাসির কমার্স মিনিস্টার মো. সেলিম রেজা, বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল মার্টিয়ার ম্যাকবে, বাংলাদেশ-আমেরিকা সোসাইটি গ্রেটার হিউস্টনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান শিপলু, বাংলাদেশ-আমেরিকান বিজনেস অ্যাসোসিয়েশনের সাপ্নিক খানসহ অ্যাসোসিয়েশন দুটির শীর্ষ নেতারা বক্তব্য দেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



রংপুর মেডিকেলে ১৫ দিনে ৩৩৭ জনের মৃত্যু
২৭ এপ্রিল ২০২৪ বিকাল ০৪:০১:৪৬






এনায়েতপুরে যুবলীগের সুপেয় পানি বিতরণ
২৭ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:০৪:১৩