• ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ০৯:২১:২৮ (17-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ০৯:২১:২৮ (17-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

গ্রিনহাউজ চাষের দিকে আমাদের যেতে হবে: বাকৃবি ভিসি

৩০ এপ্রিল ২০২৪ বিকাল ০৫:১৬:০০

গ্রিনহাউজ চাষের দিকে আমাদের যেতে হবে: বাকৃবি ভিসি

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেছেন, এশিয়া মহাদেশের বেশিরভাগ দেশেরই শীততাপ নিয়ন্ত্রণ করে এই তাপপ্রবাহ মোকাবেলা করা সামর্থ্য নেই। আমাদের লিমিটেড রিসোর্স ব্যবহার করেই এই তাপপ্রবাহ মোকাবেলা করে ক্লাস সম্পন্ন করতে হবে। ছাত্রদের ব্যাপক ক্ষতি হবে ভেবে আমরা অনলাইন ক্লাসে যাচ্ছি না। আবহাওয়ার পরিবর্তন রোধ করা যাবে না, তবে এটা কমিয়ে আনা সম্ভব। আমাদের কৃষকরা অনেক কষ্ট করে ফসল ফলায়, তারা আশা করে যে নতুন ফসল ঘরে আসবে। কিন্তু আকস্মিক ঝড় বৃষ্টি ফসলগুলো নষ্ট করে দেয়। আবহাওয়ার কথা চিন্তা করে নিয়ন্ত্রিত চাষপদ্ধতি বা গ্রিনহাউজ চাষের দিকে আমাদের যেতে হবে। এক্ষেত্রে এগ্রোমেটিওরোলজি শিক্ষা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এগ্রোমেটিওরোলজিতে ডেটা খুবই গুরুত্বপূর্ণ। এই ডিপার্টমেন্টের কাছে আশা থাকবে, তারা যেন বিশ্বমানের গ্রাজুয়েট যেন তৈরি করতে পারে।

৩০ এপ্রিল মঙ্গলবার সকাল ১১টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এগ্রোমেটিওরোলজি বিভাগের নতুন ভর্তি করা স্নাতকোত্তর শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এগ্রোমেটিওরোলজি বিভাগের সম্মেলন কক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ১২ জন নবীন শিক্ষার্থীকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

নবীনবরণ অনুষ্ঠানে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আ.খ.ম গোলাম সারওয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন অর রশিদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের পরিচালক ড. শাহ কামাল খান। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশ্ব ব্যাংকের অর্থায়নে এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের (কম্পোনেন্ট-সি, বিডব্লিওসিএসআরপি) আওতায় বাকৃবির এগ্রোমেটিওরোলজি বিভাগের উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে। ২০২০ সালের ২ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বাকৃবিতে এগ্রোমেটিওরোলজি বিভাগ চালুর জন্য অনুমোদন দেয়। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


সিলেটে বজ্রপাতে শিশুর মৃত্যু
১৭ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩৭:৫৩


আবারও ২ দিনের হিট অ্যালার্ট জারি
১৭ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১৫:০০

কক্সবাজারে ছিনতাইকারীসহ ৮ জন আটক
১৭ মে ২০২৪ সন্ধ্যা ০৭:০২:৪১





সাঈদ খোকনের মিট দ্য প্রেস শনিবার
১৭ মে ২০২৪ বিকাল ০৫:১১:৫৫