• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৩১শে বৈশাখ ১৪৩১ দুপুর ১২:৩৮:৫৬ (14-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৩১শে বৈশাখ ১৪৩১ দুপুর ১২:৩৮:৫৬ (14-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ভৈরবে ৬ মাস ধরে বাড়িছাড়া ১২ পরিবার

২ মার্চ ২০২৪ বিকাল ০৩:৪৩:৪৩

ভৈরবে ৬ মাস ধরে বাড়িছাড়া ১২ পরিবার

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগর ইউনিয়নের বধুনগর গ্রামে মামলা নিষ্পত্তি না করায় আসামি পক্ষের লোকজন বাদি পক্ষের লোকজনের বাড়ি ঘর ভাঙচুর, লুটপাট ও কৃষি জমি চাষাবাদে বাধা নিষেধ দেয়া আনুমানিক শতবিঘা কৃষি জমি অনাবাদি রয়েছে বলে অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে। এছাড়াও আসামি পক্ষের অত্যাচার ও প্রাণনাশের হুমকির ফলে ৬ মাস ধরে বাড়ি ছাড়া মানবেতর জীবনযাপন করছে ১২টি পরিবার।

নির্বিঘ্নে বাড়ি ঘরে ফেরা ও কৃষি জমি চাষাবাদ করতে পরিত্রাণ চেয়ে মামলার বাদি মো. রজব আলী উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তা ও শ্রীনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ করেছেন। গত বছরের ৩০ ডিসেম্বর অভিযোগ করার পরও কোন সুরাহা মিলেনি।

ওই অভিযোগে জানা যায়, বধুনগর গ্রামের একই বংশের জাহের মেম্বার ও তার লোকজনের সাথে ২০১৮ সাল থেকে বিভিন্ন বিষয়ে কয়েকটি মামলা চলমান রয়েছে। মামলাগুলো তুলে নিতে প্রতিপক্ষ জাহের মেম্বারের লোকজন বিভিন্ন সময় বাদি রজব আলীর লোকজনের উপর আক্রমণসহ ঘর বাড়ি ভাঙচুর ও লুটপাট করে আসছে। প্রাণ বাঁচতে বাদি পক্ষের ১০, ১২টি পরিবার নিজ বসত বাড়ি ছেড়ে বিভিন্ন জায়গায় মানবেতর জীবনযাপন করছে। এই সুযোগে বাড়ির টিউবওয়েল, বৈদ্যুতিক ক্যাবল, মিটারসহ বিভিন্ন আসবাবপত্র ভাঙচুর ও লুটপাট করে নিয়ে যায় আসামি পক্ষের লোকজন। তাছাড়া বাড়ির সামনে ও হাওরের জমিতে চাষাবাদে বাধা নিষেধ দেয়ায় ভয়ে তারা কৃষি জমিতে চাষাবাদ করতে পারছে না। ফলে শতবিঘা কৃষি জমিতে এ মৌসুমে সরিষা ও ইরি ধান রোপন করতে পারেনি। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা ছিলো দেশের কোথাও এক শতাংশ কৃষি জমি যেন খালি না থাকে। চাষাবাদে প্রধানমন্ত্রী উৎসাহকে উপেক্ষা করে বিবাদি পক্ষের লোকজন বাদি পক্ষকে চাষাবাদে বাধা নিষেধ দিচ্ছে বলে অভিযোগ তাদের।

সরেজমিনে উপজেলার বধুনগর ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ১২ থেকে ১৫টি ঘর জরাজীর্ণ অবস্থায় ঘরের দরজা জানালা, বেড়া, আসবাবপত্র ভাঙচুর অবস্থায় রয়েছে। বিদ্যুতিক মিটার, ক্যাবল ও টিউবওয়েলগুলো খুলে নেয়ার আলামত পাওয়া গেছে। তাছাড়া বাড়ির সামনে ও হাওরে থাকা আনুমানিক শতবিঘা কৃষি জমি খালি পড়ে থাকতে দেখা গেছে।

বাদি পক্ষের বাবুল মিয়া জানান, বিবাদি পক্ষের জাহের মেম্বার, আল আমিন মিয়া, জাহাঙ্গীর গংদের হামলা নির্যাতনের শিকার হওয়ায় একাধিক ঘটনায় তারা কয়েকটি মামলা করেন প্রতিপক্ষের বিরুদ্ধে। এসব মামলাগুলো আদালতে বিচারাধীন রয়েছে। ওই মামলাগুলোর মধ্যে দুইটি মামলার তদন্তকারী কর্মকর্তা আদালতে চার্জশিট দাখিল করার পর বিবাদি পক্ষের লোকজনের অত্যাচার নির্যাতন বেড়ে যায়। তাদের ভয়ে ১২টি পরিবার ৬মাস ধরে বাড়ি ছেড়ে বিভিন্ন জায়গায় মানবেতর জীবন কাটাচ্ছে। জাহের মেম্বার ও আল আমিন গংরা তাদের ১৫টি ঘর ভাঙচুর লুটপাট ও বাড়ি ছাড়া করেই রেহাই দেয়নি। বরং তাদের জমি যারা চাষাবাদ করতো তাদেরকেও বাধা নিষেধ দিয়ে চাষাবাদ বন্ধ করে দেয়। তিনি জানান, তাদের বাড়ির শতবিঘা কৃষি জমিতে আবাদ করতে না পারায় জমিগুলো এখন পতিত পড়ে আছে। প্রশাসন এ ঘটনার তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও তাদের পরিবার গুলো যেন বাড়ি ফিরতে পারেন প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে বিবাদি পক্ষের জাহের মেম্বারের সাথে মুঠোফোনে কথা হলে তার বিরুদ্ধে আনিত সকল অভিযোগ অস্বীকার করেন এবং তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়ে হয়রানির সুষ্ঠু তদন্ত দাবি করেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



সৌদি পৌঁছেছেন ১৫৫১৫ হজযাত্রী
১৪ মে ২০২৪ সকাল ১১:১৮:৩২