• ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ ভোর ০৪:৫৯:০৯ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ ভোর ০৪:৫৯:০৯ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

‘জাপান-বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্ব ও আস্থার’

২৬ অক্টোবর ২০২৩ রাত ০৮:২৪:২৩

‘জাপান-বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্ব ও আস্থার’

সাভার প্রতিনিধি: সাভারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাপানে ক্যারিয়ার গড়ার লক্ষ্যে কারিগরি শিক্ষার গুণগত মান বৃদ্ধি ও কর্মসংস্থান শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত বলেন জাপান-বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্ব ও আস্থার। তিনি বলেন, সে সম্পর্কের ধারাবাহিকতায় বাংলাদেশ ও জাপান আগামী বছরগুলোতে পারস্পরিক সহযোগিতার সুস্পষ্ট দৃষ্টিভঙ্গি নিয়ে অংশীদারত্বকে দৃঢ় করার জন্য বাস্তবসম্মত পদক্ষেপ নিয়ে একসঙ্গে কাজ করে এগিয়ে যাবে।  

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ইন্ডাস্ট্রিয়াল ইনোভেশন সেন্টারের (আইআইসি) উদ্যোগে ২৬ অক্টোবর বৃহস্পতিবার ঢাকার বিরুলিয়ায় ডিআইইউ ক্যাম্পাসে ‘জাপানে ক্যারিয়ার গড়ার লক্ষ্যে কারিগরি শিক্ষার গুণমান বৃদ্ধি’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এসব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খায়রুল আলম এবং জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেইটিও) কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্দো।

সেমিনারে আলোচক হিসিবে উপস্থিত ছিলেন জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহাইড এবং জাপান বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (জেবিসিসিআই) ভাইস প্রেসিডেন্ট সুগাওয়ারা মানাবু।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমানের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন কালে ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান বলেন, জাপানের চাকরির বাজারে ভালো সুযোগের জন্য জাপানি ভাষা শিক্ষণের ব্যবধান কমাতে হবে, দক্ষতার ঘাটতি দূর করার ওপর জোর দিতে হবে এবং কর্মপরিবেশের দক্ষতা প্রশিক্ষণ, সংস্কৃতি, শিষ্টাচার এবং মনোভাব প্রশিক্ষণের ওপর গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, জাপান স্টাডি সেন্টার স্থাপন, ছাত্র/শিক্ষক বিনিময় এবং গতিশীলতা প্রোগ্রাম এবং যৌথ গবেষণা ও প্রকাশনা চালু করার মাধ্যমে এ ব্যবধান কমিয়ে আনা সম্ভব হবে। ড্যাফোডিল পরিবার ইতিমধ্যে এসব বিষয়ের উপর গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে এবং ২৫টি জাপানী পার্টনার অর্গানাইজেশনের সহায়তায় ১ হাজারেরও বেশী যুবককে জাপানে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ