• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:২৭:১৭ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:২৭:১৭ (11-May-2024)
  • - ৩৩° সে:

স্বাস্থ্য ও চিকিৎসা

বদলে গেছে শাল্লা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবেশ

১০ মে ২০২৩ রাত ০৯:১০:০১

বদলে গেছে শাল্লা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবেশ

বিপ্লব রায়,শাল্লা (সুনামগঞ্জ) প্রতিনিধি: সরকারি হাসপাতালে গেলে রোগী আরও অসুস্থ হয়ে যায় এমন ধারণার ব্যতিক্রম শাল্লার প্রত্যন্ত অঞ্চলের একমাত্র চিকিৎসা কেন্দ্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি। এখানকার চিকিৎসাসেবা দেখে সরকারি চিকিৎসায় আস্থা ফিরেছে স্থানীয়দের।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শশাঙ্ক কুমার ঘোষ যোগদান করার পরপরই বদলে গেছে চিকিৎসাসেবা ও পরিবেশ। ২০২২ সালে এ হাসপাতালটি ৩০ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়। তবে পর্যাপ্ত জনবলের অভাবে এখনও জরুরি অনেক সেবাই ব্যাহত হচ্ছে।

এ হাসপাতালটি উপজেলার অন্তত ৩ লাখ মানুষের চিকিৎসার একমাত্র ভরসাস্থল। দীর্ঘদিন ধরে বিভিন্ন অনিয়ম অবহেলার কারণে ভোগান্তিতে  ছিলেন চিকিৎসা নিতে আসা রোগীরা। সামান্য অসুস্থ্য হলেও রোগীদের সুনামগঞ্জ জেলা সদর হাসপাতাল ও সিলেটে যেতে বাধ্য করা হতো। কিন্তু এ সবকিছু বদলে দিয়ে হাসপাতালটিকে এখন নতুন রুপে সাজানো হয়েছে।  

জানা যায়, বর্তমান স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শশাঙ্ক কুমার ঘোষ যোগদানের পূর্বে হাসপাতাল ভবনে ছিল গরু-ছাগলের বসবাস। হাসপাতালের পরিবেশ নোংরা থাকায় চিকিৎসক ও নার্সরা হাসপাতালটিতে বেশি দিন থাকতে চাইতেন না। এমন পরিস্থিতিতে কোনো রোগীও হাসপাতালটিতে চিকিৎসা নিতে আসতে চাইতেন না। কিন্তু সবাইকে সাথে নিয়ে হাসপাতালটিতে আবারও চিকিৎসার পরিবেশ ফিরিয়ে এনেছেন শাল্লা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শশাঙ্ক ঘোষ। ২০২২ সালে যেগদানের মাত্র ৬ মাসের মধ্যেই বদলে গেছে হাসপাতালের পুরোনো চিত্র। হাসপাতালের ভেতর-বাইরের পরিবেশ এখন ঝকঝকে। সার্বক্ষনিক পরিস্কার পরিচ্ছন্ন রাখতে কাজ করছেন পরিচ্ছন্নকর্মীরা।

হাসপাতালের পরিবেশ শিশু বান্ধব করতে গড়ে তোলা হয়েছে আইএমসিআই ও পুষ্টি কর্ণার। এখানে ০-৫ বছর বয়সী শিশুদের ওজন ও উচ্চতা মেপে চিকিৎসা সেবা দেয়া হয়। মায়েদের শিশু স্বাস্থ্য বিষয়ে সচেতন করতে এই কর্ণারের দেয়ালে লাগানো হয়েছে বিভিন্ন ব্যানার। হাসপাতালে চিকিৎসা নিতে আশা অপেক্ষমান নারীদের সুবিধার্থে ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপন করা হয়েছে, যেখানে নারীরা তাদের সন্তানদের দুগ্ধপান করাতে পারেন।

উল্লেখ্য, ডা. শশাঙ্ক কুমার ঘোষ শাল্লা উপজেলা স্বাস্থ্য সেবার এক অভূতপুর্ব পরিবর্তন আনেন যা দেশে ও দেশের বাইরে শাল্লা মডেল হিসেবে সমাদৃত হয়েছে। এরই ধারাবাহিকতায় ডা. শশাঙ্ক ঘোষের পরামর্শে শাল্লা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে একটি মডেল স্বাস্থ্য কমপ্লেক্স গড়ার লক্ষ্যে চিকিৎসক, নার্স, রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধি, এনজিও কর্মীসহ সকল শ্রেণি-পেশার মানুষের সাথে নিয়ে মতবিনিময়ের মাধ্যমে একটি সল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহন করা হয়। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ