• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:০৪:৩৯ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:০৪:৩৯ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের পাঁচ দফা দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন

১২ নভেম্বর ২০২৩ বিকাল ০৪:৪৮:৫৫

উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের পাঁচ দফা দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন

চাঁপাইনবাগঞ্জ প্রতিনিধি: পাঁচ দফা দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন করেছেন উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম। ১১ নভেম্বর শনিবার বেলা ১১টার দিকে চাঁপাইনবাগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবি তুলে ধরে বক্তব্য রাখেন উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ হাইকোর্টের আইনজীবী প্রভাত টুডু।

দাবিগুলোর মধ্যে রয়েছে- নির্বাচন কমিশন ও নির্বাচনকালিন সরকারকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সংখ্যালঘুদের সুষ্ঠু ভোটাধিকার প্রয়োগে কার্যকারি পদক্ষেপ গ্রহণ করতে হবে। নির্বাচন পূর্ব ও পরবর্তী সময়ে সংখ্যালঘু ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বিরোধী সহিংসতা প্রতিরোধে রাস্ট্র তথা পুলিশ প্রশাসনকে আগাম ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রয়োজনে বিশেষ টাস্কফোর্স গঠন করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সকল গণতান্ত্রিক ও প্রগতিশীল রাজনৈতিক দল তাদের অঙ্গীকার নির্বাচনী ইশতেহারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সাংবিধানিক স্বীকৃতি, উত্তরবঙ্গ থেকে একজন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী টেকনোক্র্যাট মন্ত্রী ও সংরক্ষিত আসনে সংসদ সদস্য প্রতিনিধি নির্বাচন, উত্তরবঙ্গের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংখ্যালঘু সুরক্ষা আইন পাশসহ জীবন মান উন্নয়নের গুরুত্বপূর্ণ অঙ্গিকার হিসেবে অর্ন্তভূক্ত করবে। সকল রাজনৈতিক দলকে অঙ্গিকার করতে হবে, যে সকল নেতার বিরুদ্ধে সংখ্যালঘু ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নির্যাতনের অভিযোগ রয়েছে, তাদের কোনো রাজনৈতিক দল আসন্ন নির্বাচনে মনোনায়ন দেবে না। দলের কোনো পদেও তাদের স্থান দেয়া চলবে না।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত কল্পে কোনো দলই নির্বাচন পূর্ব বা পরবর্তী সময়ে সংখ্যালঘু ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নির্যাতনের কোনো ঘটনার সাথে প্রত্যক্ষ, পরোক্ষ কোনোভাবেই সম্পৃক্ত না হয়, তার জন্য মাঠ পর্যায়ের কর্মীদের সতর্ক থাকতে নির্দেশ দেয়া হবে। সকল ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে সংখ্যালঘু নির্যাতন প্রতিরোধে ব্যাপক জনসতেনতা তৈরি এবং যেকোনো সহিংস ঘটনার খবর প্রচার করে যথাযথ কর্তৃপক্ষের নিকট পৌঁছানোর ব্যবস্থা গ্রহণের জন্য সকল মিডিয়া ও মিডিয়া কর্মীদের নিকট প্রত্যাশা করেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আদিবাসী উত্তরবঙ্গ ফোরামের সভাপতি হিংগু মুরমু, তথ্য ও প্রচার সম্পাদক প্রদীপ হেমব্রম, চাঁপাইনবাবগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক কর্ণেলিউশসহ অন্যরা।

সংবাদ সম্মেলনে বক্তারা আগামী সংসদ নির্বাচনে নিজেদের জীবন শঙ্কা জানিয়ে নিরাপত্তাও দাবি করেন। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪