• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:১৪:২০ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০৩:১৪:২০ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

সিলেটে জমে উঠেছে পশুর হাট, দাম চড়া হওয়ায় দুশ্চিন্তায় ক্রেতা

২৭ জুন ২০২৩ সন্ধ্যা ০৭:০৬:০৯

সিলেটে জমে উঠেছে পশুর হাট, দাম চড়া হওয়ায় দুশ্চিন্তায় ক্রেতা

সিলেট প্রতিনিধি: পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে সিলেটে জমে উঠেছে কোরবানির পশুর হাট। হাটে পর্যাপ্ত গরু ও ছাগল থাকলেও দাম চড়া হওয়ায় দুশ্চিন্তায় ক্রেতারা। ২৭ জুন মঙ্গলবার বিকালে সিলেট বিভাগের সর্ববৃহৎ স্থায়ী পশুর হাট কাজির বাজারে গিয়ে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাটে প্রচুর গরু এনেছেন বিক্রেতারা। হাটে ক্রেতা-বিক্রেতার সমাগমে যেন তিল ধারণের ঠাঁই নেই। তবে সে অনুপাতে গরু বিক্রি কম। বিক্রেতারা গরুর দাম বেশি বলছেন বলে জানান ক্রেতারা। তারপরও তারা দর কষাকষি করে অনেকেই পশু কিনে নিয়ে যাচ্ছেন। মাঝারি আকারের একেকটি গরুর দাম সিলেটে হাঁকা হচ্ছে ১ লাখ ৪০ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত। ছোট আকারের একেকটি গরুর দাম হাঁকা হচ্ছে লাখ টাকা। ফলে মধ্যবিত্ত পরিবারের লোকজন কোরবানির পশু কিনতে বাজারে গিয়ে পড়েছেন বেকায়দায়।

কাজীর বাজার অফিস সূত্রে জানা গেছে, ২৭ জুন মঙ্গলবার পর্যন্ত দেশের রাজশাহী, নওগাঁ, মাগুরা, ঝিনাইদহ, যশোর, কুষ্টিয়া, দিনাজপুর, সুনামগঞ্জ, হবিগঞ্জ,কুমিল্লা থেকে ব্যবসায়ীরা গরু বাজারে নিয়ে আসেন।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে গরু নিয়ে আসা একাধিক ব্যবসায়ীর সঙ্গে কথা হয়। তারা জানান, সিলেটে গরু বিক্রি শুরু হয় ঈদের দুইদিন আগ থেকে। শহরের মানুষ গরু রাখবে কোথায়? তাই আগে থেকে কেউ কিনে রাখে না। আজ ও কাল ভালো বিক্রি হবে।

আরেক ব্যবসায়ী বেলাল আহমদ বলেন, হবিগঞ্জ থেকে ১৬টি গুরু নিয়ে এসেছি দুইদিন আগে। এখন পর্যন্ত ছয়টি গুরু বিক্রি করেছি। বাজারে ক্রেতাদের উপস্থিতি বাড়ছে। লোকজন গরু দেখছেন দরদামও করছেন।

ব্যবসায়ীরা জানান, প্রবাসী অধ্যুষিত সিলেটে বেশি কোরবানির পশু বিক্রি হয়। তবে এবার বিক্রি এখনও সেভাবে শুরু হয়নি। অবশ্য শেষ সময়ে বিক্রি বাড়বে।

এদিকে ক্রেতারা বলছেন, এবার গরুর দাম অনেক বেশি। যে গরু গত বছর ৭০ থেকে ৮০ হাজার টাকা ছিল এবার সেই গরু লাখ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে সিলেট মহানগরে ৭টি পশুর হাটে বসার অনুমতি থাকলেও এর বাহিরেও জিতু মিয়া পয়েন্ট, শেখঘাট, বাগবাড়ি, ঘাসিটুলা, পাঠানটুলায়  অবৈধ ছোট ছোট পশুর হাট বসানো হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে সিলেট জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন বলেন, সিলেট মহানগরে ৭টি এবং জেলায় ৩৮টি পশুর হাটের অনুমোদন দেওয়া হয়েছে। এর বাইরে কোথাও কোরবানির পশুর হাট বসার অনুমতি নেই। কোথাও অবৈধভাবে হাট বসলে, আমরা ব্যবস্থা নেবো। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩