• ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ১২:৫৪:০৬ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ১২:৫৪:০৬ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

লংগদুতে আগুনে পুড়লো দোকান-বসতঘর, ৬ কোটি টাকার ক্ষয়ক্ষতি

২৯ আগস্ট ২০২৩ সকাল ১১:০৪:৪৮

লংগদুতে আগুনে পুড়লো দোকান-বসতঘর, ৬ কোটি টাকার ক্ষয়ক্ষতি

রাঙামাটি প্রতিনিধি: রাঙামাটির লংগদুতে ভোররাতের ভয়াবহ আগুনে বাইট্টা পাড়া বাজারে ২০টি দোকান ও ৫টি বসতঘর পুড়ে গেছে। এ দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৬ কোটি টাকা।

২৭ আগস্ট সোমবার দিবাগত রাত সাড়ে তিনটার সময় স্থানীয় একটি ফার্নিচারের দোকান থেকে আগুনের সূত্রপাত হয় এবং সকাল ৬টা পর্যন্ত আগুন জলতে থাকে।

লংগদু সেনাজোন, লংগদু ফায়ার সার্ভিস ও আনসার সদস্যগণসহ স্থানীয়দের সহায়তায় অন্তত আড়াই ঘন্টার চেষ্ঠায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। সহায় সম্বল হারিয়ে নিঃস্ব হওয়া ব্যবসায়ীদের দাবি এই আগুনে তাদের অন্তত ৬ কোটি টাকার ক্ষতি হয়েছে।

এদিকে, অগ্নিকাণ্ডের কিছুক্ষণ পরপরই লংগদু সেনাজোনের জোন কমান্ডার ও লংগদু থানার অফিসার ইনচার্জসহ উধ্বর্তন কর্মকর্তাগণ ঘটনাস্থলে ছুটে গিয়ে ক্ষতিগ্রস্থদের সহমর্মিতা জানিয়ে সান্তনা দেন এবং উদ্ধার কাজ তদারকি করেন।

লংগদু জোনের জোন অধিনায়ক লে. কর্নেল হিমেল মিয়া পিএসসি এবং মেজর আশফিকুর রহমান এর নেতৃত্বে সেনাবাহিনীর একটি বি-টাইপ টহল দল আগুন লাগার সাথে সাথেই ঘটনা স্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। জোন অধিনায়ক বলেন, ঘটনাটি খুবই দুঃখজনক।  এর আগেও এমন ঘটনা ঘটেছে এবিষয়ে সকলকে সচেতন হতে হবে।

লংগদু থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ ইকবাল উদ্দীন বলেন, খবর পেয়ে আমরা ঘটনা স্থলে আসি, ততক্ষণে আগুনের লেলিহান চারদিকে ছড়িয়ে পড়ে। তিনি বলেন, এর আগেও বাইট্টাপাড়া বাজারে আগুন লেগেছিলো, এবিষয়ে যথেষ্ট সচেতনতার প্রয়োজন।

লংগদু ফায়ার সার্ভিসের কর্মকর্তা সেলিম বলেন, আগুন লাগার সাথে সাথে আমরা ঘটনাস্থলে আসি। বিদ্যুতের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। প্রায় ৩৫ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসি এবং ১ ঘন্টার মধ্যে সম্পূর্ণ আগুন নিবাতে সক্ষম হই।

বাইট্টাপাড়া ব্যবসায়ি সমিতির সভাপতি মো. সোহরাব আলী জানান, রাত সাড়ে তিনটার সময় স্থানীয় ফার্নিচারের দোকানের বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়ে মুহুর্তের মধ্যেই আগুন চারপাশে ছড়িয়ে পড়ে। লংগদু সেনাজোন ও ফায়ার সার্ভিসের সদস্যরা টানা আড়াই ঘন্টা চেষ্ঠা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

তিনি জানান, বাইট্টা বাজারে ৫ মাস আগেও ভয়াবহ আগুনে অনেকগুলো দোকান পুড়ে নিঃস্ব হয়েছেন ব্যবসায়িরা। ৫ মাসের মাথায় আবারও আগুন লাগার ঘটনা ঘটলো।

এ ঘটনায় মাদকাসক্তদের হাতও থাকতে পারে বলে আশংকা করে সোহরাব আলী আরও বলেন, মাদকসেবীদের একটি শক্তিশালী সিন্ডিকেল মধ্যরাত পর্যন্ত বাজারে অবস্থান করে মাদক সেবন করে স্থানীয়দের হয়রানী করে আসছে। ভয়ে তাদের বিরুদ্ধে কেউ মুখ খোলে না। আমি বিষয়টি লংগদু থানার ওসিকে জানালেও তিনি মাদকসেবীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি।

বাইট্টা পাড়া বাজার সভাপতি জানান, উক্ত বাইট্টা পাড়া বাজারে কোনো প্রকার ইমারজেন্সি রোড না থাকায় মানুষজন সঠিক সময়ে আগুন নেভাতে এগিয়ে যেতে পারেনি। তাই দীর্ঘ আড়াই ঘন্টা পর্যন্ত চেষ্ঠা চালাতে হয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪