• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৭:৫৭:৪২ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৭:৫৭:৪২ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নবাবগঞ্জে বাইকের বেপরোয়া চলাচলে সড়কে বাড়ছে মৃত্যু, প্রয়োজন নিয়মিত অভিযান

২৩ জানুয়ারী ২০২৪ দুপুর ০১:৫৪:৪৬

নবাবগঞ্জে বাইকের বেপরোয়া চলাচলে সড়কে বাড়ছে মৃত্যু, প্রয়োজন নিয়মিত অভিযান

নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি: রাজধানীর পাশে ঢাকার নিরিবিলি একটি উপজেলা নবাবগঞ্জ। এই অঞ্চলটি প্রবাসী অধ্যুষিত এলাকা হিসেবে বেশ পরিচিত। বেশিরভাগ ছেলেমেয়েদের বাবা প্রবাসে চাকুরি করেন। দেখা যায় বেশিরভাগ পরিবারের সন্তান মাধ্যমিকে পা রাখতেই মোটরসাইকেল কেনার জন্য বায়না ধরেন পিতামাতার কাছে। অবশেষে বায়না পূরণ করতে মোটরসাইকেল কিনে দেন পরিবার থেকে।

২২ জানুয়ারি সোমবার বেপরোয়া গতিতে মোটরসাইকেল এসে মাঝিরকান্দা এলাকায় লাল মিয়া নামের এক পথচারীকে ধাক্কা দিলে সে ঘটনাস্থলেই মারা যায়। তরুণ ও যুবক বাইকারদের বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালানোর কারণেই এসব দুর্ঘটনা ঘটছে বলেই স্থানীদের অভিমত। এছাড়া তরুণ এ বাইকারদের বাড়তে থাকে জীবনের ঝুঁকি। বাড়ি থেকে অভিবাবকরা সন্তানের খোঁজখবর রাখলেও বাইক নিয়ে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চলাচল শুরু করে। এক সময় ওইসব বাইক সন্তানের জীবনে কাল হয়ে দাঁড়ায়। কখনো আবার সড়কে তাদের প্রাণও দিতে হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, নবাবগঞ্জ অঞ্চলে বেশিরভাগ অপ্রাপ্তবয়স্ক কিশোর মোটরসাইকেল নিয়ে চলাচল করে। যাদের মোটরসাইকেল চলাচলের জন্য নেই ড্রাইভিং লাইসেন্স, মোটরসাইকেলের প্রয়োজনীয় কাগজপত্র এমনকি তাদের নেই মাথার হেলমেটও। তাছাড়া এসব মোটরসাইকেল চালক বেশিরভাগই বেশ বেপরোয়া গতিতে চলাচল করেন রাস্তা-ঘাট, এদিক-সেদিক।  

কে বা কারা আগে যাবে এমন প্রতিযোগিতা নিয়ে চলতে থাকে তাদের মোটরসাইকেল। তারা অন্য গাড়িকে সাইড দেন না। একবার এদিক, একবার ঐদিক (ডানেবামে) উভয়দিকে চলাচল করেন। তাদের কারণে পেশাদার মোটরসাইকেল চালক ও অন্যসব গাড়ি চালকদের সড়কে চলাচলে ঝুঁকি বেড়ে যায়। কখন সাইড থেকে বা পেছন থেকে লেগে যায় এমন ভয় কাজ করে অনেকের মাঝে।

অনেকে আবার মোটরসাইকেলে স্যালেঞ্জার পাইপ পুরোটা খুলে রেখে চলাচল করে। এতে, বিকট শব্দে পথচারী ও অন্য গাড়ি চালকরা বেশ বিরক্তবোধ মনে করেন৷ আবার অনেক মোটরসাইকেলের পেছনের চাকার মার্টগাড খুলে ডিজাইনে রূপান্তিত করেছেন।

নবাবগঞ্জের সচেতনমহল বলছেন, আইনের চোখে সবাই সমান। এই অঞ্চলে মাঝেমধ্যে প্রশাসন অভিযান পরিচালনা করে থাকে। তখন বেশকিছু দিন সড়কে চলাচল করতে গেলে তেমন ভয় কাজ করে না। কিছুদিন যেতেই আবার বেপরোয়া হয় এসব চালকরা। তাই প্রশাসন আরও কঠোর হলে এবং সবাইকে আইনের আওতায় এনে জরিমানা করলে এসব নিয়ন্ত্রণ করা সম্ভব।

তারা আরও জানান, সড়কে মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণে রাখতে মাঝে মধ্যে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করলেও সাময়িকভাবে তা নিয়ন্ত্রিত হয়। পরবর্তীতে আবার কিছুদিন যেতেই তারা সেই আগের মত মোটরসাইকেল বেপরোয়া গতিতে চলাচল শুরু করেন।

বেপরোয়া গতিতে বাইক চলাচলের বিষয়ে কথা হয় নবাবগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন অর রশিদের সাথে। তিনি এশিয়ান টিভি অনলাইনকে বলেন, নবাবগঞ্জে ট্রাফিক পুলিশের (সার্জেন্ট) নিয়মিত মোটরসাইকেল ও অন্যান্য গাড়ি চলাচলে সড়কে শৃঙ্খলা ফেরাতে অভিযান পরিচালনা করে যাচ্ছে। আশা করছি, দ্রুতই সদর ছাড়াও বিশেষ গুরুত্বপূর্ণ পয়েন্টেও অভিযান পরিচালনা করা হবে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আ. হালিম এশিয়ান টিভি অনলাইনকে বলেন, আগেও বেশ কয়েকবার সড়কে শৃঙ্খলা ফেরাতে ও অবৈধ মোটরসাইকেলের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দ্রতই কাগজপত্র, লাইসেন্সবিহীন ও হেলমেট ছাড়া মোটরসাইকেলের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে। চালকদের ড্রাইভিং লাইসেন্স, হেলমেট ও কাগজপত্র নেই ওইসব মোটরসাইকেল আইনের আওতায় আনা হবে বলেও জানান তিনি।  

প্রসঙ্গত, নবাবগঞ্জের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে এসব মোটরসাইকেল আটক করলে বিভিন্ন অজুহাত দিয়ে থাকে ম্যাজিস্ট্রেটের নিকট। বেশিরভাগ চালকের কাছে থাকে না কাগজপত্র, ড্রাইভিং লাইসেন্স ও চালকের মাথায় হেলমেট। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩