• ঢাকা
  • |
  • শুক্রবার ১৯শে বৈশাখ ১৪৩১ রাত ০১:০৪:৩২ (03-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ১৯শে বৈশাখ ১৪৩১ রাত ০১:০৪:৩২ (03-May-2024)
  • - ৩৩° সে:

প্রিয় ঢাকা

ঢাকা কলেজের মূল ফটকে ময়লা-আবর্জনা, নষ্ট হচ্ছে সৌন্দর্য

২৭ সেপ্টেম্বর ২০২৩ দুপুর ০১:০১:১৫

ঢাকা কলেজের মূল ফটকে ময়লা-আবর্জনা, নষ্ট হচ্ছে সৌন্দর্য

ঢাকা কলেজ প্রতিনিধি: দেশের প্রাচীনতম ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ঢাকা কলেজের ১৮ একর ক্যাম্পাস পরিষ্কার ও পরিচ্ছন্নতায় সুপরিচিত। কিন্তু কলেজের মূল ফটকের চারপাশে এখন ময়লা-আবর্জনা, হকারদের ফেলে রাখা জিনিসপত্র, মল-মুত্র আর দেয়ালগুলো পোস্টারে পরিপূর্ণ। ফটকের সামনের জায়গাটা এখন যেন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। হারিয়ে যাচ্ছে ঢাকা কলেজের শত বছরের ঐতিহ্য ও সৌন্দর্য।

সরেজমিনে ঘুরে দেখা যায়, দু’পাশের বসার স্থানগুলোর পাশে নিচে পড়ে আছে ছোট ছোট পলিথিন, অপরিষ্কার কাগজসহ বিভিন্ন আবর্জনা। ফুটপাতের হকারদের বিভিন্ন জিনিসপত্র তক্তা, ভাঙা টেবিল, চেয়ার মূল ফটকের চারিদিকে ছড়িয়ে-ছিটিয়ে আছে। মূল ফটক সংলগ্ন অবৈধ ভ্রম্যমান দোকানের উচ্ছিষ্টও দিয়ে সেখানে ভরপুর। এর ফলে ক্যাম্পাসের সৌন্দর্য ও পরিচ্ছন্নতার পরিবেশ নষ্ট হচ্ছে। এছাড়াও রাতের বেলায় অনেক সময় মূল ফটক অন্ধকার দেখা যায়, কেননা লাইটগুলো বেশিরভাগ নষ্ট।  আবার, অনেককে দেয়ালে প্রসব করতে দেখা যায়, দেখে মনে হয় যেন প্রসবখানা।

জাহিদ নামের এক শিক্ষার্থী বলেন, আমাদের ক্যাম্পাস রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানে অবস্থিত। দূর-দূরান্ত থেকে সবাই নিউমার্কেটে আসেন। তারা আমাদের কলেজ দেখতে আসেন। এ অবস্থা দেখে তারা হতাশ হন।

আমিনুল ইসলাম নামে এক শিক্ষার্থী বলেন, সন্ধ্যা বেলা অনেক ঢাকা কলেজসহ বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনে আড্ডা দিতে আসে। কিন্তু এখানকার পরিবেশ অস্বাস্থ্যকর। আর হকারদের অনেক জিনিসপত্র রাখা থাকে, যা ক্যাম্পাসের মূল ফটকের সৌন্দর্যকে নষ্ট করছে। এছাড়াও এখানকার এই ময়লা-আবর্জনার ফলে এডিস মশার প্রার্দুভাব বাড়ার সম্ভাবনা রয়েছে।

আকাশ দে নামের এক শিক্ষার্থী বলেন, ক্যাম্পাসের মূল ফটকের দেয়াল পাশের দেয়াল পোস্টারে পরিপূর্ণ। সরকারি দল থেকে শুরু করে সব দলের পোস্টার বাদ যায় না কোনো দেয়ালে। রাতের বেলা মূল ফটক অন্ধকার থাকে। আর একটা ক্যাম্পাসের মূল ফটক সৌন্দর্য থাকা উচিত। কলেজ প্রশাসন সুনজর দিলে সমস্যার সমাধান হবে বলে আশা করি।

এই বিষয়ে ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন, অভিযোগগুলো আংশিক সত্য। বিষয়টি আমার চোখে পড়েছে গুরুত্ব সহকারে দেখছি। যারা এগুলো করে তাদেরকে খুঁজে বের করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, আগের থেকে ঢাকা কলেজে ছাত্রসংখ্যা দশ হাজার কমে গেছে। এত বড় ক্যাম্পাসে অনেক সমস্যা আছে, সমাধান করার চেষ্টাও করছি। আমরা কিছু বাজেট পাবো। আর একান্ত প্রয়োজনীয় সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করব।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








টানা ৮ দফায় কমলো স্বর্ণের দাম
২ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৩৮