• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:৪৬:২২ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:৪৬:২২ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

কাউনিয়ায় জমে উঠেছে কোরবানির পশুর হাট

২৭ জুন ২০২৩ সন্ধ্যা ০৭:৪৭:৩৬

কাউনিয়ায় জমে উঠেছে কোরবানির পশুর হাট

মিজানুর রহমান, কাউনিয়া (রংপুর) প্রতিনিধি: রংপুরের কাউনিয়া উপজেলায় স্থায়ী ও অস্থায়ী ১০ টি কোরবানির পশুর হাটে পশু বেচাকেনা জমে উঠেছে। হাটগুলোয় বিভিন্ন জাতের ছোট বড় সব ধরণের পশুর দাম বেশি হওয়ার কারণে গত কয়েকদিন বেচাকেনা কম হলেও শেষদিকে পশু বেচাকেনা পুরোপুরি জমে উঠেছে বলে জানান বিক্রেতা স্থানীয় গৃহস্থ ও খমারিরা।

২৬ জুন সোমবার দুপুরে উপজেলার বৃহৎ স্থায়ী সাপ্তাহিক পশুর হাট খানসামা হাটে গিয়ে দেখা যায়, বিভিন্ন জাতের ছোট, বড় ও মাঝারি আকারের গরু নিয়ে নিয়ে এসেছেন বিক্রেতারা। পাশাপাশি রয়েছে ভেড়া ও ছাগল। প্রচণ্ড গরমে পশুর আমদানি ও ক্রেতা বিক্রেতায় এই হাট মুখর হয়ে উঠেছে। ক্রেতারাও তাদের পছন্দের পশু কিনতে বিশাল মাঠের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটছেন। আবার অনেকে তাদের পছন্দের কোরবানির পশু কিনে বাড়িতে ফিরছেন।

হাটে আসা ক্রেতারা জানান, গত বছরের তুলনায় প্রতি ছোট ষাড় গরুতে ২০-৩০ হাজার এবং বড় গরুতে ৫০ হাজার থেকে লাখ টাকা পর্যন্ত বেশি দাম চাওয়া হচ্ছে। এতে মধ্যবিত্ত শ্রেণির মানুষকে বাজেট অনুযায়ী পশু কিনতে হিমশিম খেতে হচ্ছে।

তবে হাটে বিক্রির জন্য পশু নিয়ে আসা প্রান্তিক কৃষক ও খমারিরা জানান, গো-খাদ্যের দাম বাড়ায় লালন পালন খরচ বেড়েছে। গো-খাদ্যের দাম বাড়ায় এ বছর পশুর দাম বেশি। এবছর ছোট ও মাঝারি আকারের গরুর বেশি চাহিদা বলে জানান ক্রেতা-বিক্রেতারা। ছোট ও মাঝারি আকারের গরু কমবেশি বেচাকেনা হলেও বড় গরুর বেচাকেনা কিছুটা কম।

কৃষক ও খমারিরা বলছেন, তারা অল্প লাভেই পশু বিক্রি করছেন। ঈদ ঘনিয়ে আসায় শেষ মুহূর্তে বেচাকেনা উমে উঠেছে।

সোমবার হাটে বিক্রির জন্য মীরবাগ থেকে শাহীওয়াল জাতের দুইটি গরু নিয়ে এসেছেন খমারি সোহানুর রহমান। তিনি বলেন, এক সপ্তাহ ধরে বিভিন্ন হাটে বড় দুইটি গরু নিয়ে যাচ্ছেন কিন্তু বিক্রি করতে পারছেন না। হাটে বড় গরু কেনার ক্রেতা মিলছে না। এবার দেশের অন্য জেলা থেকে বড় পাইকার ও ব্যবসায়ীরা না আসায় এই অবস্থা হয়েছে।

হারাগাছ মধ্যপাড়া এলাকার ক্রেতা রেজাউল করীম বলেন, পশুর দাম অনুযায়ী বাজেট মিলছে না। সব পশুর দাম বেশি চাওয়া হচ্ছে গো-খাদ্যের দাম বাড়ার কারণে। সকাল থেকে দুপুর পর্যন্ত ঘুরে কেনার চেষ্টা চলছে। আজ এই হাটে কিনতে না পারলে কালকে অন্য হাটে যাব।

আরেক ক্রেতা মায়াবাজার এলাকার সুরুজ্জামান মোল্লা বলেন, গো-খাদ্যের দামের তুলনায় হাটে গরুর দাম বেশি মনে হচ্ছে না। আজকে খানসামা হাঁট শেষ বাজার হিসেবে কেনা-বেচাও ভালো হবে। এই হাটে জেলার বিভিন্ন এলাকা থেকে ক্রেতা আসেন কোরবানির পশু কিনতে। জেলা ও উপজেলার অন্যান্য হাটের তুলনায় এই হাটে বাজেটের মধ্যে গরু ও ছাগল কেনা যায়।  

উপজেলার মধুপুর থেকে কোরবানির পশু বিক্রি করতে আসা কৃষক রহমত আলী বলেন, গরুর খাবারের দাম বাড়ছে। সে অনুযায়ী যা দাম বলার কথা হাটে গরু কিনতে আসা অনেকেই তার চেয়ে কম বলছেন। মুনাফা না হলেও আজকে হাটে গরু বিক্রি করবেন।  

হাটে আরেক বিক্রিরা স্বপন মিয়া জানান, প্রায় সাড়ে চার মণ ওজনের একটি ষাঁড় বিক্রি করেছি ১ লাখ ৬৫ হাজার টাকায়। দাম মোটামুটি ভালোই পেয়েছি। মুনাফা না হলেও লালন পালনে খরচ উঠেছে। তিনি বলেন, বাজারে গো-খাদ্যের দামের তুলনায় গরু লালন পালন করে এখন লাভবান হওয়া যাবে না।  

খানসানা পশুর হাটের ইজরাদারের প্রতিনিধি তৈহিদুল ইসলাম বলেন, শেষ হাটে ক্রেতা-বিক্রেতার ভিড়ে জমে উঠেছে। আশা করছি গত সপ্তাহের তুলনায় আজকে বেচাকেনা ভালো হবে। বাজারে ক্রেতা বিক্রেতার থাকার সুব্যবস্থাসহ উপজেলা প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

পাশাপাশি পশু অসুস্থ হয়ে পড়লে প্রাণী সম্পদ বিভাগের পক্ষ থেকে নজরদারি করা হচ্ছে। এছাড়াও উপজেলা প্রশাসনের নির্বাহী অফিসার মহিদুল হক হাটে পশু কিনতে আসা ক্রেতাদের জবাই করা পশুর চামড়া পরিচর্যায় জন্য ক্রেতাদের লবন কেনার উদ্বদ্ধু করেছেন।

উপজেলা প্রাণি সম্পদ অফিস সূত্রে জানা গেছে, এবার ঈদুল আজাহায় কোরবানির হাটে বিক্রির জন্য উপজেলার বিভিন্ন গ্রামে প্রান্তিক কৃষক ও খামারে প্রায় ১৯ হাজার ৮৮৬ টি ষাড়, বলদ, গাভি ও ছাগল লালন পালন হয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩