• ঢাকা
  • |
  • সোমবার ১৬ই বৈশাখ ১৪৩১ রাত ১০:৩৪:৪৯ (29-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ১৬ই বৈশাখ ১৪৩১ রাত ১০:৩৪:৪৯ (29-Apr-2024)
  • - ৩৩° সে:

মুক্তিযুদ্ধ

রাজধানীতে মুক্তিযুদ্ধ উৎসব উদযাপিত

১০ ডিসেম্বর ২০২৩ বিকাল ০৩:৩১:৫০

রাজধানীতে মুক্তিযুদ্ধ উৎসব উদযাপিত

নিজস্ব প্রতিবেদক: ঢাকাস্থ রাশিয়ান অ্যাম্বাসি, বাংলাদেশ জাতীয় জাদুঘর ও মুক্তিযুদ্ধ একাডেমি’র যৌথ উদ্যোগে রাজধানীতে উদযাপিত হল মুক্তিযুদ্ধ উৎসব ২০২৩। ৯ ডিসেম্বর শনিবার জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল অডিটোরিয়ামে এ উৎসবের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ রাশিয়ান অ্যাম্বাসি’র পরিচালক মিস্টার পাভেল ডভয়চেনকভ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সচিব তাজ মুহাম্মদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. রফিকুল হক, গ্লোবাল ভিলেজ ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ড. জাহাঙ্গীর আলম খান, বাংলাদেশ রাশিয়া ফ্রেন্ডশিপ সোসাইটির সাধারণ সম্পাদক প্রফেসর ড. শহীদুল্লাহ্ শিকদার এবং জাতীয় জাদুঘরের সচিব ওয়ালিউর রহমান।

এছাড়া ৮০ জন বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীগণ, ঋষিজ শিল্পী গোষ্ঠী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ও উপস্থিত সকল বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়।

অনুষ্ঠানে প্রফেসর ড. রফিকুল হক বলেন, আমরা এখন ব্রিটিশদের চাপিয়ে দেয়া শিক্ষার মাধ্যমে আমাদের জাতিকে শিক্ষিত করছি। অথচ যে ভাষার জন্য যে বাংলাদশের জন্য আমরা রক্ত দিয়েছি, সেটা এখনও পূর্ণতা পেল না।’

তাজ মুহাম্মদ বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় রাশিয়া আমাদেরকে বিভিন্নভাবে সহযোগীতা করেছে, এর জন্য আমরা তাদের প্রতি কৃতজ্ঞ।

তিনি আরও বলেন, ‘আমরা যখন ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হই, তখন ভর্তির পরই ছাত্রলীগের একজন সদস্য হয়ে যাই এবং বিভিন্ন আন্দোলন সংগ্রামে অংশ নেই। বলা যায়, যুদ্ধের আগেই আমাদেরকে যুদ্ধ করতে হয়েছে।’

সভাপতির বক্তব্যে মুক্তিযুদ্ধ একাডেমির চেয়ারম্যান ড. আবুল আজাদ বলেন, ‘আপনাদের কাছে আমাদের একটা অনুরোধ, দেশের আনাচে-কানাচে যেখানে প্রকৃত বীর মুক্তিযুদ্ধা আছে যারা জীবনে কখনও সম্মানিত হন নাই, আপনারা তাদের ঠিকানা আমাদেরকে পৌঁছে দিবেন। আমরা মৃত্যুর আগে অন্তত একবার সেকল বীরদের সম্মানিত করতে চাই।’

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন মুক্তিযুদ্ধ একাডেমির সেক্রেটারি জেনারেল আমিনুল ইসলাম। সঞ্চালনার দায়িত্বে ছিলেন মুক্তিযুদ্ধ একাডেমির পরিচালক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য নিহাদ কায়েম।

অনুষ্ঠান শেষে ঋষিজ শিল্পী গোষ্ঠীর কণ্ঠে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান নিয়ে এক সংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত ১০
২৯ এপ্রিল ২০২৪ রাত ০৯:২৯:৩০







মাভাবিপ্রবিতে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত
২৯ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:৩৮:৫৩