• ঢাকা
  • |
  • রবিবার ২২শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৩২:৪৯ (05-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২২শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৩২:৪৯ (05-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

রাবির ভর্তি পরীক্ষা শুরু মঙ্গলবার, ক্যাম্পাসের সহজ গাইডলাইন

২ মার্চ ২০২৪ দুপুর ১২:১৩:১৫

রাবির ভর্তি পরীক্ষা শুরু মঙ্গলবার, ক্যাম্পাসের সহজ গাইডলাইন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে মঙ্গলবার থেকে। তিন দিনের এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভর্তি পরীক্ষা উপলক্ষে ১ মার্চ শুক্রবার বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে সংবাদ সম্মেলন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি ও পরীক্ষার্থীদের নির্দেশনা দেয়া হয়।

অভিভাবকদের বসার স্থান: পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ১১টি অভিভাবক টেন্টের ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি টেন্টে অভিভাবকদের বসার জন্য ২০০টি করে চেয়ার থাকবে।

পরিক্ষার্থী ও অভিভাবকদের থাকার ব্যবস্থা: পরীক্ষার্থীদের বিভিন্ন আবাসিক হলে ও বিশ্ববিদ্যালয় জিমনেসিয়ামে সীমিত আকারে থাকার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও নারী অভিভাবকদের অবস্থানের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মহিলা জিমনেসিয়াম ও পশ্চিম ৯০ নম্বর বাসায় সীমিত ব্যবস্থা করা হয়েছে। পরীক্ষার্থীর প্রবেশপত্রের ফটোকপি ও নিজেদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমাদান সাপেক্ষে পরীক্ষার্থীর অভিভাবক সীমিত আকারে ক্যাম্পাসে অবস্থান করতে পারবে।

হেল্প ডেস্ক: বিএনসিসি/রোভার স্কাউট/রেঞ্জারগণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে স্থাপিত ১২টি হেল্পডেস্কের মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা প্রদান করবে। এসব হেল্পডেস্কে খাবারপানির ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীরা কেন্দ্র খুঁজে পেতে, জরুরি সহায়তা, প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ এবং যে কোনো তথ্য জানতে এসব ডেস্কে এসে সহায়তা নিতে পারবেন।

ক্যাম্পাসের বন্ধ ও উন্মুক্ত সড়ক: ৫ থেকে ৭ মার্চ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ তাদের ব্যক্তিগত গাড়িসমূহ পার্কিং এর জন্য সাবাস বাংলাদেশ-এর মাঠ ব্যবহার করবেন। তবে তাদেরকে অবশ্যই সাড়ে ৭টার মধ্যে গাড়িসমূহ পার্কিং করতে হবে।

ব্যক্তিগত গাড়ি ও অন্যান্য যানবাহন কাজলা ও বিনোদপুর গেট দিয়ে প্রবেশ করে মেইন গেট দিয়ে বেরিয়ে যাবে। কৃষি ও চারুকলা অনুষদে যাওয়ার ক্ষেত্রে মন্নুজান হল, বেগম খালেদা জিয়া হল, স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন, তুঁত বাগান সংলগ্ন রাস্তাটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

তবে শারীরিক প্রতিবন্ধী পরীক্ষার্থীরা সব রাস্তা ব্যবহার করতে পারবেন।

এ ছাড়া চারুকলা ও কৃষি অনুষদে যাবার জন্য শহর থেকে আসা পরীক্ষার্থীদের অক্ট্রয়মোড় থেকে ওভারব্রিজ সংলগ্ন রাস্তা ও ভদ্রা গেট এবং কাটাখালীর দিক থেকে আসা পরীক্ষার্থীদের ফল গবেষণা ও বিশ্ববিদ্যালয় ফায়ার সার্ভিসের পাশের রাস্তা ব্যবহারের অনুরোধ করা হয়। সকাল সাড়ে ৭টার পর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনমুখী সংযোগ সড়কগুলোতে ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল এবং অটোরিকশাসহ কোনো ধরণের যানবাহন প্রবেশ করতে পারবে না। প্রক্টর কর্তৃক ক্যাম্পাসে ও সংলগ্ন এলাকায় বিশেষ নিরাপত্তা ও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু থাকবে।

শৌচাগার, মেডিকেল ও অন্যান্য: বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাধারণভাবে ব্যবহারের জন্য ১১টি স্থানে ওয়াশরুমের ব্যবস্থা থাকছে। বিষয়টি প্রচারের জন্য ক্যাম্পাসের ১০টি স্থানে সহজে দৃশ্যমান ব্যানার ও নির্দেশিকা থাকবে। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

এছাড়াও ভর্তি-পরীক্ষা চলাকালে রাবি চিকিৎসাকেন্দ্র পরিচালিত একটি মেডিকেল টিম কাজ করবে। সার্বক্ষণিকভাবে ৪টি অ্যাম্বুলেন্সও থাকবে। এছাড়াও কোয়ান্টাম ফাউন্ডেশন পরিচালিত ২ সদস্যের একটি মেডিকেল টিম ও ১টি অ্যাম্বুলেন্স চিকিৎসা সহায়তা প্রদান করবে। এছাড়াও রাজশাহী সিটি কর্পোরেশনের ১টি অ্যাম্বুলেন্স ও ২ সদস্যের মেডিকেল টিম কাজ করবে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাধারণভাবে ব্যবহারের জন্য ১১টি স্থানে ওয়াশরুমের ব্যবস্থা থাকছে। বিষয়টি প্রচারের জন্য ক্যাম্পাসের ১০টি স্থানে সহজে দৃশ্যমান ব্যানার ও নির্দেশিকা থাকবে। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

প্রতারক থেকে সাবধান: অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার জানান, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণিতে ভর্তি-পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় প্রাথমিকভাবে ৭ শিক্ষাবর্ষের ১ম করে আইনের আওতায় নিয়ে আসা হয়। পরবর্তীতে ঐ ৭ জনের তথ্যের ভিত্তিতে জালিয়াতির সাথে জড়িত আরও ১৪ জনকে আইনের আওতায় নিয়ে আসা হয়।

তিনি আরো জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছ। এখানে কোনো ধরনের জালিয়াতি বা কারসাজির সুযোগ নেই। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইন-শৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী সদা সজাগ আছে। এ সকল অপতৎপরতা রোধে প্রশাসনের গৃহিত পদক্ষেপ গ্রহণ করবে। কোনো প্রকার জালিয়াতি, কারসাজি বা অশুভ তৎপরতা সংক্রান্ত নির্ভরযোগ্য তথ্য পেলে প্রক্টর দফতরকে অবহিত করতে নির্দেশ দেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ