• ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:৫৩:১৮ (20-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:৫৩:১৮ (20-Apr-2024)
  • - ৩৩° সে:

ফিচার

মধুপুরে বিলুপ্তপ্রায় পাঁচশ প্রজাতির গাছের চারার নার্সারি গড়েছেন ওমর শরীফ

২৬ ফেব্রুয়ারি ২০২৩ বিকাল ০৪:৫৯:৩০

মধুপুরে বিলুপ্তপ্রায় পাঁচশ প্রজাতির গাছের চারার নার্সারি গড়েছেন ওমর শরীফ

মধুপুরে বিলুপ্তপ্রায় পাঁচশ প্রজাতির গাছের চারার নার্সারি গড়েছেন ওমর শরীফ

হাবিবুর রহমান, মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুরে ৪০ বিঘা জমিতে বিলুপ্তপ্রায় পাঁচশ প্রজাতির গাছ গাছের চারা সংরক্ষণ ও নার্সারি গড়েছেন ওমর শরীফ। বন এলাকায় ইতিহাস ঐতিহ্যের লালমাটির শালবনের বিলুপ্তপ্রায় নানা প্রজাতির ভেষজ, ফলমূল ও শোভাবর্ধনকারি গাছের ঐতিহ্য ফিরেয়ে আনার নিরন্ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। উদ্ভিদ সংরক্ষণ, বিপণন ও  উৎপাদন করতে গড়ে তুলেছেন নার্সারি।  প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন নতুন নতুন জাত সংগ্রহের মাধ্যমে বর্তমান প্রজন্মের কাছে লালমাটির আদি ভেষজ, গুল্মলতা ও ফলমূল মেলে ধরতে।

দিন মজুরের পেশা ছেড়ে ২০ বছর আগে প্রশিক্ষণ নিয়ে ১৫০ টাকার পুঁজিতে নিজ বাড়িতেই বিলুপ্তপ্রায় দেশি গাছের জাত ও প্রজাতির ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে টাঙ্গাইলের মধুপুরের অরণখোলা ইউনিয়নের পঁচিশমাইল এলাকার ওমর শরীফ। কাকরাইদ এলাকায় স্থাপন করেছেন সুমি নার্সারি নামের ব্যতিক্রমী একটি সংরক্ষণ নার্সারি ও বিপণন কেন্দ্র। দেশ বিদেশের নানা প্রান্ত থেকে নানা জাতের বীজ, গুল্মলতা এবং ভেষজ ফলের জাত সংগ্রহ ও সংরক্ষণ করে নার্সারিতে ব্যাগে ও মাটিতে চারা করেন।

ব্যতিক্রমী এ নার্সারিতে উৎপাদন করা হচ্ছে দেশের বিলুপ্তপ্রায় আজুলি, বহেড়া, নিম, নিশিন্ধা, শিমুল, ভিয়েতনামি নারিকেল, বারি আম, মাল্টা ফুল-ফলসহ শোভাবর্ধণকারি গাছ, গুল্মলতা  বিলুপ্তপ্রায় পাঁচশ প্রজাতির বৈচিত্র্যময় গাছের চারা।

ওমর শরীফের গড়ে তোলা এই নার্সারির ফলে নিজের কর্মসংস্থানের পাশাপাশি স্থানীয় নারী পুরুষেরও কর্মের সুযোগ সৃষ্টি হচ্ছে। স্থানীয় ৩০-৪০ জন   নারী পুরুষ এ নার্সারিতে চারা উৎপাদনে কাজ করছে। তারা মনের মাধুরি মিশিয়ে কাজে নিমগ্ন হয়ে চারা উৎপাদন করে যাচ্ছে। দেশের বিভিন্ন জেলা থেকে চারা কিনতে আসছে লোকজন।

২০-২৫ বছর আগে একটি এনজিও থেকে প্রশিক্ষণ নিলেও অর্থসংকটে নার্সারি করতে পারছিলেন না তিনি। ১৫০ টাকা পুঁজি নিয়ে ছোট পরিসরে বাড়ির আঙিনায় করে নার্সারি। বর্তমানে ওমর শরীফ এখন স্বাবলম্বী। তার নার্সারিতে উৎপাদিত বৈচিত্র্যময় বাহারি গাছের জারা স্থানীয় চাহিদা পূরণের পাশাপাশি দেশের বিভিন্ন জেলার চাহিদা মেটাচ্ছে। তাই সরকারি বেসরকারি সুদ মুক্তঋণ ও সহযোগিতা চান এই উদ্যোক্তা।

সরকারি বেসরকারি পৃষ্ঠপোষকতা পেলে ওমর শরীফের মাধ্যমেই মধুপুর গড়সহ দেশের বিভিন্ন এলাকার বিলুপ্তি প্রায় গাছের বৈচিত্র্য ফিরিয়ে আনা সম্ভব মনে করেছেন স্থানীয়রা। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



তীব্র তাপদাহে ৭ দিন বন্ধ স্কুল-কলেজ
২০ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:০৮:১৭





যে কারণে সারাদেশে ইন্টারনেটের ধীরগতি
২০ এপ্রিল ২০২৪ দুপুর ০১:৫৬:৪১

তীব্র তাপদাহে কাইল মেহেরপুরবাসী
২০ এপ্রিল ২০২৪ দুপুর ০১:১৮:৪১