• ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:৩৪:২৯ (27-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ১৪ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৩:৩৪:২৯ (27-Apr-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

এবার সীমিত পরিসরে পালিত হচ্ছে লালন স্মরণোৎসব

২৪ মার্চ ২০২৪ সকাল ১১:০৪:৩৮

এবার সীমিত পরিসরে পালিত হচ্ছে লালন স্মরণোৎসব

খোকস (কুষ্টিয়া) প্রতিনিধি: কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ায় বাউল সম্রাট লালন সাঁইয়ের আখড়াবাড়ীতে রমজানের কারণে এবার তিন দিনের দোল উৎসব আজ একদিনেই উদ্বোধন ও শেষ হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতি বছর ফাগুনের শেষ দিকে লালনের আখড়াবাড়ীতে তিন দিনব্যাপী দোল পূর্ণিমা বা স্মরণোৎসব উদযাপন হয়। কিন্তু পবিত্র মাহে রমজানের কারণে তিন দিনের অনুষ্ঠান একদিনেই শেষ করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তাই কালীনদীর তীরে তিন দিনব্যাপী লালন মেলা এবং রাতভর গানের আয়োজনও থাকছে না এবার লালন সাঁইয়ের আখড়াবাড়ীতে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, লালন একাডেমি ও জেলা প্রশাসনের আয়োজনে সীমিত পরিসরে আলোচনা ও বাউল ফকিরদের এক বেলা সেবা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। লালন সাঁইয়ের দোল উৎসবকে ঘিরে কালীনদীর তীরে বিস্তীর্ণ এলাকাজুড়ে মেলা ও রাতভর গানের আসর জমাতে কয়েকদিন আগে থেকেই প্রস্তুতি নেওয়া হতো। কিন্তু রমজান মাসে উৎসব হওয়ায় এবার সবকিছু সীমিত করা হয়েছে। তবে আয়োজন সীমিত হলেও বাউল সাধুদের মূল কর্মে কোনো বাধা নেই। এবার শুধু আলোচনা সভা হবে অডিটোরিয়ামের মধ্যে, বাইরে নয়। আর দিনের পূর্ণ সেবা হিসাবে সন্ধ্যায় দেওয়া হবে ইফতার।

লালন ভক্তরা জানান, এবার রমজান মাসের কারণে অনুষ্ঠান একদিন করা হবে। এটা প্রত্যেকটা ভক্তের কাছে খারাপ লাগছে, তারপরও রাষ্ট্রের সঙ্গে মানিয়ে আমাদের চলতে হবে।

লালন একাডেমির আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় একদিনের লালন স্মরণোৎসব আজ ২৪ মার্চ রোববার বিকেল ৩টায় লালন একাডেমি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ সদর আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ।

কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি থাকবেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনের সংসদ সদস্য আবদুর রউফ, কুষ্টিয়া পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রকিব, জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আজগর আলী।

আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট লেখক ও গবেষক এ্যাড. লালিম হক। আলোচনা সভার মধ্যদিয়ে শেষ হবে লালন স্মরণোৎসব। তবে সাঁইজির ধামে আসা লালন ভক্ত ও সাধুবৃন্দ সাঁইজিকে স্মরণ করবেন তাদের রীতি অনুযায়ী।
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




এনায়েতপুরে যুবলীগের সুপেয় পানি বিতরণ
২৭ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:০৪:১৩



ভালুকায় পুত্রের হাতে পিতা খুন
২৭ এপ্রিল ২০২৪ দুপুর ০১:৫২:৩৯