• ঢাকা
  • |
  • শনিবার ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ১০:০১:২৭ (18-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ১০:০১:২৭ (18-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

শীতকালীন অবকাশেও ববির রিডিং রুমে ভিড়

২৭ ডিসেম্বর ২০২৩ সকাল ০৯:২৫:০০

শীতকালীন অবকাশেও ববির রিডিং রুমে ভিড়

ববি প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) শীতকালীন অবকাশ শুরু হয়েছে ২৪ ডিসেম্বর রোববার থেকে। তার আগের দু’দিন সাপ্তাহিক ছুটি হওয়ায় ২১ ডিসেম্বর বৃহস্পতিবার থেকেই এক প্রকার ফাঁকা হতে শুরু করে ক্যাম্পাস। কিন্তু এই বন্ধেও সেখানকার বিভিন্ন হলের রিডিং রুমে কমেনি পড়ুয়াদের আনাগোনা। মূলত চাকরিপ্রার্থী শিক্ষার্থীদের ভিড় লেগে থাকে ভোর থেকে গভীর রাত অব্দি। তবে ছুটির মধ্যেও নানা প্রয়োজনে যারা ক্যাম্পাসে অবস্থান করছে তাদের পাশে থাকার কথা বলেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

২৫ ডিসেম্বর সোমবার ও ২৬ ডিসেম্বর মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের শেরে বাংলা এবং বঙ্গবন্ধু হলের রিডিং রুমে গিয়ে দেখা মেলে বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের অনেকেই হলে অবস্থান করছেন। তাদের অনেকে স্নাতক শেষ করে এখন বিভিন্ন চাকরির পরীক্ষায় অংশ নিচ্ছেন। অনেকের রয়েছে ছুটি শেষে সেমিস্টার পরীক্ষা। কেউ কেউ টিউশনির জন্য থেকে গেছেন ক্যাম্পাসে। তবে রিডিং রুমের বেশিরভাগ আসন চাকরিপ্রার্থীদের দখলে।

এরকমই একজন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী আলামিন মৃধা বলেন, তিন বছর পার হয়ে গেছে স্নাতক শেষ করেছি। বিভিন্ন চাকরির পরীক্ষায় অংশ নিলেও এখনো কাঙ্ক্ষিত ফল পাইনি। বেকারত্বের এই সময়ে এসে কেমন যেন মনে হয়, জীবন না থাকলেও চলে কিন্তু চাকরি না থাকলে যেন চলেই না। বাড়িতে গেলে আত্মীয়-স্বজনের প্রশ্নে বিব্রত হই। তাই ছুটিতেও হলেই থেকে গেছি।

অন্যদিকে বাংলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির খান বলেন, আগামী ৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয় খোলার পর আমাদের সেমিস্টার ফাইনাল। খুব বেশি সময় নেই বিধায় এখন থেকেই প্রস্তুতি নিচ্ছি। পড়াশোনার চাপেই মূলত এই দীর্ঘ বন্ধেও বাড়িতে যেতে পারছি না।

তবে খানিকটা ক্ষোভের সুরে মার্কেটিং বিভাগের শিক্ষার্থী রাজু মোল্লা বলেন, হল খোলা থাকলেও হলের ডাইনিংগুলো বন্ধ করে রাখা হয়েছে। টিউশনি বা পড়ালেখা সংক্রান্ত নানা প্রয়োজনে আমরা যারা হলে আছি তাদের অতিরিক্ত সময় ও অর্থ ব্যায় করে ক্যাম্পাসের বাইরে গিয়ে খাবার যোগাড় করতে হচ্ছে। ডাইনিং পরিচালকেরা তো সারাবছর ব্যবসাই করে। এই সময়ে অল্প পরিসরে ডাইনিং চালু রেখে মানবিকতার পরিচয় দিতে পারতেন তারা।

এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. আবদুল কাইয়ুম বলেন, আমাদের ছুটি থাকলেও ভিসি স্যারের নির্দেশনায় প্রতিদিনই আমি ক্যাম্পাসে যাচ্ছি। হলে অবস্থানরত শিক্ষার্থীদের সঙ্গে দেখা করছি এবং তাদের যেকোনো প্রয়োজনে প্রক্টর অফিসে যোগাযোগের কথা বলেছি৷ ডাইনিং চালুর ব্যাপারটি আমি হল কর্তৃপক্ষ এবং ঊর্ধ্বতন প্রশাসনকে অবহিত করবো। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ









বৃষ্টিতে সস্তি এসেছে সিলেটে
১৮ মে ২০২৪ সকাল ০৮:১৫:০৬