• ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০১:২৩:১৭ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০১:২৩:১৭ (11-May-2024)
  • - ৩৩° সে:

পরিবেশ

বরিশালে জলবায়ু তহবিল নিশ্চিতকরণের দাবিতে ধর্মঘট

১৭ সেপ্টেম্বর ২০২৩ সন্ধ্যা ০৭:০৫:২৫

বরিশালে জলবায়ু তহবিল নিশ্চিতকরণের দাবিতে ধর্মঘট

ফিরোজ মোস্তফা, বরিশাল ব্যুরো: জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধ, ন্যায্য জ্বালানিতে রূপান্তর এবং জলবায়ু তহবিল নিশ্চিতকরণের দাবিতে বরিশালে  বৈশ্বিক জলবায়ু ধর্মঘট পালন করেছেন বরিশালের তরুণ জলবায়ু কর্মীরা। ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার কির্তনখোলা নদীর তীরে (ত্রিশ গোডাউন) অনুষ্ঠিত জলবায়ু ধর্মঘটে জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধ করা এবং জীবাশ্ম জ্বালানি বিশেষ করে এলএনজি আমদানির ওপর দেশের নির্ভরতা কমানোর দাবি করা হয়। দাবি তুলে ধরেন, ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ এবং ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস।

জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য জ্বালানিতে রূপান্তর প্রক্রিয়া যেন ন্যায্য হয়, মানবাধিকারকে সমুন্নত রাখে এবং কাউকে পেছনে ফেলে না রাখা হয় সে দাবিও উঠে আসে তরুণদের কাছ থেকে।

সুইডেনের জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গের গড়ে তোলা স্কুল শিক্ষার্থীদের পরিচালিত আন্দোলন, ‘ফ্রাইডেস ফর ফিউচার’ এর আহ্বানে বিশ্বব্যাপী এ জলবায়ু ধর্মঘট পালিত হচ্ছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্বন নিঃসরণ কমানোর ক্রমাগত মিথ্যা প্রতিশ্রুতি দেয়া উন্নত দেশ ও প্রতিষ্ঠানগুলোর সমালোচনা করে তরুণ জলবায়ুকর্মীরা বলেন, জলবায়ু পরিবর্তনের বিপর্যয়কর প্রভাবের কারণে বিশ্ব এখন একটি সংকটপূর্ণ সময় পার করছে। উন্নত দেশগুলোকে প্যারিস জলবায়ু চুক্তি মেনে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখতে হবে। পাশাপাশি বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে জীবাশ্ম জ্বালানির ব্যবসায় বিনিয়োগ না করে কার্বন নিঃসরণ হ্রাসে এখনই উদ্যোগী হতে হবে।

সরকার এবং বিনিয়োগকারীদের অবশ্যই ক্ষতিকারক জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে জলবায়ু বিধ্বংসী কার্যকলাপের জন্য দায় নিতে হবে এবং সেখান থেকে সরে এসে অবিলম্বে উল্লেখযোগ্যভাবে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে হবে। নানা ধরনের দাবি সম্বলিত প্লাকার্ড হাতে তরুণরা এ কর্মসূচিতে অংশ নেয়।

এ সময় বক্তব্য রাখেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের এডভোকেসি এবং ক্যাম্পেইন বিষয়ক সম্বনয়কারী  আরিফুর রহমান শুভ, বিভাগীয় সমন্বয়কারী আশিকুর রহমান নিরব,  জেলা উপদেষ্টা আশিকুর রহমান সাকিব, জেলা সমন্বয়কারী সিয়াম সিকদার, সদস্য ময়ূরী আক্তার টুম্পা এবং শিক্ষার্থীবৃন্দ। আরও উপস্থিত ছিলেন বিভিন্ন সমমনা সংগঠনের সদস্যবৃন্দ।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের বরিশালের জেলা সমন্বয়কারী মো. সিয়াম সিকদার বলেন, আমরা বৈশ্বিক উষ্ণায়নের বদলে যে সেদ্ধ হওয়ার যুগে প্রবেশ করেছি সেই আগুনে আর জীবাশ্ম জ্বালানি ঢালা যাবে না। জীবাশ্ম জ্বালানির যুগ শেষ হয়ে গেছে, আর নবায়নযোগ্য জ্বলানির উপরেই নির্ভর করছে আমাদের ভবিষ্যৎ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪