• ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ১০:৪৪:৩০ (19-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ১০:৪৪:৩০ (19-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রংপুরে বসবাসরত উর্দুভাষীদের মানববন্ধন

৭ মে ২০২৪ বিকাল ০৩:৪১:৩৯

রংপুরে বসবাসরত উর্দুভাষীদের মানববন্ধন

রংপুর ব্যুরো: রংপুরে বসবাসরত উর্দুভাষী (বিহারী সম্প্রদায়) স্বাধীনতার পর থেকে ১১টি ক্যাম্পের জনাকীর্ণ অবস্থায় ৮ বাই ৮ ফিট ঝুপড়ি ঘরে তাহাদের স্ত্রী, সন্তানাদি নিয়ে জীবন-যাপন করে আসছেন। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ক্যাম্পগুলোতে উর্দুভাষী (বিহারী সম্প্রদায়) যে অবস্থায় রয়েছে সে অবস্থায় থাকবে এবং তাদের স্থায়ী পুনর্বাসন না হওয়া পর্যন্ত বিনামূল্যে পানি, বিদ্যুৎ ও মাসিক ত্রাণ প্রদান করা হয়।

এরপর সরকার বদল হওয়ার পরেও এই আদেশ বহাল থাকে এবং ২০০৫ সালে বিএনপি-জামায়াত জোট সরকার সকল ক্যাম্পের বিদ্যুৎ একযোগে বন্ধ করে দিলে প্রচণ্ড তাপদাহ থাকায় সে সময় ১৮টি গর্ভবতী মহিলা ঢাকা জেনেভা ক্যাম্পে মৃত্যুবরণ করেন এবং অন্যান্য ক্যাম্পে অনেকেই মৃত্যুসহ অসুস্থ হয়ে পড়েন। সে সময় হাইকোর্টে একটি আদেশ জারি করলে তাৎক্ষণিকভাবে বিদ্যুৎ কর্তৃপক্ষ বিদ্যুৎ বহাল করেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের অধীনস্থ হয়ে ক্যাম্পগুলো পরিচালিত হয়ে আসছে। সারাদেশে প্রচণ্ড তাপদাহ ঠিক এমন সময় রংপুর নেসকো কোম্পানি ক্যাম্পে ডিজিটাল মিটার স্থাপন ও অন্যথায় বিদ্যুৎ বিচ্ছিন্ন করার হুমকি প্রদান করেন ও নোটিশ প্রদান করেন।

এরই প্রেক্ষিতে প্রচণ্ড তাপদাহে ক্যাম্পের প্রিপেইড মিটার সংযোগ না দেওয়ার আহ্বান জানিয়ে ও পুনর্বাসন না হওয়া পর্যন্ত সকল ক্যাম্পে বিদ্যুৎ বহাল ও উচ্ছেদ প্রক্রিয়া বন্ধের দাবিতে ৬ মে সোমবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্ট্যান্ডেড পিপল’স জেনারেল রিহ্যারলিটেশন কমিটি রংপুর শাখার আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পাশাপাশি জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

মানববন্ধন ও স্মারকলিপি সূত্রে জানা যায়, এসপিজিআরসি সংগঠনের নেতৃবৃন্দ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তিন বার সাক্ষাৎ করেছেন। সে সময় প্রধানমন্ত্রী বলেন, যে পুনর্বাসন না হওয়া পর্যন্ত ক্যাম্পে বসবাসরত উর্দুভাষীদের সকল সুযোগ সুবিধা বহাল থাকবে।

মানববন্ধন ও স্মারকলিপি মাধ্যমে তাদের দাবি, প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী পুনর্বাসন না হওয়া পর্যন্ত ক্যাম্পের বিদ্যুৎ বিচ্ছিন্ন যেন না করা হয়। এ ব্যাপারে প্রধানমন্ত্রীসহ সকলের সহযোগিতা কামনা করেন তারা।

মানববন্ধন ও স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন এসপিজিআরসি কেন্দ্রীয় কমিটির সভাপতি সওকত সাহেব, রংপুর শাখার সভাপতি শরফুদ্দিন, যুগ্ম-সম্পাদক খোরশেদ আলম, সাংগঠনিক সম্পাদক আব্দুল খালেক, দফতর সম্পাদক তইয়ব হোসেন, সহ-দফতর সম্পাদক শমসের আলমসহ রংপুরের ১১টি ক্যাম্পের ইনচার্জগণ ও রংপুরে বসবাসরত উর্দুভাষীরা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ