• ঢাকা
  • |
  • শনিবার ২১শে বৈশাখ ১৪৩১ সকাল ০৭:১৩:৫৪ (04-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২১শে বৈশাখ ১৪৩১ সকাল ০৭:১৩:৫৪ (04-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

হবিগঞ্জের হাওর এলাকায় উৎসব মুখর পরিবেশে পলো বাইচ উৎসব পালিত

১০ ফেব্রুয়ারি ২০২৪ সন্ধ্যা ০৬:২০:৪৯

হবিগঞ্জের হাওর এলাকায় উৎসব মুখর পরিবেশে পলো বাইচ উৎসব পালিত

এসএম সুরুজ আলী, হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জের বানিয়াচং উপজেলার আতুকুড়া গ্রামের বড়য়ান বিলে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পলো বাইচ উৎসব পালিত হয়েছে। ১০ ফেব্রুয়ারি শনিবার সকাল থেকে জেলার বিভিন্ন স্থান থেকে আসা সহস্রাধিক মৎস্য শিকারীরা এ উৎসবে অংশ গ্রহণ করে।

পলো দিয়ে পানিতে একের পর এক ঝাপ দিয়ে আর হৈ হুল্লোর করে সামনের দিকে ছন্দের তালে তালে এগিয়ে যাওয়া চিরচেনা গ্রামবাংলার অপরূপ সৌন্দর্যময় এক দৃশ্য সৃষ্টি করে মাতিয়ে তুলেন পুরো বিল। অভিভাবকদের সাথে সৌখিন এ পলো বাইচে শিশুরা অংশ নেয়।

এলাকাবাসীর সূত্র জানা যায়, হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার আতুকুড়া গ্রামের বড়য়ান বিলে যুগ যুগ ধরে আয়োজন করা হচ্ছে পলো বাইচ উৎসবের। এক সময় জেলার নবীগঞ্জ, বাহুবল, আজমিরীগঞ্জ, লাখাই ও বানিয়াচং উপজেলায় পলো বাইচ উৎসব বা প্রতিযোগিতার প্রচলন ছিল। তখনকার সময়ে বিভিন্ন নদী, বিলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হতো। শুধুই মাছ ধরা নয়, এর মাঝে ছিল গ্রাম বাংলার ঐতিহ্যের মিশ্রণ ছিল। মানুষের বিনোদনেরও অন্যতম মাধ্যম ছিল এটি। বর্তমানে এটি হারিয়ে গেলেও আতুকুড়া গ্রামবাসী এ ঐতিহ্য ধরে রেখেছে।

প্রতি বছরের ন্যায় এ মওসুমে আতুকুড়া গ্রামবাসী বসে পলো বাইচের তারিখ নির্ধারণ করেন। নির্ধারিত দিনের আগের দিন রাত থেকে জেলা বিভিন্ন স্থান থেকে সৌখিন মৎস্য শিকারীরা জাল, পলোসহ মৎস্য শিকারের অন্যান্য সরঞ্জাম নিয়ে বিলের পাড়ে ভীড় জমান।

সকালে আতুকুড়া, সুবিদপুরসহ আশপাশের কয়েকটি গ্রামের লোকজন বিলের পাড়ে গিয়ে অবস্থান নেন। এক পর্যায়ে সংঘবদ্ধ হয়ে তারা বিলে মাছ শিকারে নামেন। প্রায় ২/৩ ঘটনা চলে মাছ শিকার। পলো দিয়ে মাছ শিকার করে অনেক মাছ শিকারীরাই আন্দিত।

বানিয়াচঙ্গের নাসিম আহমেদ জানান, সখের বশত প্রতি বছর এ মওসুমে পলো বাইচে অংশ গ্রহণ করি। আজ পলো বাইচে অংশ নিয়ে ছোট বড় ৪টি মাছ পেয়েছি। আমার মত অনেকেই মাছ পেয়েছেন। যারা মাছ পেয়েছেন তারা আন্দিত। তবে আগের তুলনায় এখন বিলে সেরকম মাছ নেই। পলো বাইচের আগেই বিলের ইজারাদার মাছগুলো জাল ফেলে মেরে ফেলেন।

আতুকুড়া-সুবিদপুর শিক্ষা কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মহিবুল হোসেন উজ্জল জানান, আমাদের গ্রামে যুগ যুগ ধরে পলো বাইচ অনুষ্ঠিত হয়ে আসছে। এই পলো বাইচকে কেন্দ্র আমাদের গ্রামের বড় বিলে জেলা বিভিন্ন স্থান থেকে লোকজন মাছ শিকার করার জন্য আসেন। বিলের পাড়ে সকলে একত্রিত হয়ে পলোৎসব উপভোগ করেন। এই পলো বাইচ আমাদের গ্রামে অব্যাহত থাকবে। বিলগুলো বিষ প্রক্রিয়া মাছ নিধন বন্ধ করে যেসব বিল রয়েছে সে গুলোতে এ উৎসব চালু করার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন আয়োজক কমিটি নেতৃবৃন্দ ও স্থানীয় এলাকাবাসী। 
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ