• ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৪০:৫১ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৪০:৫১ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ক্ষেতলালে শীতের তীব্রতা বেড়েছে, দুর্ভোগে শ্রমজীবী মানুষ

১৩ জানুয়ারী ২০২৪ সন্ধ্যা ০৬:২৮:০৫

ক্ষেতলালে শীতের তীব্রতা বেড়েছে, দুর্ভোগে শ্রমজীবী মানুষ

ক্ষেতলাল (জয়পুরহাট) প্রতিনিধি: উত্তরের জনপদ জয়পুরহাটের ক্ষেতলালে বেড়েছে কনকনে শীতের তীব্রতা। শীতের পাশাপাশি রয়েছে ঘন কুয়াশা। ঘন কুয়াশা হিম বাতাস আর শীতে স্থবির হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা। ঠান্ডা ও ঘন কুয়াশায় শীতে কাঁপছে এ উপজেলার মানুষ। কুয়াশায় শীতের তীব্রতা বৃদ্ধিতে দুর্ভোগ পোহাতে হচ্ছে শ্রমজীবী ও দরিদ্র পরিবারের মানুষগুলোকে।

বদলগাছী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, জয়পুরহাট ও পার্শ্ববর্তী নওগাঁ জেলায় ১২ জানুয়ারি শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ১৪ ডিগ্রি সেলসিয়াস। ১১ জানুয়ারি বৃহস্পতিবার একই তাপমাত্রা বিরাজ করছিলো।

কথায় আছে, মাঘের শীতে বাঘ কাঁপে। তবে বাঘ কাঁপছে কি না-তা জানা না গেলেও মাঘ মাস না পড়তেই পৌষ মাসের শীতে কাঁপছে উত্তরের জনপদ জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মানুষজন। তাপমাত্রা কমতে শুরু করায় গত দুই-তিন দিন থেকে বেড়েছে এ কনকনে শীত। কয়েকদিন শীতের স্বাভাবিক অনুভূতি বিরাজ করার পর শুরু হয়েছে মাঝারি ধরণের শৈত্যপ্রবাহ।

গত কয়েকদিন ঘন কুয়াশা ও শৈতপ্রবাহের কারণে শীতের তীব্রতার পর রোদের দেখা মিললেও সকাল থেকে শৈত্যপ্রবাহ ও তীব্র শীতের দাপট ছিল অনেক বেশি। ঘন কুয়াশার কারণে সকাল ৮টা থেকে বেলা ১০ টা পর্যন্ত বিভিন্ন যানবাহন নিরাপদ যাত্রার জন্য হেড লাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, গত বছরের তুলনায় এ বছর শীতের তীব্রতা অনেক বেশি। অতিরিক্ত শীতের কারণে কেউ কেউ ঘর থেকে বেড় হতে পারছে না। ফলে বেশি সমস্যায় পড়েছেন দিন এনে দিন খাওয়া মানুষগুলো। ঘন কুয়াশা, হিম বাতাস ও শীতে চরম দুর্ভোগে পড়েছে ছিন্নমূল, দরিদ্র আর হত দরিদ্ররা। ঘন কুয়াশার হাড় কাঁপানো শীত উপেক্ষা করে পেটের তাগিদে কর্মের সন্ধানে বের হচ্ছেন শ্রমজীবীরা।

ক্ষেতলাল থানা গেটে সিদ্ধ ডিম বিক্রেতা পৌর মহল্লার সূর্যবান গ্রামের লজিমদ্দিন (৬৫) বলেন, গত কয়েকদিন ধরে প্রচন্ড শীত নেমেছে। আমি এখানে প্রতিদিন সিদ্ধ ডিম বিক্রি করি। শীতের কারণে লোকজন না থাকায় বেচা বিক্রি খুব একটা ভালো নয়। এজন্য খুব দুশ্চিন্তায় আছি।

বদলগাছী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষণ হামিদুল হক বলেন, আজ সারাদিন সূর্যের মুখ দেখা যায়নি। তাপমাত্রা সর্বনিম্ন ১০.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ১৪ ডিগ্রি সেলসিয়াস ছিল। পাশাপাশি তাপমাত্রা থাকার কারণে শীত অনুভূত বেশি হচ্ছে। এমন আবহাওয়া আরও দুই থেকে তিন দিন থাকতে পারে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





বরিশালে কমলো জিপিএ ৫ ও পাশের হার
১২ মে ২০২৪ বিকাল ০৩:৪৮:০০


বাজারে এলো রিয়েলমি সি৬৫ স্মার্টফোন
১২ মে ২০২৪ বিকাল ০৩:৩৭:২৮