• ঢাকা
  • |
  • শনিবার ১২ই শ্রাবণ ১৪৩১ বিকাল ০৩:১৪:০৭ (27-Jul-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ১২ই শ্রাবণ ১৪৩১ বিকাল ০৩:১৪:০৭ (27-Jul-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

নড়াইলে বস্তা পদ্ধতিতে সবজি চাষে লাভবান কৃষক

১০ জুন ২০২৪ সকাল ০৮:৪১:১৬

নড়াইলে বস্তা পদ্ধতিতে সবজি চাষে লাভবান কৃষক

নড়াইল প্রতিনিধি: নড়াইলে বস্তা পদ্ধতিতে রাস্তার পাশে অনাবাদি ও অকৃষি জমিতে চাষাবাদ করা হচ্ছে বিভিন্ন প্রকার সবজি। চাষ অনুপযোগী এসব জমিতে সবজি চাষ করে কৃষকরা বেশ সফল হচ্ছেন বলে জানিয়েছেন স্থানীয় কৃষক ও কৃষি বিভাগের কর্মকর্তারা।

১০ জুন সোমবার নড়াইল পৌরসভার ধোপাখোলা এলাকায় নড়াইল-ফুলতলা সড়কের পাশে সরেজমিন গিয়ে দেখা যায় বস্তা পদ্ধতিতে সবজি চাষের কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। মাটিভরা বস্তায় সবজি গাছ লাগানো হয়েছে। সারি সারি বস্তা শোভা পাচ্ছে রাস্তার পাশে। আর তার উপরে মাচায় ঝুলছে করোলা, লাউ, কুমড়া, উচ্ছে, চিচিঙ্গাসহ নানা প্রকার সবজি।

ধোপাখোলা এলাকার কৃষক সুষম বিশ্বাস জানান, এ পদ্ধতিতে সবজি চাষ করে তিনি অনেক লাভবান হয়েছেন। ওই এলাকার আরেক কৃষক স্বপন বিশ্বাস বলেন, বস্তায় সবজি চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। কৃষি বিভাগ কৃষকদের প্রণোদনা দেয়ার পাশাপশি এভাবে সবজি চাষে উদ্বুদ্ধ করছেন। এতে করে নড়াইলে দিন দিন বস্তা পদ্ধতিতে সবজি চাষ জনপ্রিয় হয়ে উঠছে।

নড়াইল সদর উপজেলা কৃষি অফিসার মো. রোকনুজ্জামান জানান, মাটির সাথে পরিমাণ মতো খৈল, রাসায়নিক ও জৈব সার মিশিয়ে বস্তায় ভরে ৩ ফুট উঁচু করা হয়। এর কয়েকদিন পর ওই বস্তায় লতা জাতীয় সবজি গাছের চারা বা বীজ বপন করা হয়। আর বস্তাগুলোর উপরে বাঁশ বা অন্য কিছু দিয়ে মাচা তৈরি করা হয়। ওই মাচার উপরে গাছ উঠিয়ে দেয়া হয়। এতে কম খরচে অধিক মুনাফা হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) কৃষিবিদ মো. জাহিদুল ইসলাম বিশ্বাস বলেন, জলাবদ্ধ, অনাবাদি, চাষ অনুপযোগী পতিত জমিতে কম খরচে বেশি মুনাফা পাওয়ায় কৃষকরা অনুপ্রাণিত হচ্ছেন বস্তা পদ্ধতিতে সবজি চাষে। ইতোমধ্যে কেউ কেউ বাণিজ্যিকভাবে এ পদ্ধতিতে সবজি চাষ শুরু করেছেন। এভাবে সবজি চাষে একদিকে যেমন ভালো ফলন হচ্ছে, অপরদিকে বাজারের চাহিদাও মিটছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক কৃষিবিদ মো. আশেক পারভেজ বলেন, কৃষি বিভাগ সার্বক্ষণিক কৃষকদের পাশে রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশ এক ইঞ্চি জমিও যেন ফাঁকা না থাকে, সে আদেশ প্রতিপালনে বস্তা পদ্ধতিতে সবজি চাষের মতো এ ধরনের উদ্যোগ ও কার্যক্রম সবসময় অব্যাহত থাকবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


নুরকে ৪ লাখ টাকা দেন এক নেতা: ডিবি হারুন
২৭ জুলাই ২০২৪ দুপুর ০২:৩৭:২৬




মেহেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১
২৭ জুলাই ২০২৪ দুপুর ০১:৩৩:৪৩

নদীতে জোয়ার আইলেই আমগো কপাল পুড়ে
২৭ জুলাই ২০২৪ দুপুর ০১:১১:৫৪


এক সপ্তাহে গ্রেপ্তার সাড়ে ৫ হাজার
২৭ জুলাই ২০২৪ দুপুর ১২:৩৪:২২