• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই কার্তিক ১৪৩১ দুপুর ০২:৪৯:০৮ (22-Oct-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই কার্তিক ১৪৩১ দুপুর ০২:৪৯:০৮ (22-Oct-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

দাবি আদায় না হওয়া পর্যন্ত কোটাবিরোধী আন্দোলন চালিয়ে যাবে বাকৃবি শিক্ষার্থীরা

১০ জুলাই ২০২৪ দুপুর ০১:৪৯:৩৭

দাবি আদায় না হওয়া পর্যন্ত কোটাবিরোধী আন্দোলন চালিয়ে যাবে বাকৃবি শিক্ষার্থীরা

বাকৃবি প্রতিনিধি: সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। একই সঙ্গে আগামী চার সপ্তাহ পর বিষয়টি পরবর্তী শুনানি করার জন্য দিন নির্ধারণ করা হয়েছে।

এর প্রেক্ষিতে ১০ জুলাই বুধবার দুপুর ১টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন করেছেন।

সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে মো. ইরান মিয়া জানান, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। হাইকোর্টের রায় স্থগিত করেছে আপিল বিভাগ। এর মাধ্যমে আমাদের দাবি আদায় হয়নি। এটি এক প্রকার প্রহসন করা হয়েছে আমাদের সাথে। তাই আমরা আজ সারাদিন ব্লকেড কর্মসূচি পালন করবো ট্রেন আটকিয়ে। সরকারি চাকরির সব গ্রেডে (নবম-২০তম) বৈষম্যমূলক কোটা বাতিল করে শুধু অনগ্রসর, প্রতিবন্ধী এবং মুক্তিযোদ্ধা কোটা সর্বোচ্চ ৫ শতাংশ করতে হবে এই একদফা এক দাবিতে আমাদের আন্দোলন চলবে। জনসাধারণের অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

এর আগে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা। এ সময় জামালপুরগামী তিস্তা এক্সপ্রেস ট্রেন আটকে বিক্ষোভ করেন তারা।

বুধবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জব্বারের মোড় এলাকায় ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীরা রেলপথ অবরোধ করেন। এ সময় তারা কোটাবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

এদিকে সকাল ১০টা থেকে বিভিন্ন হল থেকে মুক্তমঞ্চে এসে সমবেত হন শিক্ষার্থীরা। পরে একটি মিছিল নিয়ে জব্বারের মোড় এলাকায় এসে তারা রেলপথ অবরোধ করেন। ‘বাংলা ব্লকেড’র অংশ হিসেবে সরকারি চাকরির সব গ্রেডে (নবম-২০তম) বৈষম্যমূলক কোটা বাতিল করে শুধু অনগ্রসর, প্রতিবন্ধী এবং মুক্তিযোদ্ধা কোটা সর্বোচ্চ ৫ শতাংশ রাখার দাবিতে ওই আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

বেলা ১১টার দিকে বিক্ষোভ মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ আব্দুল জব্বার মোড়ে অবস্থিত রেললাইন অবরোধ করেন শিক্ষার্থীরা। পরে ঢাকা-দেওয়ানগঞ্জগামী তিস্তা এক্সপ্রেস ট্রেনটি এলে সে ট্রেন আটকে দেন তারা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


বাগেরহাটে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত
২২ অক্টোবর ২০২৪ দুপুর ০২:১৩:০৫

নাঙ্গলকোটে সবজির চড়া মূল্যে দিশাহারা মানুষ
২২ অক্টোবর ২০২৪ দুপুর ০১:৫১:৪৩

ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে
২২ অক্টোবর ২০২৪ দুপুর ০১:৪১:৪৪

গুলশানে উদ্যোক্তাদের এক অনন্য মিলনমেলা
২২ অক্টোবর ২০২৪ দুপুর ০১:৩৮:১৮