• ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:৪৯:০৪ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৯শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:৪৯:০৪ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বদলগাছীতে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ

৬ নভেম্বর ২০২৩ বিকাল ০৫:৫৮:১৭

বদলগাছীতে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর বদলগাছীতে ২০২৩-২৪ মৌসুমে গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, পেঁয়াজ, শীতকালীন মুগ, মসুর ও খেসাড়ী ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

এ উপলক্ষে ৫ নভেম্বর রোববার বেলা ১২টায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এক অনুষ্ঠানের আয়োজন কর হয়।  

উপজেলা নির্বাহী অফিসার মোছা. আলপনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য মো. ছলিম উদ্দীন তরফদার সেলিম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বদলগাছী থানার অফিসার ইনচার্জ আতিয়ার রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান কিশোর, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুস সালাম, কোলা ইউপি চেয়ারম্যান শাহিনুর ইসলাম স্বপন. উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার জবির উদ্দীন এফ.এফ মনিরুল ইসলাম সাজু, সানাউল হোসেন হিরো, আবু শাহীন মন্ডল, রাহেলা চৌধুরী, মমতাজ চৌধুরী, সুমন হোসেন, জাহিদ হাসান প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার সাবাব ফারহান।

প্রধান অতিথি তার বক্তব্য শেষে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ করে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফিরোজুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তারাসহ সাংবাদিক, সূধীজন ও বিভিন্ন ইউনিয়নের কৃষকরা।

এসময় ৩৫০ জন কৃষকে গম, ৫৬০ জনকে ভুট্টা, ১২শ জনকে সরিষা, ৫০ জনকে সূর্যমুখী, ৪০ জনকে চিনাবাদাম, ৮০ জনকে পেঁয়াজ, ৬০ জনকে শীতকালীন মুগ, ১৮০ জনকে মসুর ও ২৮০ জন কৃষকে খেসাড়ী ডালের বীজ বিতরণ করা হয়।

সরিষা, সূর্যমুখী ও পোঁয়াজ চাষীদের মাঝে প্রতিজন কৃষককে ১ কেজি করে বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়। শুধুমাত্র পেঁয়াজ চাষীদের এমওপি সার দেওয়া হয় ৫ কেজি করে। শীতকালীন মুগ ও মসুর ডাল চাষের জন্য প্রতিজন কৃষককে ৫ কেজি করে বীজ ও খেসাড়ী ডাল চাষের জন্য ৮ কেজি করে বীজ বিতরণ করা হয়। সেই সাথে ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার প্রদান করা হয়।

অন্যদিকে প্রতি জন গম চাষীদেরকে ২০ কেজি বীজ, ডিএপি ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি প্রদান করা হয়। চিনাবাদাম চাষীদেরকে ১০ কেজি বীজ, ডিএপি ১০ কেজি ও এমওপি সার ৫ কেজি প্রদান করা হয়।

অপরদিকে প্রতিজন ভুট্রা চাষীদেরকে ২ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার প্রদান করা হয়। এই উপজেলায় মোট ২ হাজার ৬০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে এই প্রণোদনা বিতরণ করা হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







কুমিল্লায় জনতা বাস খাদে, আহত ২৫
১২ মে ২০২৪ সকাল ০৯:৩১:২৫