• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৮:৫৮:১০ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৮:৫৮:১০ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ধনবাড়ীতে আগাম আলু চাষ: ফলন-দামে কৃষকের মুখে হাসি

৫ ডিসেম্বর ২০২৩ সন্ধ্যা ০৭:৩৫:৫২

ধনবাড়ীতে আগাম আলু চাষ: ফলন-দামে কৃষকের মুখে হাসি

মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: মৌসুমী আলু বাজারে আসতে আরও দেরি। মাঠে আলু চাষে ব্যস্ত কৃষক। শীতেও যেন ঘাম ঝরা অবস্থা। সবুজের পাতায় পাতায় ঝরছে শিশির কণা। সকালের রোদ আলুর সবুজ পাতায় পড়ে করছে চিকচিক। এ যেন কৃষকের চোখ জুড়িয়ে যায়। এমন দৃশ্য চোখে পড়ে আলু আবাদের মাঠে। টাঙ্গাইলের সর্ব কনিষ্ঠ উপজেলা ধনবাড়িতে এবার আগাম জাতের আলু চাষ করে তুলতে শুরু করেছে কৃষকরা। বাজারে পাচ্ছে ভালো দাম আর ফলনও ভালো হয়েছে। ভালো ফলন আর দামে এ এলাকার কৃষকদের মুখে দেখা দিয়েছে হাসির ঝিলিক।

ধনবাড়ি উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ধনবাড়ি এলাকার মাটি বেলে দোঁআশ হওয়ার কারণে আলুর ফলন ভালো হয়ে থাকে। এ এলাকার মাটি আলু চাষের জন্য বেশ উপযোগী। তাই প্রচুর পরিমাণে আলু চাষ হয়ে থাকে। এ বছর আলুর আবাদ হয়েছে ৪৩০ হেক্টর জমিতে। এর মধ্যে সানসাইন জাতের ১৭০ হেক্টর, এস্টারিক্স ১৪০ হেক্টর, ডায়মন্ড জাতের ৬০ হেক্টর ও বাকি ৬০ হেক্টর অন্যান্য উন্নত জাত এবং স্থানীয় জাতের আলু চাষ হয়েছে। যা গত বছরের চেয়ে ৩০ হেক্টর বেশি চাষ হয়েছে।

আগাম চাষের আলু তোলায় ব্যস্ত কৃষাণ-কৃষাণীরা। আবওহায়া অনুকূলে আর সময়মত সার ও বীজ পাওয়ার কারণে এবার বাম্পার ফলন হয়েছে। বাজারে আলুর দামও বেশী। গত বছরের তুলনায় এবার আলুর ফলন ও দাম বেশী পাওয়ায় কৃষক ভালো লাভ পাবে এমনটাই আশা করছে কৃষি বিভাগ।

আলু চাষিরা জানান, আগাম হাতের আলু চাষে সার, বীজ, সেচ ও শ্রম দেওয়ার কারণে ফলন ভালো হয়েছে। তারা আলু তুলতে শুরু করেছে। আলু বিক্রি করে সব খরচ বাদ দিয়ে ভালোই লাভ থাকছে। এক সপ্তাহের ব্যবধানে আলুর বাজার প্রতি মণে ১ শ থেকে দেড়শ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। দাম বৃদ্ধি পেলে তারা ফলনের সাথে লাভেরও মুখ দেখবেন।

ধনবাড়ী উপজেলার মুশুদ্দি, বলিভদ্র, যদুনাথ পুর, বীরতারা, বানিয়াজান ও ধোপাখালি ইউনিয়নের বিভিন্ন এলাকায় চাষীরা মহিলা শ্রমিক নিয়ে আগাম জাতের আলু তুলতে ব্যস্ত সময় পার করছেন। মাঠে রোমানা, পারকি ও এলগার জাতের আলু চাষ বেশি হয়েছে। এ জাতের আলু তোলা শুরু করেছে কৃষকরা।

ধনবাড়ীর স্থানীয় বাজারে আলু বিক্রি করতে আসা চাষিরা জানান, বাজারে প্রতি মণ পারকি আলু ৭২০ থেকে ৭৩০ টাকা, রোমানা আলু ৬৫০ থেকে ৬৭০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। আলুর দাম বেড়ে যাওয়ায় কৃষকরা খুশি।

মুশুদ্দি কামার পাড়া গ্রামের কৃষক জমিরউদ্দীন জানান, আলু রোপণ থেকে শুরু করে নিড়ানি, বাঁধানো, বহনসহ যাবতীয় কাজ নিজেরাই করার কারণে খরচ কম হয়েছে। তিনি ১ বিঘা জমির আলু তুলে ফলন পেয়েছেন ৬০ মণ। ৬৬০ টাকা মণ দরে বিক্রি করছেন। আলু বিক্রি করে এবার ভালো দাম পেয়ে লাগছে বলে জানালেন তিনি।

ধনবাড়ী কাঁচামাল হাটের পাইকার শিহাব বলেন, বাজারে এখন আগাম জাতের আলু উঠতে শুরু করেছে। এসব আলু রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বড় বড় শহরের সরবরাহ করা হচ্ছে। কাঁচা মালের মূল্য সঠিকভাবে বলা যায় না। আমদানীর উপর দাম ওঠা-নামার বিষয় নির্ভর করে। গত সপ্তাহের চেয়ে মোকাগুলোতে আলুর চাহিদা বেড়ে যাওয়ায় দাম প্রতি মণে এক থেকে দেড়শ টাকা বেড়েছে।

ধনবাড়ী উপজেলার কৃষি অফিসার মো. মাসুদুর রহমান বলেন, এবার আলুর দাম কম হওয়ায় সম্ভাবনা নেই। কারণ বাহিরের অনেক দেশই বাংলাদেশের আলু নেওয়ার জন্য ব্যবসায়িদের সাথে যোগাযোগ করছেন। সবকিছু মিলে দেশে-বিদেশে এবার আলুর চাহিদা রয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





আজ নয়াপল্টনে বিএনপির সমাবেশ
১০ মে ২০২৪ সকাল ০৮:১৪:১০