• ঢাকা
  • |
  • শুক্রবার ১৩ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:০৩:২০ (26-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ১৩ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:০৩:২০ (26-Apr-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

আন্দোলনকারী পরিচ্ছন্নকর্মীদের চাকরিচ্যুত করার হুমকি মেয়র আইভির

১৫ মার্চ ২০২৩ সকাল ১১:০৪:১৭

আন্দোলনকারি পরিচ্ছন্নকর্মীদের চাকরিচ্যুত করার হুমকি না:গঞ্জ সিটি মেয়র আইভির

হাবিবুর রহমান : দৈনিক মুজুরী ১৭৫ টাকা থেকে বাড়িয়ে ৭৫০ টাকা করার দাবিতে আন্দোলন করা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীদের চাকরিচ্যুত করার হুমকি দিয়েছেন মেয়র সেলিনা হায়াৎ আইভী।

মঙ্গলবার দুপুর ৩টার নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নগর ভবনের সামনে এই ঘটনা ঘটে। এ সময় তাদের বেতন বাড়িয়ে মাসে ৮ হাজার টাকা ঘোষণা করা হলেও বাড়ি ভাড়া বাবদ ৫ হাজার টাকা কেটে নেওয়ার কথা জানানো হয়।

পরিচ্ছন্নকর্মী মামুন জানান, মেয়র ৫ হাজার ২৫০ টাকা থেকে বেতন বাড়িয়ে ৮ হাজার টাকা করার সিদ্ধান্ত নিয়েছে। তার মধ্যে থেকে আবার ঘর ভাড়া বাবদ ৫ হাজার টাকার কেনে নেওয়ার ঘোষণা দিয়েছেন। এখন আপনারাই বলেন, আমরা ৩ হাজার টাকা দিয়ে কীভাবে সংসার চালাবো, ছেলে মেয়েদের লেখাপড়া করাবো।

ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক ও পরিচ্ছন্নকর্মী কিশোর লাল বলেন, আমি তো মেয়র কিংবা সিটি করপোরেশনের বিরুদ্ধে অবস্থান নেইনি। আমাদের পরিচ্ছন্নকর্মীদের দাবি নিয়ে আন্দোলন করেছি। আন্দোলন করায় মেয়র আমাকে চাকুরিচ্যুত করার হুমকি দিয়েছে এবং খুব খারাপ আচারণ করেছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে দৈনিক ১৭৫ টাকা মজুরিতে চার ঘণ্টা কাজ করে ১২০০ পরিচ্ছন্নকর্মী।

আন্দোলনে অংশ নেওয়া পরিচ্ছন্নকর্মীদের দাবি, চাকরি স্থায়ী করার পাশাপাশি দৈনিক ন্যূনতম ৭৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের জন্য ৮৫০ টাকা করতে হবে। একই সঙ্গে উৎসব ভাতা, স্থায়ী নিয়োগপত্র, কর্মস্থলে দুর্ঘটনায় মৃত্যু হলে পাঁচ লাখ টাকা, স্বাভাবিক মৃত্যুতে সৎকারের জন্য ৫০ হাজার টাকা, প্রতি ওয়ার্ডে দুইজন ডোম নিয়োগ, সিদ্ধিরগঞ্জ ও বন্দর অঞ্চলে স্থায়ী আবাসের জন্য বহুতল ভবন নির্মাণ করতে হবে।

গত ১৩ মার্চ এই ৬ দফা দাবিতে প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন পরিচ্ছন্নকর্মীরা। ১৪ মার্চ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সামনে অবস্থান নিলে মেয়র নেমে আসেন।

এ সময় মেয়র সেলিনা হায়াত আইভী জানান, পরিচ্ছন্নকর্মীদের বেতন ৮ হাজার টাকা করে দেওয়া হবে। আর বাসা ভাড়া বাবদ নেওয়া হবে ৫ হাজার টাকা। এছাড়া চাকুরি অস্থায়ী থাকবে।

পরিচ্ছন্নকর্মীদের আন্দোলনে নেতৃত্ব দেওয়া বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নারায়ণগঞ্জ জেলা সভাপতি হাফিজুল ইসলাম বলেন, বাংলাদেশের সকল স্থনে সরকার বাসস্থান করে দিয়েছে। কোথাও টাকা নিচ্ছে না, কিন্তু নারায়ণগঞ্জে বেতন থেকে বাড়ি ভাড়ার জন্য টাকা কেটে নিচ্ছে। তাই এই সিদ্ধান্তে পরিচ্ছন্নকর্মীরা এক মত হতে পারেনি। আগেই আমরা ঘোষণা দিয়েছি, আমাদের ৬ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকবো। এখনও সেই সিদ্ধান্তেই আছি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





পলাশে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু
২৬ এপ্রিল ২০২৪ দুপুর ০১:৫২:৫৮