• ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০১:১৯:৩১ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০১:১৯:৩১ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নওগাঁয় স্বামীর অত্যাচার সহ্য করতে না পেরে আদালতের দ্বারস্থ হলেন গৃহবধূ

২১ সেপ্টেম্বর ২০২৩ দুপুর ১২:৪১:৫৬

নওগাঁয় স্বামীর অত্যাচার সহ্য করতে না পেরে আদালতের দ্বারস্থ হলেন গৃহবধূ

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয়  যৌতুকলোভী স্বামীর অত্যাচার সহ্য করতে না পেরে আদালতের দ্বারস্থ হয়েছেন রেশমা আক্তার (৩৩) নামের এক গৃহবধূ।

নওগাঁয় ডক্টরস ফার্মাসিউটিক্যালের ম্যানেজার পদে কর্মরত স্বামী মো. দুলাল হোসেন (৪৫) এর আদালতে মামলা করেছেন গৃহবধূ রেশমা (৩৩)। ঘটনাটি ঘটেছে নওগাঁ জেলা সদরের উকিল পাড়া এলাকায়।

মামলার বাদী মোছা. রেশমা আক্তার (৩৩) গত ১৫ সেপ্টেম্বর শুক্রবার সালিশী ও আইন সহায়তা কেন্দ্র (মানবাধিকার), নওগাঁতে নির্যাতনের মীমাংসার জন্য অভিযোগ করেন। কিন্তু তাতেও কোনো ফল না পেয়ে পরে ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার যৌতুক নিরোধ আইনে আদালতে একটি মামলা দায়ের করেছেন।

মামলার এজাহার ও স্থানীয় সূত্রে জানা যায়, নওগাঁ সদর উপজেলার তিলকপুর ইউনিয়নের উলিপুর গ্রামের মো. ওসমান আলীর ছেলে মো. দুলাল হোসেন (৪৫) এর সাথে বগুড়ার আদমদিঘী উপজেলার ছাতিয়ানগ্রামের বাগবাড়ীর বাসিন্দা মো. মোশারফ মন্ডলের কন্যা মোছা. রেশমা আক্তারের গত ১১ আগস্ট বিবাহবন্ধনে আবদ্ধ হোন।

তাদের বিবাহিত জীবনের কিছুদিনের মধ্যেই মো. দুলাল হোসেন প্রথমে তিন লাখ টাকা যৌতুক এনে দেয়ার জন্য নির্যাতন শুরু করেন। গৃহবধূ রেশমা নির্যাতন সহ্য করতে না পেরে তার স্বামী দুলাল হোসেনকে বাবার বাড়ি থেকে তিন লাখ টাকা এনে দেন। পরবর্তীকালে রেশমা আক্তারকে আরও পাঁচ লাখ টাকা যৌতুক দাবি করে ভয় ভীতি দেখিয়ে নানানভাবে মানসিক নির্যাতন চালাতে শুরু করেন দুলাল। যার পরিপ্রেক্ষিতে গত ২ সেপ্টেম্বর যৌতুকের পাঁচ লাখ টাকা বাবার বাড়ি থেকে নিয়ে আসতে বললে গৃহবধু রেশমা তা নিয়ে আসতে অস্বীকৃতি জানান। এর ফলে তাকে অকথ্য ভাষায় গালি দিয়ে বাসা থেকে বের করে দেন দুলাল। পরবর্তীতে ১১ সেপ্টেম্বর এ বিষয় আপোস-মিমাংসার জন্য মো. দুলাল হোসেনকে শ্বশুর বাড়িতে ডেকে পাঠানো হলে যৌতুক ছাড়া তার স্ত্রীকে ফিরিয়ে নিয়ে যেতে অস্বীকৃতি জানিয়ে অকথ্য ভাষায় গালি দিয়ে শ্বশুর বাড়ি থেকে বের হয়ে যান। পরদিন ১২ সেপ্টেম্বর সকালে রেশমা তার স্বামীর বাসায় গেলে তাকে মারপিট করে যৌতুকের জন্য চাপ দিয়ে বাড়ি থেকে বের করে দেন দুলাল।

ভুক্তভোগী রেশমা বলেন, নানান প্রলোভনে প্রথমে প্রেমের ফাঁদে ফেলে পরবর্তীতে আমাকে বিয়ে করেন তিনি। বিয়ের পর থেকেই বাবার বাড়ি থেকে যৌতুক নিতে চাপ দিতে শুরু করেন। নানান কষ্ট সহ্য করে শুধুমাত্র সংসার করবো বলে এর আগে আমার স্বামীকে ৩ লাখ টাকা বাবার কাছ থেকে এনে দিয়েছি। কিন্তু তিনি লোভী মানুষ। আরও ৫ লাখ টাকা যৌতুকের জন্য আমাকে নানাভাবে নির্যাতন করেছেন।  গত ১২ সেপ্টেম্বর তিনি আমাকে মারপিট করে বের করে দেন। এতে অসুস্থ হয়ে নওগাঁ সদর হাসপাতালে ১৬ তারিখ পর্যন্ত চিকিৎসাধীন ছিলাম। সুস্থ হয়ে আমি প্রথমে মানবাধিকার অফিসে অভিযোগ করি এবং পরে আদালতে মামলা করেছি।

রেশমার বোন জামাই বাবলু জানান, আমার শ্যালিকাকে নানানভাবে এর আগেও নির্যাতন করা হয়েছে যৌতুকের জন্য। সংসারে কিছুটা ঝামেলা থাকে এমটা ভেবে আমরা ধৈর্য্য ধরে ছিলাম। কিন্তু তার আচরণে আমাদের ধৈর্য্যের বাঁধ ভেঙ্গে গেছে। আমরা আইনের আশ্রয় নিয়েছি।

নওগাঁ সালিশী ও আইন সহায়তা কেন্দ্র (মানবাধিকার) এর প্রোগ্রাম অফিসার আব্দুল বাসেত মুকুল বলেন, রেশমা নামের এক গৃহবধূ যৌতুকের জন্য নির্যাতনের শিকার হয়ে নওগাঁ সদর হাসপাতালে চিকিৎসাধী অবস্থায় ছিল, যা আমরা সরেজমিনে গিয়ে দেখেছি। এ বিষয়ে আমরা ভুক্তভোগীর থেকে একটি অভিযোগ গ্রহণ করেছি। আমরা আইন অনুযায়ী মিমাংসার জন্য সর্বাত্মক চেষ্টা করবো।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ