• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই বৈশাখ ১৪৩১ সকাল ০৭:২৪:৪৯ (30-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই বৈশাখ ১৪৩১ সকাল ০৭:২৪:৪৯ (30-Apr-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

খুলনায় এলআইউপিসি প্রকল্পের উদ্যোগে সেলাই মেশিন বিতরণ

২ ডিসেম্বর ২০২৩ সন্ধ্যা ০৭:৫১:৫৩

খুলনায় এলআইউপিসি প্রকল্পের উদ্যোগে সেলাই মেশিন বিতরণ

খুলনা ব্যুরো: কেসিসির তত্তাবধানে পরিচালিত ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (এলআইউপিসি)’ প্রকল্পের আওতায় সুবিধাভোগী নারীদের সেলাইমেশিন বিতরণ করা হয়েছে। চীন-ইউএনডিপি ট্রায়াঙ্গুলার এন্ড সাউথ-সাউথ কোঅপারেশনের সহায়তায় শনিবার (২ ডিসেম্বর) সকালে খুলনা নগর ভবনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সহযোগী আয়োজক ছিলো ‘সাপোর্টিং ইমারজেন্সি সাপ্লাইজ অফ পিপিই এন্ড ট্রান্সফারিং টেকনোলজিক্যাল নো-হাও ইন রেসপন্স টু কোভিড-১৯ ইন বাংলাদেশ’।

নারীদের আর্থসামাজিক উন্নয়নে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, দারিদ্র্য নারীদের জীবনকে নানাভাবে প্রভাবিত করে। অথচ ছোট-ছোট সহযোগিতা পেলে তারা নিজেদের ভাগ্য পরিবর্তনের সামর্থ রাখে। এই সেলাই মেশিন তাদের জীবিকা অর্জনের উপায়ের পাশাপাশি স্বাধীনভাবে মর্যাদা নিয়ে বাচতে সহায়ক হবে।

সিটি মেয়র আরো বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে সবসময়ই শক্তিশালী ভূমিকা রেখে চলেছে। নারীদের অর্থনৈতিক ভিত্তি মজবুত করতে সরকারের নানামুখি উদ্যোগে অনেক নারী নিজেদের ভাগ্য পরিবর্তনে সক্ষম হয়েছেন। সরকারের পাশাপাশি বেসরকারি পর্যায় থেকে এগিয়ে আসলে এ শহরের নারীরা আর পিছিয়ে থাকবেন না।

সিটি মেয়র এ মহতী উদ্যোগের জন্য আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। সেলাই মেশিনগুলো পোশাক খাতে মহিলাদের কর্মসংস্থান সৃষ্টি ও তাদের উজ্জল ভবিষ্যৎ গড়ে তুলতে ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পিপিই-সম্পর্কিত উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা খাতে সম্মুখসারির কর্মীদের সুরক্ষায় স্থানীয় পর্যায়ে সুরক্ষা সরঞ্জামের উৎপাদন সক্ষমতা বৃদ্ধি করা এবং পোশাক খাতে দুর্বল ও সুবিধাবঞ্চিত গোষ্ঠীর জন্য কর্মসংস্থান ও জীবন জীবিকার সুযোগ সৃষ্টি করাই এ প্রকল্পের উদ্দেশ্য।

ইউনডিপির সিনিয়র এডভাইজার ও সাবেক যুগ্মসচিব ড. অর্ধেন্দু শেখর রায়, প্রজেক্ট ম্যানেজার মো. কামাল হোসেন, এডমিন (ফাইন্যান্স) অফিসার গোলাম মোস্তফা, এলআইইউপিসি প্রকল্পের সদস্য সচিব ও কেসিসির চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, টাউন ম্যানেজার মোহাম্মদ মোস্তফা, আয়োজক প্রকল্পের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মো. মোখলেছুর রহমান চৌধুরী, প্রোগ্রাম ম্যানেজার নাদিম হোসেন, সিডিসি টাউন ফেডারেশনের সভাপতি রোকেয়া রহমানসহ সুবিধাভোগীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সিটি মেয়র প্রকল্পের সুবিধাভোগীদের মধ্যে যাচাই-বাছাই করে নির্বাচিত ৯৭ জন নারীর মধ্যে ৯৭টি ইলেট্রিক সেলাই মেশিন বিতরণ করেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত ১০
২৯ এপ্রিল ২০২৪ রাত ০৯:২৯:৩০







মাভাবিপ্রবিতে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত
২৯ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:৩৮:৫৩