• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:০০:২০ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:০০:২০ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নজড় কাড়ছে নরসিংদীর ১০০ বটের ভুতুড়ে বাগান

১৮ আগস্ট ২০২৩ সকাল ০৭:২৩:৪৪

নজড় কাড়ছে নরসিংদীর ১০০ বটের ভুতুড়ে বাগান

হৃদয় এস সরকার, নরসিংদী: ভুতুড়ে হলেও বাগানটা অনেক আকষর্ণীয়। জায়গার নাম ‘১০০ বটতলা’, শত বছর ধরে মাটির বুকে দাঁড়িয়ে আছে কিছু বটবৃক্ষ। একটি বিশাল জায়গাজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বটগাছগুলো এখন ইতিহাসের সাক্ষী। যা এখন পরিণত হয়েছে দর্শনীয় স্থানে। প্রতিদিনই অনেক কৌতূহলী মানুষ ভিড় করছে এখানে। নরসিংদী সদর উপজেলার পাঁচদোনা ইউনিয়নের শৈকাদী গ্রাম। ছোট এই গ্রামটি, দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে প্রাচীনতম কিছু বটবৃক্ষের কারণে। অদ্ভুদভাবে একত্রিত হয়ে প্রাচীন কাল থেকে এখানে এভাবেই দাঁড়িয়ে রয়েছে গাছগুলি। এখানকার পরিবেশ কিছুটা ভুতুড়ে হলেও, গাছগুলো পর্যটকদের কাছে দারুণ আকর্ষণীয়।

এখানকার স্থানীয় বাসিন্দা রুবেল মিয়া ও ইমন শিকদার জানান, বিশাল জায়গাজুড়ে রয়েছে প্রায় ১০০ টির মতো বাটগাছ। বটগাছগুলো শুধু ইতিহাসের সাক্ষী নয়, এক সঙ্গে অনেক বটগাছ আশ্চার্য রকমের এক অদ্ভুত পরিবেশ তৈরি করেছে। যা মানুষের জন্য আকর্ষণীয় হয়ে উঠেছে। তাই প্রতিদিন নানা জায়গা থেকে মানুষ আসে এখানে বেড়াতে। আমরা ছোট বেলা থেকেই গাছগুলোকে দেখছি। এই গাছগুলো আনুমানিক ১০০ বছর ধরে এখানে রয়েছে। একসঙ্গে এতো বটগাছ দেখতে নরসিংদীর বিভিন্ন জায়গা থেকে প্রতিদিন অসংখ্য মানুষ ভিড় জমায়।

তারা আরও জানান, প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের ২ তারিখ এই বটগাছগুলোকে ঘিরে সনাতন ধর্ম্বাবলীদের একটি উৎসবের আয়োজন হয়ে থাকে। অন্যান্য বটবৃক্ষ থেকে এ গাছগুলো ভিন্ন রকম। দিনের বেলা ভালো পরিবেশ ও সুন্দর লাগলেও সন্ধ্যার অন্ধকারে এখানে ভুতুড়ে পরিবেশ সৃষ্টি হয়।

সাগর ও লাকী দম্পতি এখানে ঘুরতে এসে বলেন, অনেক শুনেছি, ১০০ বটতলার কথা। তাই আজ সময় করে ঘুরতে চলে আসলাম। দেখছি, বেশ ভালোই লাগছে। চারপাশের পরিবেশটা মনোমুগ্ধকর। বটগাছগুলো দেখে মনে হচ্ছে প্রাচীন কালের। বটগাছগুলোর উঁচু ডাল থেকে নেমে আসা শিকড়গুলোও কালের পরিক্রমায় এক একটি নতুন বটবৃক্ষে পরিণত হয়েছে। আশ্চর্যের বিষয়, শিকড় থেকে সৃষ্ট প্রতিটি বটবৃক্ষ তার মূল গাছের সাথে সন্তানের মতো জড়িয়ে রয়েছে।

নরসিংদীতে পরিবেশ নিয়ে কাজ করছেন অধ্যাপক রাম গোপাল চন্দ্র, তিনি বলেন, ‘গাছগুলো আমাদের ইতিহাসের সাক্ষী। এগুলোকে সংরক্ষণ করা প্রয়োজন। যাতে পরবর্তী প্রজন্ম প্রাচীনতম বটবৃক্ষগুলো সর্ম্পকে জানতে পারে। সময়ের ব্যবধানে প্রায় ১০০ বছর বয়েসী বটগাছগুলোকে ঘিরে এখানে গড়ে উঠতে শুরু করেছে এক সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র। এটাকে কাজে লাগানো দরকার।’

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








আজ নয়াপল্টনে বিএনপির সমাবেশ
১০ মে ২০২৪ সকাল ০৮:১৪:১০