• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০২:৫৫:৫৪ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ০২:৫৫:৫৪ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ফুলবাড়ীর রাবাইতারী কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানে অনিয়মের অভিযোগ

৬ এপ্রিল ২০২৩ সন্ধ্যা ০৬:১৩:২৮

ফুলবাড়ীর রাবাইতারী কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানে অনিয়মের অভিযোগ

জাহাঙ্গীর আলম, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ীর রাবাইতারী আদর্শ বালিকা স্কুল অ্যান্ড কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানে অনিয়মের অভিযোগ উঠেছে। শিক্ষা মন্ত্রণালয় প্রেরিত পরিপত্রের বিধান উপেক্ষা করে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান করা হয়েছে বলে জানা গেছে।

নিয়মানুযায়ী অধ্যক্ষের অবর্তমানে প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষকের এ দায়িত্ব পালনের কথা থাকলেও এখানে সেটি অনুসরন করা হয়নি। নিয়ম না মেনে কলেজ শাখার একজন শিক্ষককে দেয়া হয়েছে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব।

স্থানীয় কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, মোটা অঙ্কের অর্থের বিনিময়ে প্রতিষ্ঠানের বিদায়ী অধ্যক্ষ ও  সভাপতি পরস্পর যোগসাজশে এ অনিয়ম করেছেন।  এ ঘটনায় ভুক্তভোগী ওই সহকারী প্রধান শিক্ষক প্রেসক্লাব বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগে জানা গেছে, ওই প্রতিষ্ঠানের বিদায়ী অধ্যক্ষ হোসেন আলী ২০২৩ সালের ৬ এপ্রিল অবসরে যান। নিয়মানুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান অবসরে যাবার আগে প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষকের কাছে চলতি দায়িত্বভার প্রদান করবেন। কিন্তু এই নিয়মের তোয়াক্কা না করে বিদায়ী অধ্যক্ষ একজন সিনিয়র প্রভাষককে দায়িত্বভার প্রদান করেছেন।

সহকারী প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, ‘সরকারি বিধিমালা অনুযায়ী আমার ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্বপ্রাপ্ত হওয়ার কথা থাকলেও মোটা অংকের টাকার বিনিময়ে বিদায়ী অধ্যক্ষ মহোদয় আমাকে বঞ্চিত করেছেন। আমার অধিকার ও প্রাপ্যতা ফিরে পেতে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।’

অভিযোগের ব্যাপারে সদ্য বিদায়ী অধ্যক্ষ হোসেন আলীর কাছে যানতে চাইলে তিনি বলেন, ‘কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সিনিয়র প্রভাষক এস এম রেজাউল হককে দায়িত্বভার প্রদান করা হয়েছে।’

এ বিষয়ে কলেজের সভাপতি মাহফুজার শেখের কাছে মুঠোফোনে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিযুক্তের ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি রেগে গিয়ে উল্টো প্রশ্ন করে বলেন, ‘আপনি কি আমার অথরিটি? আপনাকে কেন বলবো?’

অভিযোগের প্রেক্ষিতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই রকেটের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিধি বহির্ভূতভাবে দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে বিষয়টি খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার কথা জানিয়েছেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমন দাস।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩