• ঢাকা
  • |
  • মঙ্গলবার ২৪শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:৩৯:৪৪ (07-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ২৪শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:৩৯:৪৪ (07-May-2024)
  • - ৩৩° সে:

আন্তর্জাতিক

চলছে লোকসভার দ্বিতীয় দফার ভোট, বেঙ্গালুরুতে ভোটাররা পাচ্ছেন বিনামূল্যে বিয়ারসহ নানা অফার

২৬ এপ্রিল ২০২৪ দুপুর ১২:৪২:৫১

চলছে লোকসভার দ্বিতীয় দফার ভোট, বেঙ্গালুরুতে ভোটাররা পাচ্ছেন বিনামূল্যে বিয়ারসহ নানা অফার

আন্তর্জাতিক ডেস্ক:  ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। এই দফায় সারা দেশে মোট ৮৯টি আসনে ভোট চলছে। এর আগে গত ১৯ এপ্রিল প্রথম দফায় দেশটির ১০২টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়।

ভারতের কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরু শহরের বাসিন্দাদের মধ্যে ভোট দেওয়া নিয়ে বরাবরই উৎসাহ-উদ্দীপনা কম দেখা যায়। কম ভোটার উপস্থিতির কারণে বেঙ্গালুরুর নাম প্রায়ই সংবাদের শিরোনামে আসে। এবার লোকসভা নির্বাচনে বেঙ্গালুরুর ভোটারদের ভোট দিতে উদ্বুদ্ধ করার জন্য নানা ধরনের উদ্যোগ নিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান।

জনগণকে ভোট দিতে উদ্বুদ্ধ করার জন্য হোটেল, ট্যাক্সি পরিষেবা সংস্থা এবং বিভিন্ন কোম্পানি প্রণোদনা ঘোষণা করেছে। এর মধ্যে আছে বিনা মূল্যে বিয়ার সরবরাহ, মূল্য ছাড়ে ক্যাবে চড়ার সুবিধা এবং বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার সুযোগ।

কিছু কিছু খাবারের দোকান থেকে খাবার সংগ্রহের জন্য ভোটারদের আঙুলে অমোচনীয় কালি দেখাতে হচ্ছে। অর্থাৎ তাঁরা যে ভোট দিয়েছেন, সেই প্রমাণ দেখাতে হচ্ছে।

ভারতে সাত দফায় অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট আজ ২৬ এপ্রিল শুক্রবার অনুষ্ঠিত হচ্ছে। এর আগে গত বুধবার বিনা মূল্যে ও ছাড়কৃত মূল্যে খাবার দেওয়ার জন্য হোটেল পরিচালনা-সংক্রান্ত একটি অ্যাসোসিয়েশন অনুমতি দেন কর্ণাটক হাইকোর্ট। তবে এতে নির্বাচন-সংক্রান্ত নির্দেশনাগুলোর লঙ্ঘন যেন না হয়, সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে।

২০১৯ সালে ভারতের লোকসভা নির্বাচনে বেঙ্গালুরু সাউথ নির্বাচনী আসনটি কম ভোটার উপস্থিতির দিক থেকে রেকর্ড করেছে। সেবার সেখানে ৫৩ দশমিক ৭ শতাংশ মানুষ ভোট দিয়েছিলেন, যা কর্ণাটক রাজ্যে এ পর্যন্ত সবচেয়ে কম ভোটার উপস্থিতি।

গোটা রাজ্যে ভোটার উপস্থিতির তুলনায়ও বেঙ্গালুরু সেন্ট্রাল এবং বেঙ্গালুরু নর্থে ভোটার উপস্থিতি কম ছিল। ওই বছর গোটা রাজ্যে ভোটার উপস্থিতি ছিল ৬৮ শতাংশ। আর বেঙ্গালুরু সেন্ট্রালে ভোটার উপস্থিতি ৫৪ দশমিক ৩ শতাংশ এবং বেঙ্গালুরু নর্থে ভোটার উপস্থিতি ৫৪ দশমিক ৭ শতাংশ ছিল।

বেশির ভাগ কোম্পানি গত সপ্তাহে স্থানীয় বাসিন্দাদের ভোট দিতে উদ্বুদ্ধ করতে শুরু করেছিল। তবে বুধবার আদালতের আদেশের পর তারা আনুষ্ঠানিকভাবে অফার ঘোষণা করতে থাকে।

জনপ্রিয় বিনোদন পার্ক ওয়ান্ডারলা কর্তৃপক্ষ ভোটারদের ছাড়ে টিকিট দিচ্ছে। শহরের ডেক অব ব্রুস পাব কর্তৃপক্ষ ভোট দিয়ে আসা প্রথম ৫০ জন গ্রাহককে বিনা মূল্যে বিয়ার দিচ্ছে।

রাইডশেয়ারিং অ্যাপ ব্লু-স্মার্ট ভোটকেন্দ্রের ৩০ কিলোমিটারের মধ্যে ভ্রমণকারী যাত্রীদের জন্য ৫০ শতাংশ ছাড় দিচ্ছে। অন্যদিকে ট্যাক্সি পরিচালকদের সংগঠন র‌্যাপিডো প্রতিবন্ধী ব্যক্তি এবং বয়স্ক ভোটারদের বিনা মূল্যে ট্যাক্সিতে চড়ার সুযোগ দিচ্ছে।

ভোটারদের উদ্বুদ্ধ করতে মি. ফিলিস রেস্তোরাঁ কর্তৃপক্ষ ভোট দিয়ে আসা প্রথম ১০০ গ্রাহককে নৈশভোজে বার্গার ও মিল্ক শেকে ৩০ শতাংশ মূল্য ছাড় দেওয়ার ঘোষণা দিয়েছে। সূত্র: বিবিসি

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ