• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:০৭:১৬ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:০৭:১৬ (11-May-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

বিদ্যুৎ থেকে বঞ্চিত কাপ্তাইয়ের কলাবুনিয়াবাসী

১১ নভেম্বর ২০২৩ দুপুর ১২:১৫:১২

বিদ্যুৎ থেকে বঞ্চিত কাপ্তাইয়ের কলাবুনিয়াবাসী

কাপ্তাই  প্রতিনিধি: গ্রামটির মাত্র ১ কিলোমিটার দূরত্বে অবস্থিত রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। ২শ’ ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন এই কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডের মাধ্যমে সঞ্চালিত হয়ে দেশের বিভিন্ন এলাকায় আলোকিত হচ্ছে। অথচ, এই বিদ্যুৎ কেন্দ্রের খুব সন্নিকটে অবস্থিত কলাবুনিয়া পাড়াবাসী বিদ্যুৎ সেবা থেকে আজো বঞ্চিত হচ্ছে। এই যেন বাতির নিচে অন্ধকার।

কাপ্তাই উপজেলার ৩নং চিৎমরম ইউনিয়নের ৬নং ওয়ার্ডের কলাবুনিয়া মারমা পাড়া। কাপ্তাই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র এলাকার বাম পাশে অবস্থিত এই গ্রামটি।  গ্রামটির  একপাশে কর্ণফুলী নদী আর অন্যপাশে সবুজ পাহাড়। অনিন্দ্য সুন্দর এই গ্রামটিতে ৩৫টি মারমা পরিবারের বসবাস। কিন্তু গ্রামটিতে নেই কোনো বিদ্যুৎ সংযোগ। গ্রামবাসী সৌর বিদ্যুৎ দিয়ে কোনো রকমে তাদের প্রয়োজন মেটানোর চেষ্টা করেন।

১০ নভেম্বর শুক্রবার বিকাল ৩টায় কলাবুনিয়ায় গেলে কথা হয় এলাকার বয়স্ক ব্যক্তি পাইমং মারমা ও থোয়াইসাপ্রু মারমার সাথে। তারা আক্ষেপ করে বলেন, আমাদের পাড়া থেকে মাত্র ১০ মিনিট বোটে পাড়ি দিলে দেখা মিলে কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের। অথচ, আমরা বিদ্যুৎ সেবা থেকে বঞ্চিত হচ্ছি। তারা সরকারের নিকট এই গ্রামে বিদ্যুৎ সংযোগ দেওয়ার দাবি জানান।

এলাকার কারবারি অংলাচিং মারমা বলেন, এই গ্রাম থেকে মাত্র দেড় কিলোমিটার দূরত্বে অবস্থিত চিৎমরম আগাপাড়া সংলগ্ন লঙ্কা মুখ পাড়া। যেখানে বিদ্যুৎতের খুঁটি লাগানো আছে। এই লঙ্কা মুখ পাড়া থেকে আমাদের গ্রামে বিদ্যুৎ আনার জন্য আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে বিদ্যুৎ বিভাগে আবেদন করেও কোনো সাড়া পাই নাই।

চিৎমরম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরী এবং ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য অংখেস মারমা বলেন, কলাবুনিয়াবাসী বিদ্যুৎ সেবা থেকে বঞ্চিত। তাই আমরা এই এলাকায় বিদ্যুৎ সংযোগ দেয়ার জন্য সরকারের নিকট জোর দাবি জানাই।

মুঠোফোনে যোগাযোগ করা হলে রাঙামাটি বিদ্যুৎ বিতরণ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. কামাল উদ্দীন বলেন, প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ সেবা পৌঁছে দেবার লক্ষ্যে তিন পার্বত্য জেলায় বিদ্যুৎ উন্নয়ন প্রকল্পের পেইজ-১ এর মাধ্যমে পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছিল। বর্তমানে এই প্রকল্পটি নেই, তবে অচিরেই প্রকল্পের দ্বিতীয় পেইজের মাধ্যমে বিদ্যুৎহীন এলাকাগুলো সংযোগ দেয়া যাবে। আশা করি, তখন আর পাহাড়ের কোনো এলাকা বিদ্যুৎহীন থাকবে না। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




প্রধানমন্ত্রীকে ডিবিএ’র অভিনন্দন
১১ মে ২০২৪ দুপুর ০১:৫৯:২৩