• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৬:৫৪:০৭ (02-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৬:৫৪:০৭ (02-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রং-তুলিতে মুক্তিযুদ্ধের গল্প বলছে খুদে শিল্পীরা

১০ জানুয়ারী ২০২৪ বিকাল ০৫:০৯:১৬

রং-তুলিতে মুক্তিযুদ্ধের গল্প বলছে খুদে শিল্পীরা

কুমিল্লা প্রতিনিধি: বিজয়ের মাসে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের দেয়ালে মুক্তিযুদ্ধের নানা চিত্র আঁকছে ‘যোগ’ পরিবারের সদস্যরা। শীতের আমেজে গরম কাপড় পরিধান করে শিশু শিক্ষার্থীরা রং-তুলিতে নান্দনিকতা ছড়িয়ে দিচ্ছে কলেজজুড়ে।

রং-তুলিতে তাদের ভাবনায় একাত্তরের মুক্তিযুদ্ধের গল্প বলছে তারা। এ বছর নতুন করে কুমিল্লাতে এই আয়োজনটি করে আসছে ‘যোগ’ নামের একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন। এই আয়োজনের পেছনের কারিগর ছিলেন মিরাজটিস্ট (মানজুরুল আলম পাটওয়ারী) ও গ্রাফফুযি (ফাইজা খাতুন)।

এবারের বিজয় দিবস উপলক্ষে এই কর্মসূচিতে মুক্তিযুদ্ধকে উপজীব্য করে ছবি আঁকছে ক্ষুদে শিল্পীরা। রং-তুলির আঁচড়ে সাজিয়ে চলেছে কলেজের বিভিন্ন দেয়াল। তাদের আঁকা চিত্রকর্মে ফুটিয়ে তোলা হচ্ছে মুক্তিযোদ্ধাদের অবয়ব, যুদ্ধ দিনের দৃশ্য, বাংলাদেশের পতাকা ও প্রকৃতির নানা চিত্র।

সরেজমিনে দেখা যায়, শিশুরা দেয়ালে যুদ্ধ দিনের গল্প আঁকছেন। কেউ রং-তুলির কাজ করছেন। আবার কেউ পানি দিয়ে দেওয়াল পরিস্কার করছেন। সবুজ-শ্যামল প্রকৃতি, দেশের জাতীয় পতাকা আর অতি অবশ্যই বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ গৌরব-অহংকার মুক্তিযুদ্ধকে। আছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, অস্ত্র হাতে লড়াই করা বীর মুক্তিযোদ্ধা-বীরাঙ্গনা আর শহীদও। সব মিলিয়ে প্রিয় বাংলাদেশ আর যুদ্ধের কথা তুল ধরেছেন শিশুরা।

এই দৃষ্টিনন্দন শিল্পকর্ম শিশুদের হাতের ছোঁয়ায় সাজানো কলেজ দেখে আনন্দিত অনেকে। দেওয়ালে দেওয়ালে আঁকা বিভিন্ন ছবি মন কেড়েছে কলেজের শিক্ষার্থীসহ পথচারীদের। নিজের শিশু সন্তান ছবি আঁকছে এটা প্রত্যক্ষ করতেও ছুটে আসছেন অভিভাবকরা। নিজের শিশু সন্তানের আঁকা দেখেও বাবা-মারাও অবাক হচ্ছেন। এতে সন্তানদের পাশাপাশি এই কর্মসূচিতে অভিভাবকদেরও আগ্রহ বাড়ছে। নিজের কলেজ সাজাতে পেরে আনন্দ পাচ্ছে তারা।

খুদে শিল্পীরা জানায়, আগে ছবি এঁকেছিল কাগজে। বিভিন্ন অনুষ্ঠানের প্রতিযোগিতার মধ্যেই সীমাবদ্ধ ছিল চিত্রাঙ্কন। রং-তুলির আঁচড়ে এখন তারা নিজের কলেজকে রঙিন করে তুলছে। ইতোমধ্যে কলেজের দেওয়ালে খুদে শিল্পীদের তুলির আঁচড়ে সৌন্দর্য দৃশ্যমান হয়েছে।

পথচারীরা বলেন, এ কলেজের পাশ দিয়ে আমরা প্রতিদিন চলাচল করি। এমন ছবি আঁকা দেখে আমাদের ভালো লাগে। বিজয়ের মাসে কলেজের বিভিন্ন জায়গায় দেওয়ালে ছবি আঁকা দেখে খুব ভালো লাগছে আমাদের।

‘যোগ’ সংগঠনের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মিশকাতুল মিনহা মেঘা বলেন, ‘যোগ’-এর সদস্যদের নিয়ে আমাদরে কুমিল্লা শহরকে রাঙিয়ে তোলার জন্য আমরা যুদ্ধ দিনের গল্প আঁকছি। এতে করে শিক্ষার্থীরা যুদ্ধের কথা জানতে পারবে এবং স্বাধীনতার গল্প বুঝতে পারবে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







ফের কমলো এলপি গ্যাসের দাম
২ মে ২০২৪ বিকাল ০৫:০৩:৪৬

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
২ মে ২০২৪ বিকাল ০৪:৫৪:০৩