• ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০২:২৬:৫৩ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০২:২৬:৫৩ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

২৪ জানুয়ারী ২০২৪ বিকাল ০৫:৪০:৪৪

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

নড়াইল প্রতিনিধি:  নড়াইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেনের বিরূদ্ধে দুর্নীতি অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে। বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠানের নিকট হতে লাইসেন্স সংগ্রহ করে নিজেই অর্থ বিনিয়োগ করে ব্যবসা করে চলেছেন। নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন কৌশল হিসেবে দৈনিক মজুরী ভিত্তিক লোক রেখে তাকে ঠিকাদার সাজিয়ে দীর্ঘ দিন ধরে নেপথ্যে নিজেই ঠিকাদারী ব্যবসা করে আসছেন বলে স্থানীয় একাধিক ঠিকাদারের অভিযোগ। এতে প্রতিষ্ঠান ও প্রকৃত ঠিকাদাররা চরমভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

অনেক সময় টেন্ডার প্রক্রিয়া চুড়ান্ত হবার আগেই নিজে কাজ শেষ করে ফেলছেন। তিনি টার্গেট করে বেশি লাভজনক কাজগুলি নিজেই করেন। দেশের বড় বড় ঠিকাদারদের সাথে রয়েছে তার গভীর সখ্যতা। ওইসব ঠিকাদারদের তিনি টেন্ডারে অংশ নিতে নিষেধ করেন এবং তাদের লাইসেন্স নড়াইলের অন্য ঠিকাদারদের দিতে নিষেধ করেন। এভাবে ঠিকাদারদের জিম্মি করে তিনি এককভাবে ব্যসা করে যাচ্ছেন।

সরেজমিন মঙ্গলবার গিয়ে দেখা যায়, নড়াইল পানি উন্নয়ন বোর্ড অফিস কলোনির মধ্যের পুকুরের ঘাটলা এবং পুকুর পাড়ের ওয়াকওয়ে নির্মণের কাজ চলছে। অথচ এ কাজের কোনো কার্যাদেশ কোনো ঠিকাদারকে দেয়া হয়নি। তিনি নিজেই এ কাজ করাচ্ছেন। এ দু’টি কাজের টেন্ডার আহবান করা হয়েছে। যার টেন্ডার ওপেনিং আগামী ২৯ জানুয়ারি।

এ দু’টি কাজের টেন্ডার লাইভে রয়েছে। ঠিকাদার চুড়ান্ত হওয়ার আগেই তিনি কাজ করিয়ে ফেলছেন। সদ্য এ অফিসের বাউন্ডারি ওয়াল নির্মাণ কাজের কার্যাদেশ দেয়া হয়েছে আমিন অ্যান্ড কো. এর নামে। এ প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারি আমিন উদ্দিন জানিয়েছেন কাজটি তিনি নিজেই করছেন। তবে কাজ দেখতে আসেন না কেন? এমন প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি।

নির্বাহী প্রকৌশলী উজ্বল কুমার সেন বলেছেন, কাজটি করছেন মিন্টু নামে একজন ঠিকাদার। দু’জনের দু’রকম বক্তব্যে সাংবাদিক ও সচেতন মহলে তীব্র সন্দেহের সৃষ্টি হয়েছে।

ঠিকাদার এনামুল হাসান, আব্দুর রউফ মোল্লা জানান, আরএফকিউতে নাম কাওয়াস্তে একাধিক প্রকল্পের কাজ করিয়ে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছেন নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন। অফিস কলোনির ভিতরে সবকাজ তিনি নিজেই করাণ। এরপর পছন্দের ঠিকাদারের নামে বিল তুলে নেন।

নড়াইল পানি উন্নয়ন বোর্ড অফিস কলোনির মধ্যের পুকুরের ঘাটলা নির্মাণ কাজের সাইটে থাকা শ্রমিকদের সরদার আহম্মদ জানান, অফিসের নির্দেশে তিনি দৈনিক হাজিরা ভিত্তিতে শ্রমিক দিয়ে কাজ করাচ্ছেন।

পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী সাদ্দাম হোসেনের নিকট ঘাটলা নির্মাণ ও ওয়াকওয়ে নির্মাণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, অফিস কাজ করাচ্ছে এটা সত্য। তবে সব কাজ অফিস করাবে না।

উপ-বিভাগীয় প্রকৌশলী দীপংকর কুমার বলেন, এটা অফিসিয়াল ব্যাপার। উর্ধ্বতন কর্মকর্তার নির্দেশ ছাড়া এ বিষয়ে কিছু বলা যাবে না।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন বলেন, ঘাটলা নির্মাণ ও ওয়াকওয়ে নির্মণের কোনো কাজ করানো হচ্ছে না। সাময়িক প্রয়োজনে কিছু কাজ জরুরীভাবে করানো হচ্ছে।

প্রকৌশলী মো. মিজানুর রহমান বলেন, নির্বাহী প্রকৌশলী শোভা বর্ধনের জন্য বা জরুরী প্রয়োজনে কাজ করাতেই পারেন। এটা তো কোনো অপরাধ নয়। তবে যেহেতু অভিযোগ উঠেছে, বিষয়টি খতিয়ে দেখা হবে। কোনো ধরনের অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪