• ঢাকা
  • |
  • রবিবার ২২শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:২৮:৫২ (05-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২২শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:২৮:৫২ (05-May-2024)
  • - ৩৩° সে:

সংগঠন

স্বাধীনতাকে কটাক্ষকারী পত্রিকার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি পেশাজীবী সমন্বয় পরিষদের

১ এপ্রিল ২০২৩ বিকাল ০৫:৫০:৪২

স্বাধীনতাকে কটাক্ষকারী পত্রিকার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি পেশাজীবী সমন্বয় পরিষদের

নিউজ ডেস্ক: মহান স্বাধীনতাকে কটাক্ষকারী পত্রিকা ও সংশ্লিষ্টদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে পেশাজীবী সমন্বয় পরিষদ। ১ এপ্রিল শনিবার সংগঠনের দপ্তর সম্পাদক অধ্যাপক মিজানুর রহমান মজুমদার স্বাক্ষরিত এক প্রেস বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়ার প্রত্যয়ে অর্জিত মহান স্বাধীনতার মর্মবাণী ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন স্মার্ট বাংলাদেশ ধারনাকে ভিত্তি ধরে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনের মহান ব্রত নিয়ে বাংলাদেশকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে একটি মযাদাশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠায় নিজেকে আত্মনিয়োগ করেছেন। সেই সময়ে সংবাদপত্রের স্বাধীনতার নামে একটি প্রতিষ্ঠিত জাতীয় দৈনিক সাংবাদিকতার সকল রীতি নীতি ভঙ্গ করে ১০ বছরের একজন অবুঝ শিশুর ছবির নীচে ক্যাপশনের পরিবর্তে ৩০ লক্ষ শহীদ আর দু'লক্ষ মা বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত আমাদের মহান স্বাধীনতাকে কটাক্ষ করে ‘মাছ মাংস আর চালের স্বাধীনতা' শীর্ষক সংবাদে একজন দিনমজুরের বক্তব্য প্রকাশ করা হয়েছে। উদ্দেশ্যমূলকভাবে এ ধরনের বিভ্রান্তিকর ছবি ও সংবাদ প্রকাশ পাঠকের সাথে প্রতারণার শামিল।

বিবৃতিতে আরও বলা হয়, আলোচিত সংবাদটি প্রকাশের ক্ষেত্রে সাংবাদিকতা এবং বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের সকল রীতি-নীতি স্বতপ্রনোদিতভাবে উপেক্ষা করে পাঠকের সাথে প্রতারণা করে অমার্জনীয় অপরাধ করা হয়েছে। উপরন্তু এধরনের অপরাধমূলক সংবাদ প্রকাশের ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে আইনগত ব্যবস্থা গ্রহণ করায় প্রকৃত ঘটনাকে আড়াল করে নির্দিষ্ট কিছু আন্তর্জাতিক গণমাধ্যমসহ কোনো কোনো মহল প্রচার করছে যে দ্রব্যমূল্য বৃদ্ধির সংবাদ প্রকাশ করায় সরকার কর্তৃক গণমাধ্যমের বিরুদ্ধে নিপীড়নমূলক ব্যবস্থা গ্রহণ করছে। সুতরাং এধরনের প্রতারনামূলক, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রনোদিত সংবাদ প্রকাশ সাংবাদিকতার মতো সুমহান পেশার নামে অপসাংবাদিকতা এবং গর্হিত অপরাধ।

পেশাজীবী সমন্বয় পরিষদ পত্রিকাটির সাংবাদিকতার রীতি নীতি পরিপন্থী এ ধরনের মিথ্যা ও ষড়যন্ত্রমূলক সংবাদ প্রকাশের তীব্র নিন্দা জানাচ্ছে ও দোষীদের দৃষ্ঠান্তমূলক বিচারের দাবি জানাচ্ছে। পেশাজীবী সমন্বয় পরিষদ নেতৃবৃন্দ বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পক্ষের পেশাজীবীসহ সকলকে রাষ্ট্র ও সংবিধান বিরোধী সকল অপতৎপরতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়েছেন।

বিবৃতিতে স্বাক্ষর করেন পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি বিচারপতি এ এফ এম মেসবাহ উদ্দিন, মহাসচিব ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. কামরুল হাসান খান, প্রেসিডিয়াম সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মমতাজ উদ্দিন আহমেদ, সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দীন, আইইবির সভাপতি প্রকৌশলী মো. নুরুল হুদা, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভুইয়া, হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. জামালউদ্দিন চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাংবাদিক ওমর ফারুক, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সভাপতি অধ্যাপক প্রকৌশলী ড. মো. হাবিবুর রহমান, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নুর মোহাম্মদ তালুকদার, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাংবাদিক সোহেল হায়দার চৌধুরী, সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলাল, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আসাদুল হক, শিক্ষক নেত্রী অধ্যাপক মাহফুজা বেগম, বিএমএ'র মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী, স্বাচিপ এর মহাসচিব ডা. কামরুল আহসান মিলন, কেআইবির মহাসচিব কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স, আইইবির সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহাদৎ হোসেন শিবলু, বিএফইউজের মহাসচিব সাংবাদিক দীপ আজাদ, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের মহাসচিব প্রকৌশলী মো. নুরুজ্জামান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাংবাদিক আকতার হোসেন, প্রকৌশলী মঞ্জুরুল ইসলাম মঞ্জু, অর্থনীতিবিদ অধ্যাপক হান্নানা বেগম, বাকবিশিস এর মহাসচিব অধ্যাপক মো. জাহাঙ্গীর, অধ্যাপক মিজানুর রহমান মজুমদার, সাংবাদিক জয়ন্ত আচার্য।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






বজ্রপাতে খাগড়াছড়িতে তিনজন নিহত
৫ মে ২০২৪ দুপুর ১২:১০:১১

মাছ কেটেই চলে তাদের সংসার
৫ মে ২০২৪ দুপুর ১২:০৩:৪২