• ঢাকা
  • |
  • মঙ্গলবার ২৪শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৬:১৩:১৮ (07-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ২৪শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৬:১৩:১৮ (07-May-2024)
  • - ৩৩° সে:

পৌরসভা

সৈয়দপুর পৌরসভার দেড়শ কোটি টাকার বাজেট ঘোষণা

২৩ জুন ২০২৩ বিকাল ০৩:২৫:১২

সৈয়দপুর পৌরসভার দেড়শ কোটি টাকার বাজেট ঘোষণা

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি: নীলফামারীর সৈয়দপুর পৌরসভার ১শ' ৫০ কোটি ২৪ লাখ ১০ হাজার ৪৩৪ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। ২২ জুন বৃহস্পতিবার সন্ধ্যায় পৌর সম্মেলন কক্ষে কাউন্সিলর, পৌরসভার কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে এ বাজেট ঘোষণা করেন মেয়র রাফিকা আকতার জাহান বেবী।

বাজেটে রাজস্ব আয় খাতে ১৪ কোটি ৪১ লাখ ১০ হাজার ৯শ  ৫০ টাকা, রেইট (হার) ২ কোটি ৬১ লাখ ৩১ হাজার ২৮৯ টাকা, ফি ৩০ লাখ ৪৫ হাজার, স্থাবর সম্পত্তি থেকে আয় ৪ কোটি, রিলিফ ১ কোটি ১ লাখ, বেতন ভাতা অন্যান্য খাতে সরকারি অনুদান ৯ কোটি ৯ লাখ, পৌর সম্পত্তি হতে ভাড়া ১ কোটি ১৭ লাখ, ব্যাংক লভ্যাংশ ৩ লাখ, অন্যান্য ৭ কোটি ৯২ লাখ ৮০ হাজার, পানি শাখার আয় ১ কোটি ৮২ লাখ ৫ হাজার ৮ শত ৫০ মিলে মোট ৩৬ কোটি ৯১ লাখ ৭৮ হাজার ৮৯ টাকা। সাথে রাজস্ব তহবিলের প্রারম্ভিক জের ১৫ লাখ ২৭ হাজার ৪ ৬৮ মিলে ৩৭ কোটি ৭০ লাখ ৫ হাজার ৫শত ৫৭ টাকা।

ব্যয়ের খাতে রযেছে সম্মানী, বেতন-ভাতা, অবসর কর্মচারিদের পাওনা পরিশোধ, কঞ্জারভেন্সি মজুরী, সংস্থাপন ব্যায়, বর্জ্য ও পয়ঃপ্রনালী পরিস্কার, শিক্ষা ও সাংস্কৃতিক ব্যায়, ইপিআই, কর আদায়,  বৃক্ষরোপন, নিজস্ব তহবিলের উন্নয়ন, জরুরী ত্রান, খেলাধুলা, পৌর বৃত্তি, ঐচ্ছিক তহবিল, শিক্ষা অনুদান, চিকিৎসা অনুদান, সাহায্য, ধর্মীয় ব্যায়, অনুষ্ঠান, ক্লাব, প্রান্তিক জনগোষ্টির উন্নয়ন, রাস্তার বাতি, শিশু পার্ক এর জমি ক্রয়, যানবাহন ক্রয়, পানি শাখার খরচ করা হবে।

পাশাপাশি সরকারি, বেসরকারি, এনজিও ও অন্যান্য খাত থেকে আয় হবে ১৫০ কোটি ২৪ লাখ ১০ হাজার ৪৩৪ টাকা। এই খাত থেকেই অবকাঠামো উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ,স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা, শিক্ষা ও সংস্কৃতি, আটকে পরা অবাঙ্গালীদের উন্নয়ন, ব্রাকের সাথে রাস্তাঘাট নির্মাণ,  আর ইউটিডিপি প্রকল্পের আওতায় কেন্দ্রীয় বাসটার্মিনাল,অফিস ভবন, রাস্তাঘাট,ড্রেন, ইলেট্রিফিকেশন, সোলার লাইট নির্মাণ, প্রান্তিক জনগোষ্টির পুষ্টি, মেইটেনেন্স, কোভিট-১৯ রিকভারি প্রজেক্ট, ভ্যাট ও আয়কর প্রদান করবেন।

বাজেট ঘোষণা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন পৌরসভার মেয়র রাফিকা আকতার  জাহান। এসময় তিনি বলেন, পৌরসভার নাগরিকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি, যানজট নিরসন এবং অন্যান্য সমস্যা সমাধানে আমরা সচেষ্ট আছি। নাগরিক সুবিধা বৃদ্ধি এবং নানা সমস্যা সমাধানে সকলের সহযোগিতার আহবান জানান।

কাউন্সিলর জোবায়দুর রহমান শাহীনের সঞ্চালনায় পৌরসভার নির্বাহী কর্মকর্তা মো. সাইদুজ্জামান, প্যানেল মেয়র শাহিন হোসেন, নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম, সকল কাউন্সিলর ও পৌরসভার বিভিন্ন শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।

এ বারের বাজেট গত বছরের বাজেট থেকে প্রায় ১০ কোটি টাকা কম।এ বিষয়ে প্রশ্ন করেন সৈয়দপুর প্রেসক্লাবের সভাপতি সাকির হোসেন বাদল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ওবায়দুল ইসলাম,সাংবাদিক শওকত হায়াত শাহ,নজরুল ইসলাম, এম এ মোমেন, এম ওমর ফারুক প্রমুখ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ