• ঢাকা
  • |
  • রবিবার ২২শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:০৮:৪০ (05-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২২শে বৈশাখ ১৪৩১ রাত ০৯:০৮:৪০ (05-May-2024)
  • - ৩৩° সে:

জাতীয়

বাংলাদেশ-চীনের সামরিক মহড়ার দিকে নজর রাখবে ভারত

২৬ এপ্রিল ২০২৪ সকাল ০৭:২৭:১৯

বাংলাদেশ-চীনের সামরিক মহড়ার দিকে নজর রাখবে ভারত

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ ও  চীনা সেনাবাহিনী আগামী মাসে প্রথমবারের মতো যৌথ সামরিক মহড়া করবে। ২৫ এপ্রিল বৃহস্পতিবার চীনা কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে।

এ খবরের প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ওই মহড়ার দিকে ভারত নজর রাখবে। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে আধিপত্য প্রতিষ্ঠার জন্য চীন ও ভারতের মধ্যে প্রতিযোগিতা রয়েছে।  বৃহস্পতিবার চীনের বার্তা সংস্থা সিনহুয়া ও  ভারতীয় বার্তা সংস্থা পিটিআই এ খবর দিয়েছে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সিনিয়র কর্নেল উ কিয়ান সংবাদ সম্মেলনে ঘোষণা করেন, দুই সামরিক বাহিনীর মধ্যে ঐকমত্য অনুযায়ী, পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) যৌথ সামরিক মহড়ার জন্য আগামী মাসের প্রথমার্ধে একটি দল বাংলাদেশে পাঠাবে।

‘চীন-বাংলাদেশ গোল্ডেন ফ্রেন্ডশিপ ২০২৪’ নামের এ যৌথ মহড়াটি জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযানের নীতির আলোকে পরিচালিত হবে।

কর্নেল উ কিয়ান বলেন, দুই দেশের সামরিক বাহিনী বাস ছিনতাই ও সন্ত্রাসী শিবির নির্মূল ইত্যাদি বিষয়ে মিশ্র গ্রুপে যৌথ প্রশিক্ষণ পরিচালনা করবে।  প্রথমবারের মতো চীনা ও বাংলাদেশের সামরিক বাহিনীর এ যৌথ প্রশিক্ষণ পরিচালনা পারস্পরিক বোঝাপড়া ও বন্ধুত্বকে বৃদ্ধি করবে এবং ব্যবহারিক বিনিময় ও সহযোগিতাকে আরও গভীর করবে বলে মন্তব্য করেন কর্নেল উ কিয়ান।

পিটিআই জানায়, চীন বাংলাদেশে বিভিন্ন প্রকল্পে ২৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি বিনিয়োগ করেছে। দক্ষিণ এশীয় অঞ্চলে পাকিস্তানের পরেই এটা সর্বোচ্চ। বাংলাদেশকে যুদ্ধের ট্যাঙ্ক, নৌবাহিনীর ফ্রিগেট, মিসাইল বোট, জঙ্গি বিমান ও সামরিক সরঞ্জাম সরবরাহ করে ঢাকার সঙ্গে প্রতিরক্ষা সম্পর্কও উন্নত করেছে চীন। এতে ভারত চিন্তিত।

এদিকে বাংলাদেশ ও চীনের  যৌথ সামরিক মহড়ার বিষয়ে দিল্লিতে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল বলেন, প্রতিবেশী দেশ কিংবা অন্যত্র এ ধরনের মহড়ার ওপর ভারত সব সময় দৃষ্টি রেখে চলে।

এদিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এ নিয়ে মুখপাত্রকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এ-সংক্রান্ত বিষয়ে আমরা বহুবার আমাদের কথা জানিয়েছি। আমাদের প্রতিবেশী রাষ্ট্রে অথবা অন্য কোথাও সব ধরনের ঘটনার ওপর আমরা নজর রাখি। বিশেষ করে সেই ধরনের ঘটনা, যা আমাদের অর্থনীতি ও নিরাপত্তার ওপর যা প্রভাব ফেলতে পারে। সেই সব বিষয়ে আমরা প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করে থাকি।’

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ




সিলেটে বজ্রপাতে বৃদ্ধের মৃত্যু
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৪৭:৫১


মৌলভীবাজারে বজ্রপাতে কৃষকের মৃত্যু
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩৫:৪১

টানা ৮ দফা কমে ২ দফা বাড়ল স্বর্ণের দাম
৫ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৩১:৪৭