• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ১২:২৫:৪৪ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ১২:২৫:৪৪ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

চাঁদপুরে অনুমোদন না থাকায় স্বাস্থ্য কেন্দ্র সিলগালা

১৭ জানুয়ারী ২০২৪ রাত ০৯:৫০:৩৪

চাঁদপুরে অনুমোদন না থাকায় স্বাস্থ্য কেন্দ্র সিলগালা

শাহরাস্তি (চাঁদপুর) প্রতিনিধি: চাঁদপুরের শাহরাস্তিতে মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে বিভিন্ন অনিয়ম ও প্রয়োজনীয় সরঞ্জামাদি না থাকায় ভ্রাম্যমাণ আদালত ১ লক্ষ টাকা জরিমানা ও স্বাস্থ্য অধিদফতরের অনুমোদন না থাকায় সিলগালা করা হয়েছে।

১৭ জানুয়ারী বুধবার দুপুরে এ আদালতটি পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজওয়ানা চৌধুরী। এসময় তাকে সহযোগিতা করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নাসির উদ্দিন, ডা. মো. সরোয়ার হোসেন, শাহরাস্তি থানার এসআই মো. মহসিন ভূঁইয়া, এসআই নুরুল আনোয়ারসহ সঙ্গীয় ফোর্স।

জানা যায়, শাহরাস্তির মেহের কালীবাড়িতে মা ও শিশু হাসপাতালটি পরিচালনায় ফয়েজ আহমেদ মিলন ও তানিয়া আক্তার। তারা ডাক্তার না হয়েও ডাক্তার পরিচয় দিয়ে দীর্ঘ বছর অবৈধভাবে কাজ চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে তাদের অদক্ষতা ও অবহেলা জনিত কারণে বেশ কয়েকজন প্রসূতি মা এবং নবজাতকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ রয়েছে।

এধরনের ঘটনায় বিভিন্ন সময় ভুক্তভোগী পরিবার হাসপাতালের বিরুদ্ধে সিভিল সার্জন বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন।

আরও জানা যায়, গত ১৫ জানুয়ারি সন্ধ্যায় কর্তৃপক্ষের উদাসীনতা ও চিকিৎসকের অদক্ষতার কারনে প্রসূতি মায়ের মৃত্যু হয়। ঘটনাটি আর্থিক বিষয়ে প্রাথমিক ধামাচাপা দিলেও অন্যান্য বিষয়গুলো স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক নির্দেশিত আইন অবমাননা করে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স মেয়াদীত্তীর্ণ এবং নবায়নের জন্য আবেদন করা হয় নাই, ডিউটিরত ডাক্তার নাই, প্রয়োজনীয় সংখ্যক নার্স নাই, ফ্রিজে রিএজেন্টের সাথে রান্না করা মাংস রাখা হয়েছে, GA মেশিন অকেজো ও নাইট্রাস অক্সাইড, হ্যালোথেন গ্যাস নাই, অপারেশন থিয়েটারে পর্যাপ্ত জায়গা নাই, হরমোন টেস্ট-এর মেশিন নাই, এক্সরে মেশিন নাই, পোস্ট অপারেটিভ ওয়ার্ড নাই, অটোক্লেভ মিটার নাই মর্মে মোবাইল কোর্টের তফসীলভুক্ত আইন ২০০৯-এর ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ২০০৯ এর ২৭ ধারা মোতাবেক ০৩/২০২৪ নং মামলায় এই রায় কার্যকর করেন ভ্রাম্যমাণ আদালত।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজওয়ানা চৌধুরী বলেন, উপজেলার সর্বত্র নিয়মিত অভিযান চলবে এবং ত্রুটিযুক্ত, অনিয়ম ও অনুমোদনহীন সকল প্রকার ল্যাব, ক্লিনিক, বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নাসির উদ্দীন বলেন, স্বাস্থ্য নীতিমালা উপেক্ষা, অযোগ্যতা, অদক্ষতা দিয়ে কোন হাসপাতাল চলতে পারে না। সাধারণ মানুষের জীবন নিয়ে এভাবে ছিনিমিনি খেলতে দেয়া যায় না। এরই আওতায় মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্রটিকে সীলগালা ও কর্তৃপক্ষকে এক লক্ষ টাকা জারিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ