• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১ সন্ধ্যা ০৬:০৬:১৯ (21-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১ সন্ধ্যা ০৬:০৬:১৯ (21-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

আনুষ্ঠানিকতায় বন্ধি মহান মে দিবস

১ মে ২০২৪ সকাল ০৮:০১:৪৪

আনুষ্ঠানিকতায় বন্ধি মহান মে দিবস

কুবি প্রতিনিধি: ‘শ্রমিক- মালিক গড়বো দেশ স্মার্ট হবে বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে এ বছর পালিত হচ্ছে মে দিবস।

পহেলা মে আমাদের স্মরণ করিয়ে দেয় মে দিবসের কথা, স্মরণ করিয়ে দেয় দৈনিন্দন জীবনে শ্রমজীবী মানুষের অবদানের কথা।

দেশে প্রতিবছর মে দিবস এলেই কিছু কর্মসূচি নেওয়া হয়, কিন্তু বাস্তবায়ন হয় না তার অধিকাংশই। মে দিবস চলে গেলেই মালিকরা বেমালুম ভুলে যান তাদের করণীয়। এসব অবহেলিত-উপেক্ষিত শ্রমিক ও মে দিবসকে ঘিরে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের রয়েছে নানা রকম ভাবনা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আমিনা কবির শ্রেষ্ঠা বলেন, ‘আমরা আশেপাশে যত বড় ছোট দালান-অট্টালিকা দেখি, তার মূল কারিগর শ্রমিক। পহেলা মে শ্রমিক দিবস আমাদের মনে করিয়ে দেয় শ্রমিকদের অবদান।

আমার বাসার পাশে নির্মাণাধীন ভবনের সামনে দাঁড়িয়ে ভাবি, যারা এতো কষ্ট করে, প্রখর রোদের পুড়ে এই সুন্দর বাসা তৈরি করছে, সেখানে তাদের বাস করার সৌভাগ্য কখনও হবে না।

আমরা তাদের সাহায্য না করতে পারি কিন্তু তাদের প্রাপ্য সম্মানটুকু তাদের আমরা চাইলেই দিতে পারি। তাদের ছাড়া তো এতো সুন্দরভাবে আমরা জীবনযাপন করতে পারতাম না। রিকশাচালক, দিনমজুরসহ সকল শ্রমিক ভাইবোনদের প্রতি আমার শ্রদ্ধা ও ভালোবাসা।’

বরিশাল বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মোরশেদুল আলম বলেন, ‘মহান মে দিবস পৃথিবীর সব শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন।  ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে আন্দোলন গড়ে তুলেছিলেন। পুলিশ এতে গুলি চালালে ঘটনাস্থলে অনেকে মৃত্যুবরণ করেন। ওইদিন তাদের আত্মত্যাগের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হয়েছিলো শ্রমিক শ্রেণির অধিকার।

মে দিবসের পথ ধরেই শ্রমিকদের নানা অধিকার অর্জিত হয়েছে। উন্নত দেশে শ্রমিকদের অধিকার অর্জিত হলেও বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশ এখনো শ্রমিকদের অধিকার নিশ্চিত হয়নি। শ্রমিকরা তপ্ত রোদ উপেক্ষা করে সারাদিন কাজ করেন। যাদের শ্রমে, ঘামে গড়ে ওঠে অট্টালিকা।  শ্রমিকের গড়া সেই অট্টালিকায় থেকেও তাদের কথা ভাবার সময় মেলে না কারো। নাগরিক দুর্ভোগ লাঘবে নিরন্তর খেটে যাওয়া মানুষগুলো উপেক্ষিত থাকবে, এটাই যেন তাদের নিয়তি। এ অবস্থার অবসান ঘটিয়ে তাদের জীবন ও শ্রমের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। মে দিবসে শ্রমিক শ্রেণির মানবেতর জীবনের অবসান ঘটানোর অঙ্গীকার করতে হবে আমাদের সবাইকে। সবচেয়ে যা জরুরি তা হলো, শ্রমের মর্যাদা নিশ্চিত করা। শ্রমিক শ্রেণি সামাজিকভাবে মর্যাদা অর্জন করতে পারেনি এখনো। সমাজের অন্যান্য পেশার মানুষের মতো শ্রমিকদেরও একটি মর্যাদাসম্পন্ন পেশা মনে করা উচিত । মহান মে দিবসে দেশের সব শ্রমজীবী মানুষের প্রতি রইল শুভেচ্ছা।’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের আরেক শিক্ষার্থী মারুফ শেখ বলেন, ‘মে দিবস শুধু মাত্র উৎযাপন করার জন্য নয়। বরং এই মে দিবসের যে ইতিহাস সেই ইতিহাস তুলে ধরে আজও শ্রমিকশ্রেণির যে লড়াই সে লড়াইকে উজ্জীবিত করা দরকার। পৃথিবীব্যাপী যে শ্রমিকশ্রেণি অর্থনীতিকে সচল রাখে, তারাই অবহেলিত। কিছুদিন আগেও দেখলাম গার্মেন্টস শ্রমিকদের ন্যায্য আন্দোলনে পুলিশ হামলা করে নির্মমভাবে শ্রমিক হত্যা করে।

করোনার পর দেখলাম, চা-পাটকল বন্ধ করে হাজার হাজার শ্রমিকের কর্ম সংস্থান বন্ধ করে দিয়েছে। যে শ্রমিকশ্রণি অর্থনীতি সচল রাখতে ভূমিকা রাখে তাদেরই পরিবার অর্ধাহারে-অনাহারে মারা যায়। তাদেরই সন্তানরা পায় না শিক্ষার সুযোগ। স্বাস্থ্য, শিক্ষাসহ পরিষেবা খাতগুলো আজ শ্রমিকদের জন্য ব্যায়বহুল করা হয়েছে। তাই এই মে দিবসের যেই গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে তা আজও ধরাছোঁয়ার বাইরে।

আজও বিশ্বব্যাপী শ্রমিকদের মর্যাদার লড়াই চলে। আজও শ্রমিকশ্রেণিকে দুবেলা দু-মুঠো খাওয়ার লড়াই চালাতে হয়। আর এ লড়াই শুধু শ্রমিকদের নয়, এ লড়াই বিবেকবান মানুষ হিসেবে প্রত্যেকের। তাই মে দিবসে রাষ্ট্রের অঙ্গীকার হোক শ্রমিকদের যথাযথ মর্যাদা দেওয়া, ন্যায্য পারিশ্রমিক দেওয়া, কর্মস্থলে নিরাপত্তার ব্যবস্থা করাসহ সকল ধরনের সুযোগ-সুবিধা তাদের জন্য বরাদ্দ দেওয়া।’

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ