• ঢাকা
  • |
  • শুক্রবার ১৪ই চৈত্র ১৪৩০ রাত ০৩:৫৪:০২ (29-Mar-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ১৪ই চৈত্র ১৪৩০ রাত ০৩:৫৪:০২ (29-Mar-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রামুর শিবদর্শন ও মহারাম নবমী মেলা পরিদর্শন করলেন সুব্রত পাল

৩১ মার্চ ২০২৩ সকাল ১১:৩৩:৫২

রামুর শিবদর্শন ও মহারাম নবমী মেলা পরিদর্শন করলেন সুব্রত পাল

রামু (কক্সবাজার) প্রতিনিধি: রামুর ঐতিহাসিক রামকুট তীর্থধামে শুরু হয়েছে ৫ দিন ব্যাপী শিবদর্শন ও মহারাম নবমী মেলার সমাপনী দিনে মেলা পরিদর্শন করেছেন বাংলাদেশ হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক সুব্রত পাল। শ্রীশ্রী রামচন্দ্রের জন্মোৎসব উপলক্ষে গত ২৭ মার্চ থেকে রামুর রাজারকুল ইউনিয়নের রামকোট তীর্থধাম প্রাঙ্গণে এ মেলার আয়োজন হয়।

৩১ মার্চ শুক্রবার মেলার সমাপনী দিনে ভক্ত-পূজারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক সুব্রত পাল।

রামু উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি তপন মল্লিকের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, রামু উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. সালাহ উদ্দিন, কক্সবাজার জেলা সংসদের সভাপতি এডভোকেট মৃনাল চক্রবর্তী, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সাবেক ট্রাস্টী বাবুল শর্মা, রামু প্রেস ক্লাবের সভাপতি নীতিশ বড়ুয়া, রামু উপজেলা যুবলীগ নেতা পলক বড়ুয়া আপ্পু, রজত বড়ুয়া রিকু, রাশেদ আলী খান, রাংকোট বনাশ্রম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ কেশ্রী. জ্যোতিসেন থের, রামকুট তীর্থধাম নির্বাচন পরিচালনা পরিষদের প্রধান নির্বাচন কমিশনার এডভোকেট দীলিপ ধর প্রমুখ।

৫দিন ব্যাপী মেলায় নানা আয়োজনের মধ্যে ছিলো বাসন্তীদেবীর পূজা, ধর্মসভা, চব্বিশ প্রহর ব্যাপী তারকাব্রহ্ম মহানামযজ্ঞ, শ্রীশ্রী রাম নবমীব্রত। উৎসবস্থল সম্প্রীতির মিলন মেলায় পরিণত হয়।

আয়োজকরা জানান, সনাতন ধর্ম মতে দেশের দক্ষিণ প্রান্তে রামু রাজারকুলের পাহাড়ের শীর্ষে প্রতিষ্ঠিত সনাতন ধর্মাবলম্বীদের পূণ্যোজ্জ্বল রামকুট তীর্থধাম। এখানে রাম ও সীতা দেবীর মত মহাপুরুষের বিদর্ভকালের বিচরণ ছিলো। দুর্জন ক্লিষ্ট ধরা ও বিপর্যস্থ মানবকুলকে বিপন্ন জীবন থেকে পরিত্রাণের অভিপ্রায়ে শ্রীশ্রী ভগবান কর্তৃক প্রেরিত সপ্তমাবতার শ্রীশ্রী রামচন্দ্র পিতৃসত্য পালনার্থে বনবাসকালে অপহৃত সীতা দেবী তৎভ্রাতা লক্ষন ও বীর শিষ্য হনুমান সমভিব্যবহারে অযোধ্যায় প্রত্যাবর্তনের পথে রম্যভূমি রামুর এই স্থানটিতে অবস্থান করেছিলেন।

আয়োজকরা আরও জানান,যার পূণ্যপদভারে বিশেষত্ব ও অমরত্ব লাভ করেছে গিরিময় এ স্থানটি। পূণ্যময় এস্মৃতিকে ধারণ করে পঞ্চবটীবন আজকের শ্রীশ্রীরামকুট তীর্থধামে সনাতন ধর্মালম্বীরা প্রতিবছর এ তিথিতে রামচন্দ্রের জন্মোৎব উদযাপন উপলক্ষে মেলার আয়োজন করে আসছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ









নোয়াখালীতে এক পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ
২৮ মার্চ ২০২৪ সন্ধ্যা ০৭:০৯:২০

নওগাঁয় অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত
২৮ মার্চ ২০২৪ সন্ধ্যা ০৭:০১:৪৫