• ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ১০:১২:২২ (20-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ১০:১২:২২ (20-May-2024)
  • - ৩৩° সে:

শিক্ষা

বইমেলার সঙ্গে নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক কখনোই ছিন্ন হবে না: উপাচার্য সৌমিত্র শেখর

২ ফেব্রুয়ারি ২০২৪ দুপুর ১২:২৯:২৯

বইমেলার সঙ্গে নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক কখনোই ছিন্ন হবে না: উপাচার্য সৌমিত্র শেখর

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে বাঙালির চিরায়ত ঐতিহ্য অমর একুশে বইমেলা শুরু হয়েছে।

১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার প্রতিবারের মতো এবারও বাংলা একাডেমির আয়োজনে বাঙালি ঐতিহ্যের ধারক-বাহক এ মেলার শুরু হয় একাডেমি চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যানে ।  

প্রাণের বইমেলায় প্রথমবারের মতো নিজস্ব প্রকাশনা নিয়ে হাজির হয়েছে জাতীয় কবির স্মৃতিধন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর স্টলটির উদ্বোধন করেন। বইমেলায় নজরুল বিশ্ববিদ্যালয়ের স্টল স্থাপনের সৃষ্টিশীল ও অনন্য উদ্যোগটি গ্রহণ করেছেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য  প্রফেসর ড. সৌমিত্র শেখর। এমন উদ্যোগ গ্রহণে উচ্ছ্বসিত নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা।

বইমেলার পটভূমি ও গুরুত্ব তুলে ধরে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, আমাদের এই বইমেলা জাতীয় ও আন্তর্জাতিকভাবে একটি বিশেষ মর্যাদা পেয়েছে। আমরা শিক্ষাকে সারা দেশের ছাত্র-ছাত্রীদের জন্য যুগোপযোগী করে তুলছি। প্রতিদ্বন্দ্বিতামূলক বাজারে যেন তারা নিজেদের দক্ষ হিসেবে প্রমাণ করতে পারে সে চেষ্টাই আমরা করে যাচ্ছি।

মেলায় বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ নিয়ে উপাচার্য বলেন, আমাদের অভিযাত্রার অংশ হিসেবে এবার ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয় হিসেবে প্রথমবারের মতো প্রাণের বইমেলায় আমরা অংশ গ্রহণ করেছি। এ মেলায় অংশ নেয়ার কারণটি হলো আমাদের বিশ্ববিদ্যালয় যেখানেই থাকুক না কেন  আমরা জাতীয় ও আন্তর্জাতিক ভাবে আঁচর কাটতে চাই, দাগ রাখতে চাই।

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ঢাকার বন্ধুদের কাছে পরিচিত হবে। পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লাভ করবে বলেও ড. সৌমিত্র শেখর আশাবাদ ব্যক্ত করেন। বক্তব্যে উপাচার্য ভাষা আন্দলনে শহীদদের প্রতি তাঁর বিনম্র শ্রদ্ধাও জ্ঞাপন করেন।

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. মো. রিয়াদ হাসান, পরীক্ষা নিয়ন্ত্রক ( ভারপ্রাপ্ত) মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ মেহেদী উল্লাহসহ অন্যরা।

বইমেলায় স্টলের ভাবনা প্রসঙ্গে রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর বলেন, মাননীয় উপাচার্য স্যারের সৃষ্টিশীল চিন্তা ও ব্যক্তিগত যোগাযোগ ও প্রশাসনিক উদ্যোগের কারণে বইমেলার মতো একটি জাতীয় আসরে প্রথমবারের মতো নজরুল বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে। এটি একটি ঐতিহাসিক উদ্যোগ হিসেবে সবসময় স্মরণীয় হয়ে থাকবে।

উল্লেখ্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের স্টলটি বাংলা একাডেমির বর্ধমান হাউজের তথ্যকেন্দ্র সংলগ্ন ৮১০ নং স্টল। নজরুল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ও বিভাগ/ইন্সটিটিউট থেকে প্রকাশিত ৫০টি প্রকশনা বইমেলায় স্থান পেয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ