• ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ বিকাল ০৪:৩৫:১৫ (24-Jun-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ বিকাল ০৪:৩৫:১৫ (24-Jun-2024)
  • - ৩৩° সে:

মতামত

তীব্র গরমে মোবাইল ছিনতাইকারী চিতাবাঘদের থেকে বাঁচার উপায়

৬ মে ২০২৪ সকাল ০৯:০৫:১১

তীব্র গরমে মোবাইল ছিনতাইকারী চিতাবাঘদের থেকে বাঁচার উপায়

রাহাদ হোসেন: বেশ কয়েক দিন ধরে দিনের তাপমাত্রা গড়ে ৪০ থেকে ৪২ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। এতে নাকাল রাজধানীসহ সারা দেশের সব বয়সী মানুষ।

এই তীব্র গরমের কারণে যাত্রীরা জানালা খুলে বাসের সিটে বসে চলাচল করতে এখন বাধ্য থাকেন। এ সময় অনেকেই তীব্র গরম উপেক্ষা করে মোবাইলের দিকে মগ্ন থাকেন। এই সুযোগকে কাজে লাগিয়ে জানালা দিয়ে ছিনতাইকারীরা ছোঁ মেরে মোবাইল হাতিয়ে নিয়ে চিতাবাঘের মতো ক্ষিপ্র গতিতে পালিয়ে যায়।

বিশেষ করে, কাঁচপুর থেকে চিটাগাং রোড হয়ে, সাইনবোর্ড, সাদ্দাম মার্কেট, মাতুয়াইল মেডিকেল, রায়েরবাগ, শনির আখড়া, যাত্রাবাড়ী, সায়দাবাদ, গুলিস্তান, কারওয়ান বাজার এলাকায় এটা একটা সাধারণ ঘটনায় পরিণত হয়েছে।

আসলে দিনের বেলা লক্ষ করলে দেখবেন, কিছু শিশু, কিশোর বা যুবক প্রকাশ্যেই ধূমপান করছে বা মাদক টাইপ কিছু গ্রহণ করছে বা পাগল প্রায় কিছু লোক ফুটপাতে ঘুমিয়ে আছে।

এদের দিকে দৃষ্টি পড়লে আপনার মোবাইলটি সযত্নে পকেটে রেখে দেবেন কিংবা আপনার পরনে বা হাতে যদি কোনো প্রয়োজনীয় সম্পদ থাকে সেগুলো সুদৃষ্টি দিয়ে সযত্নে রাখবেন।

কারণ, এরা কয়েক সেকেন্ডের মধ্যেই আপনার মোবাইল, মানি ব্যাগ, হ্যান্ড ব্যাগ, গলার চেইন বা কানের দুল চিলের মতো ছোঁ মেরে নিয়ে পালাতে পারে। আর থাবা দেয়ার পরে আপনি ঘটনা বুঝে উঠার আগেই ওরা চিতাবাঘের গতিতে দৌড়াবে।

অবাক হওয়ার বিষয় হচ্ছে, অনেক সময় দেখা যায় বাস কন্ট্রাক্টর এসব বহু ঘটনা দেখেও যাত্রীদের আগে থেকে সতর্ক করে না, এমনকি ছিনতাইয়ের ঘটনা ঘটলেও এরা ছিনতাইকারীকে ধরতে কোনো সহযোগিতায় এগিয়ে আসে না। উল্টো যাত্রীদেরকেই নানা কথা শোনাতে থাকে সতর্ক না থাকার দায় দিয়ে।

মোবাইল হারালে হয়তো ট্র্যাকিং করে অনেক সময় এদের ধরা সম্ভব। কিন্তু হয়রানির ভয়ে বা সঠিক পথ না জানার কারণেও অনেক ক্ষেত্রে সেটাও করা সম্ভব হয় না।

তাই এভাবে ছিনতাইকারীর হাতে মোবাইল, মানি ব্যাগ বা দামি কোনো গয়না হারানো থেকে বাঁচার একমাত্র পথ হচ্ছে নিজে সতর্ক থাকা। পাশাপাশি অন্যদের সতর্ক করা।

তীব্র গরমে বাসে চলার সময় জানালার কিনারে বসা থাকলে মোবাইলে কথা বলা, হাতে নিয়ে অপ্রয়োজনীয় ইন্টারনেট ব্রাউজ করা থেকে দূরে থাকবেন। খুব প্রয়োজন হলে সতর্কতার সাথে মোবাইল ব্যবহার করবেন।

পুলিশ তৎপর হয়ে মাঝে মধ্যেই ছিনতাইকারীদের গ্রেফতার করে। কিন্তু তাতে আসলে এদের উৎপাত কমে না। তাই নিজের নিরাপত্তার বিষয়টি নিজেকেই সচেতনতার মাধ্যমে নিশ্চিত করতে হবে। তাহলেই অনাকাঙ্ক্ষিত এ ছিনতাইয়ের শিকার হওয়া থেকে রক্ষা পেতে পারবেন। 

Recent comments

Latest Comments section by users

No comment available
12

সর্বশেষ সংবাদ



ফকিরহাটে চা দোকানদারের মরদেহ উদ্ধার
২৪ জুন ২০২৪ বিকাল ০৪:১২:১৭









13

14