• ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০২:০৯:৩৬ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৭শে বৈশাখ ১৪৩১ রাত ০২:০৯:৩৬ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

দুমকিতে জেলেরা অবাদে ধরছে মা ইলিশ

২২ অক্টোবর ২০২৩ দুপুর ১২:৪৮:০৬

দুমকিতে জেলেরা অবাদে ধরছে মা ইলিশ

দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি: সারাদেশে ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এই নিষেধাজ্ঞা অমান্য করে পটুয়াখালীর দুমকিতে দিনে দুপুরে চলছে অবাধে মা ইলিশ ধরার উৎসব।

২১ অক্টোবর শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার পাতাবুনিয়া, আঙ্গারিয়া বন্দর পাঙ্গাসিয়া ও লেবুখালী এলাকায় পায়রা নদী ও লোহালিয়া নদীর তীর ঘেঁষে উত্তর মুরাদিয়া এলাকায় জোয়ারের সময় নৌকায় করে কারেন্ট জাল ফেলে হোগল পাতার আড়ালে লুকিয়ে থাকে, সময়-সুযোগ বুঝে জাল টেনে অবাদে মা ইলিশ ধরছে জেলেরা। জাল ফেলায় ব্যবহৃত ছোট ছোট নৌকাগুলোর আনাগোনাও ছিল চোখে পড়ার মতো। তবে সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে সটকে পড়ে তারা।

অনুসন্ধানে জানা যায়, এভাবে ধরা মাছ গোপনে মোবাইল ফোনের মাধ্যমে বেচা কেনা হয়। আঙ্গারিয়া বন্দর এলাকার বাসিন্দা ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শেষ বর্ষে ছাত্র খালিদ হাসান মিলু জানান, স্পিড বোট বা ট্রলার ছাড়া এ অভিযান সফল হচ্ছে না।  কারণ, নদীর এ পাড় থেকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধাওয়া করলে ওপারে গিয়ে লুকায়। আর ওপাড় থেকে ধাওয়া করলে এ পাড়ে এসে লুকায়।

এদিকে জলিশা গ্রামের জেলে পাড়ার সুকুমার দাস, প্রফুল্ল দাস, সিদ্দিকুর রহমান অভিযোগ করে বলেন, সরকার আমাদের ২৫ কেজি করে চাল দিলেও আমাদের দেয়া হয় ২০ কেজি। সামন্য এ চাল দিয়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে পরিবার পরিজন নিয়ে চলা অনেক কষ্ট। তারা আরও জানান, চালের পরিবর্তে যদি ব্যাংক একাউন্টে বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ টাকা দেয় তবে সংসারের চাহিদা মতো জিনিসপত্র কেনা যেতে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. নুরুল ইসলাম বলেন, আমাদের অভিযান অব্যাহত রয়েছে। আর স্থানীয় লোকজন ও জেলেদের দাবিগুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তুলে ধরা হবে।

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল ইমরান বলেন, আমাদের এখানে একটি টিম সক্রিয় আছে। আর স্পিড বোট ব্যবহার করতে পারলে অনেক ভালো হতো। কিন্তু এটা অনেক ব্যয়বহুল।  

সহকারী পরিচালক (ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা) মো. রাকিব হাসান বলেন, এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তাকে ইতোমধ্যে সার্বিক দিক নির্দেশনা দেয়া হয়েছে। পার্শ্ববর্তী উপজেলার মৎস্য কর্মকর্তাদের সাথে সমন্বয় করে এবং আরও একটি টিম তৈরি করে অভিযান জোরদার করা হবে।

জেলা মৎস কর্মকর্তা মো. কামরুল ইসলাম জানান, লোকবলের সংকট রয়েছে। জেলা থেকেও টিম নিয়ে স্পিড বোটসহ অভিযান অব্যাহত রয়েছে। আশা করি, অতিদ্রুত দমন করা যাবে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







মেহেরপুরে স্বামীর হাতে স্ত্রী খুন!
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১১:৩৩

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪