• ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ সকাল ০৭:০৮:২৮ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ সকাল ০৭:০৮:২৮ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

কুষ্টিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৮.৫ ডিগ্রি, সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

২৮ জানুয়ারী ২০২৪ দুপুর ০১:৪৪:৫৯

কুষ্টিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৮.৫ ডিগ্রি, সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়া জেলার উপর দিয়ে বইছে শৈত্যপ্রবাহ। জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে; যা চলতি শীত মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা। ফলে মাঘের শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা জেলার সাধারণ মানুষ। তাপমাত্রার পারদ ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ায় জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

২৮ জানুয়ারি রোববার সকাল ৬টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে বলে জানিয়েছেন কুষ্টিয়ার কুমারখালী আবহাওয়া অফিসের অফিসার ইনচার্জ মামুন আর রশিদ।

আবহাওয়া অফিসের তথ্যমতে, জেলার ওপর দিয়ে বইছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা, হিমেল হাওয়া ও শীতের দাপটে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়ে পড়েছে। জানুয়ারি মাসজুড়েই তাপমাত্রা এরকম থাকার সম্ভাবনা রয়েছে। তবে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহের শেষের দিকে তাপমাত্রা বৃদ্ধি পাবে।

এ পরিস্থিতিতে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মুস্তাফিজুর রহমানের স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে জেলার সকল মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ে ছুটি ঘোষণা দেন।

এ বিষয়ে মুঠোফোনে কথা হলে কুষ্টিয়া জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আল মামুন তালুকদার বলেন, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে মাধ্যমিক স্তরের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা রয়েছে। সকালে আবহাওয়া অফিস থেকে তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি হওয়ার খবর পাওয়ার পর তাৎক্ষণিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দিয়েছেন তিনি।

কুষ্টিয়ার কুমারখালী আবহাওয়া অফিসের অফিসার ইনচার্জ মামুন আর রশিদ আরও বলেন, আমাদের দেশে শীতকালে অর্থাৎ ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে যখন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে আসে, আমরা তাকে শৈত্যপ্রবাহ বলি। তাপমাত্রাভেদে শৈত্যপ্রবাহকে ৪টি ভাগে ভাগ করা হয়ে থাকে। তাপমাত্রা যদি আট থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস হয় তবে সেটাকে ধরা হয় মৃদু শৈত্যপ্রবাহ। তাপমাত্রা এরচেয়ে কমে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলে হয় মাঝারি শৈত্যপ্রবাহ আর ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হলে সেটাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে সেটা হয় অতি তীব্র শৈত্যপ্রবাহ।

তবে শৈত্যপ্রবাহ হিসেবে ধরতে হলে এই তাপমাত্রার স্থায়িত্বকাল অন্তত তিনদিন হতে হবে। অর্থাৎ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেও তা যদি কমপক্ষে তিনদিন না থাকে তবে তা শৈত্যপ্রবাহ হিসেবে ধরা যাবে না।

এদিকে এর আগে ২৩ জানুয়ারি সকাল ৬টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ ডিগ্রি সেলসিয়াস।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ