• ঢাকা
  • |
  • সোমবার ২২শে বৈশাখ ১৪৩১ রাত ০২:৩১:১৯ (06-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ২২শে বৈশাখ ১৪৩১ রাত ০২:৩১:১৯ (06-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৯১ শতাংশ

৬ মার্চ ২০২৪ সন্ধ্যা ০৬:৫৮:২০

রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৯১ শতাংশ

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে মানবিক শাখার বিভিন্ন বিভাগ অন্তর্গত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

৬ মার্চ বুধবার সকাল ৯টায় গ্রুপ-১ এর ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়ে এই ইউনিটের চারটি গ্রুপের ভর্তি পরীক্ষা। শেষ হয় বিকেল সাড়ে ৪টায়। ভর্তি পরীক্ষায় কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এবারে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট মোট ৭৪ হাজার ৭৮৫জন আবেদনকারীর মধ্যে উপস্থিত ছিলেন প্রায় ৯১ শতাংশ শিক্ষার্থী।

‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতি বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর সূত্রে জানা গেছে, ‘এ’ ইউনিটের গ্রুপ-১, গ্রুপ-২ ও গ্রুপ-৩ এ নিবন্ধিত পরীক্ষার্থী ছিল যথাক্রমে ১৮ হাজার ৬৯৬ জন করে এবং গ্রুপ-৪ এ ১৮ হাজার ৬৯৭ জন। পরীক্ষাসমূহে উপস্থিতির হার ছিল প্রায় ৯১ শতাংশ। ভর্তি পরীক্ষায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

ভর্তি পরীক্ষা উপলক্ষে এদিন সকাল সাড়ে ৯টায় ডীনস্ কমপ্লেক্সের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ভর্তি পরীক্ষার মোট আবেদন সংখ্যা এবং পরীক্ষার নিয়মাবলি সম্পর্কে সংবাদকর্মীদের অবহিত করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রমানিক, রেজিস্ট্রার অধ্যাপক তারিকুল হাসান, ইউনিট এ এর প্রধান সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক এক্রাম উল্যাহ, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে ভর্তি পরীক্ষার তৃতীয়দিন বৃহস্পতিবার সি ইউনিটের গ্রুপ-৫ এ অ-বিজ্ঞানের সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত, বি ইউনিটের গ্রুপ-১ এ বাণিজ্যের বেলা ১১টা থেকে ১২টা এবং গ্রুপ-২ এ অ-বাণিজ্যের দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের ১০০ নম্বরের এক ঘণ্টাব্যাপী ভর্তি-পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকছে। প্রতিটি প্রশ্নের মান থাকবে ১.২৫। আর প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ করে কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাশ নম্বর থাকবে ৪০। ভর্তি পরীক্ষায় তিনটি ইউনিট মিলে বিশেষ কোটাসহ মোট আসন রয়েছে ৪ হাজার ৪৩৮টি।

এর আগে, ভর্তি পরীক্ষার প্রথমদিন গত মঙ্গলবার বিজ্ঞান শাখার বিভিন্ন বিভাগ অন্তর্গত ‘সি’ ইউনিটের চারটি গ্রুপের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘সি’ ইউনিটিটের চারটি গ্রুপের ভর্তি পরীক্ষায় উপস্থিত ছিলেন প্রায় ৮২.১ শতাংশ শিক্ষার্থী।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





সিলেটে বজ্রপাতে বৃদ্ধের মৃত্যু
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৪৭:৫১


মৌলভীবাজারে বজ্রপাতে কৃষকের মৃত্যু
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩৫:৪১

টানা ৮ দফা কমে ২ দফা বাড়ল স্বর্ণের দাম
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৪৭