• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ০২:০১:১৮ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ দুপুর ০২:০১:১৮ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

সিলেটে পরিত্যক্ত কুপে মিললো গ্যাসের সন্ধান

১৪ নভেম্বর ২০২৩ রাত ০৯:০২:৪৩

সিলেটে পরিত্যক্ত কুপে মিললো গ্যাসের সন্ধান

সিলেট প্রতিনিধি: সিলেট গ্যাসফিল্ডের আওতাধীন একটি পরিত্যক্ত  ‍কুপে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। আগামী সপ্তাহ থেকেই এই কুপ থেকে গ্যাস উত্তোলন শুরু হবে। এই কুপ থেকে প্রতিদিন ৭০ লাখ ঘনফুট গ্যাস পাওয়ার আশা করছেন সংশ্লিষ্টরা। বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী আব্দুল জলিল প্রামানিক।

এসজিএফএল সূত্রে জানা যায়, সিলেট গ্যাসফিল্ড লিমিটেডের আওতাধীন গোলাপগঞ্জের কৈলাশটিলা-২ নং কুপ থেকে দীর্ঘদিন গ্যাস উত্তোলন বন্ধ ছিলো। তবে গত ২৭ জুলাই এই কুপ পুনঃখনন শুরু হয়। খননের পর চলতি সপ্তাহে এই কুপে গ্যাসের সন্ধান পাওয়া যায়।

সূত্র জানায়, জ্বালানি সংকট নিরসনে গ্যাস উৎপাদন বাড়াতে দেশের ৪৬টি কুপ অনুসন্ধান, খনন ও পুনঃখননের পরিকল্পনা নিয়েছে সরকার। ২০২৫ সালের মধ্যে এসব খননকাজ শেষ হওয়ার কথা। এতে ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন বাড়বে বলে আশা করা হচ্ছে। এ পরিকল্পনার অংশ হিসেবে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের (এসজিএফএল) আওতাধীন ১৪টি কুপ খনন ও পুনঃখননের কাজ চলছে। সিলেটের ১৪টি  কুপের মধ্যে ৩ টির খননকাজ গত বছর থেকে উৎপাদন শুরু হয়। এবার আরেকটি কুপ উৎপাদন শুরুর অপেক্ষায় রয়েছে।

এ প্রসঙ্গে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী আব্দুল জলিল প্রামানিক বলেন, এই কুপ থেকে উৎপাদনে যেতে আরও সপ্তাহখানেক সময় লাগবে। আশা করছি আগামী সপ্তাহ থেকে এখানকার গ্যাস জাতীয় গ্রিড লাইনে সরবরাহ হবে। প্রতিদিন এখান থেকে ৭০ লাখ ঘনফুট গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, এই কুপের একটি লেয়ার থেকে আগে গ্যাস উৎপাদন করা হয়েছিল। এরপর এই লেয়ারে পানি এসে যাওয়ায় উৎপাদন বন্ধ হয়ে যায়। সাময়িকভাবে বন্ধ থাকা এই কুপ পুনঃখনন কাজে আরও একাধিক লেয়ারের সন্ধান পাওয়া গেছে। সেখানে গত ৯ ও ১১ নভেম্বর টেস্টিং করে গ্যাস পাওয়া গেছে। এছাড়াও গ্যাসের সাথে এই কুপ থেকে প্রাপ্ত উপজাত থেকে দৈনিক ৭০ ব্যারেল কনডেনসেট উৎপাদন করা যাবে বলে জানা গেছে। এ কুপের ওয়ার্ক ওভারে ব্যয় হচ্ছে প্রায় ৭১ কোটি ৮৫ লক্ষ টাকা, যা এসজিএফলের নিজস্ব অর্থায়নে করা হচ্ছে।

এর আগে গত বছর সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের আওতায় সিলেট-৮, কৈলাশটিলা-৭ ও বিয়ানীবাজার-১ নামে ৩টি পরিত্যক্ত কুপ পুনঃখনন করা হয়। এসব কুপ থেকে দৈনিক ১৬ থেকে ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় সঞ্চালন লাইনে সরবরাহ করা হচ্ছে। বর্তমানে এসজিএফএলের ১৩টি কুপ গ্যাস উৎপাদনে রয়েছে। এগুলো থেকে দৈনিক ৯৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ