• ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:৪৬:৪৪ (03-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২০শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:৪৬:৪৪ (03-May-2024)
  • - ৩৩° সে:

প্রিয় ঢাকা

পাহাড়ের শিক্ষার্থীদের জন্য ঢা‌বি ভ‌র্তি প‌রীক্ষায় পি‌সি‌সি‌পি'র সহ‌যোগিতা ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২৪ সকাল ০৯:৫৮:৩৯

পাহাড়ের শিক্ষার্থীদের জন্য ঢা‌বি ভ‌র্তি প‌রীক্ষায় পি‌সি‌সি‌পি'র সহ‌যোগিতা ডেস্ক

সোহরাওয়ার্দী ক‌লেজ প্রতিনিধি: পার্বত্য অঞ্চল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার উদ্দেশ্যে আসা শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে গিয়ে প্রায় সময় বিড়ম্বনায় পড়েন। পরীক্ষার নির্ধারিত হল খুঁজে পেতে দুর্ভোগে পড়তে হয় অনেক ক্ষেত্রে। বিষয়টি মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তথ্য সহায়তা, দিকনির্দেশনা ও সহযোগিতার জন্য পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি) ঢাকা বিশ্ববিদ্যালয় ও মহানগর শাখার উদ্যোগে ২৩ ফেব্রুয়ারি শুক্রবার দিনব্যাপী ‘হেল্প ডেস্ক’ পরিচালনা করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পিসিসিপি’র পক্ষ থেকে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ, চলাচলের সুবিধার্থে বাইক সার্ভিস, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ, সুপেয় খাবার পানির ব্যবস্থা, শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষা কেন্দ্রে বহন অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইল চেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ, অভিভাবকদের বিশ্রামের ব্যবস্থা সহ ইত্যাদি সেবা প্রদান করা হয় হেল্প ডেস্ক থেকে।

এ প্রসঙ্গে পিসিসিপি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রাসেল মাহমুদ বলেন, ভর্তি পরীক্ষায় তিন পার্বত্য জেলার দুর্গম এলাকা থেকে অনেক শিক্ষার্থী ও অভিভাবক আসেন। তাদের যেন কোনো সমস্যায় পড়তে না হয়, তারা যেন না চাইতেই সকল সহায়তা পেতে পারেন, সে জন্য আমরা পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি ঢাকা মহানগর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে হেল্প ডেস্ক স্থাপনের উদ্যোগ নেয়া হয়।

তিনি আরও বলেন, আমরা পার্বত্য চট্টগ্রামে একই এলাকায় থেকে একই আলো-বাতাসে বড় হয়ে একই স্কুল ও কলেজে একই শিক্ষকের কাছে লেখা পড়া শিখে যখন কোটা বৈষম্যের কারণে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হই তখন আমাদের মন ভেঙ্গে যায়। অনেকেই তার শিক্ষা জীবন থেকে হারিয়ে যায়, পাহাড়ের প্রতিটি শিক্ষার্থী যাতে সমান অধিকার পায় সে ব্যবস্থার দাবি জানাই। তাই কোন বিশেষ গোষ্ঠীকে কোটা সুবিধা না দিয়ে সকলে যাতে সমানভাবে সুযোগ পায় সে জন্য ‘পার্বত্য কোটা’ চালুর দাবি জানাই।

ভর্তি সহায়তা প্রসঙ্গে ঢাবি পিসিসিপি’র সভাপতি মো. দিদারুল ইসলাম বলেন, ঢাবি পিসিসিপি’র লক্ষ্যই হচ্ছে পার্বত্যাঞ্চলের শিক্ষার্থীদের নানাবিধ সমস্যায় সামনে এগিয়ে আসা। তারই ধারাবাহিকতায় আমরা ক্যাম্পাসের প্রতিটি কেন্দ্রের সামনেই শিক্ষার্থী সহায়তা ও তথ্যকেন্দ্র স্থাপন করেছি। তাছাড়া বিনামূল্যে পানি বিতরণ, অভিভাবকদের বসার ব্যবস্থাসহ সার্বিক সহযোগিতা করছি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








টানা ৮ দফায় কমলো স্বর্ণের দাম
২ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৩৮