• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ১১:২৪:৫৮ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ১১:২৪:৫৮ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

শিবালয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিদ্যালয় নির্মাণ

২২ মার্চ ২০২৪ দুপুর ০২:৩৯:৫৬

শিবালয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিদ্যালয় নির্মাণ

মানিকগঞ্জ প্রতিনিধি: মানিকগঞ্জের শিবালয়ে উন্নয়ন প্রকল্পের আওতায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষার জন্য ১৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে একটি আধুনিক বিদ্যালয়।

২০ মার্চ বুধবার বিকেলে শিবালয় উপজেলার ষাইটঘর তেওতা এলাকায় ‘মুন্সী আব্দুল আজিজ বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিদ্যালয়টির উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু।

এ সময় তিনি বলেন, সরকার সবার জন্য শিক্ষা বাস্তবায়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর শিক্ষার জন্যও করেছে। প্রাথমিক বিদ্যালয়গুলোতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তি নিশ্চিতকরণ ও পাঠদান করা হচ্ছে, দেয়া হচ্ছে বিভিন্ন উপকরণ।

প্রদান করা উপকরণের মধ্যে রয়েছে- হুইল চেয়ার, চশমা, ক্র্যাচ, হেয়ারিং ডিভাইস। এতে শুধু একটি বড় সংখ্যক শিক্ষার্থী শিক্ষাই পাচ্ছে না, বরং সামাজিক বৈষম্য হ্রাস পাচ্ছে, পরিবর্তন হচ্ছে তাদের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি, দূর হচ্ছে তাদের প্রতিবন্ধকতাও। তাদেরকে সঠিক শিক্ষা, যথাযথভাবে গড়ে তুলতে পারলে তারাও স্বাভাবিক মানুষের মতো জীবনযাপন করতে পারবে।

রেজাউর রহমান খান জানু আরও বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা সমাজে অবহেলিত হয়। তারা সাধরণত শিক্ষার তেমন সুযোগ পান না। বর্তমান সরকার এসব শিশুদের জন্য চাকুরিতে বিশেষ কোটা রেখেছেন। এই বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা যদি সুশিক্ষায় শিক্ষিত হয় তাহলে তাঁরা সমাজের জন্য বোঝা হয়ে দাঁড়াবে না। তাঁরাও দেশের কর্মক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখতে পারবে।

এ উপজেলায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষার জন্য কোন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত না হওয়ায় এই উদ্যোগ নেয়া হয়েছে। এই প্রতিষ্ঠান থেকে  শিক্ষিত হয়ে বিশেষ শিশুরা সমাজের বোঝা নয়, তা প্রমাণ করবে বলে তিনি মনে প্রানে বিশ্বাস করেন।

এ সময় স্থানীয়রা বলেন, শিক্ষার উন্নয়নে উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু। বিশেষ করে এই শিশুদের জন্যে বিদ্যালয় ভবন নির্মাণ হচ্ছে তারঁ যুগান্তকারী পদক্ষেপ।

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ইউ ডি এফ মো. মশিউর রহমান, প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সদস্য, শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এছাড়া উপজেলার দশচিড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৫ লক্ষ টাকা ব্যয়ে সংস্কার কাজ, ইন্তাজগঞ্জ বাজার ও ছোট শাকরাইল ইছামতি নদীতে জনসাধারণের ব্যবহারের জন্য ঘাটলা নির্মাণ এবং সাঁকরাইল বাজারে ওয়াশ ব্লক নির্মাণ কাজ পরিদর্শন করেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪