• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:১০:৪৭ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ দুপুর ০১:১০:৪৭ (11-May-2024)
  • - ৩৩° সে:

আন্তর্জাতিক

গাজায় অস্ত্রবিরতি সম্পর্কে ইসরাইলের প্রস্তাব পর্যালোচনা করে দেখছে হামাস

২৮ এপ্রিল ২০২৪ সকাল ০৮:১৬:৩৬

গাজায় অস্ত্রবিরতি সম্পর্কে ইসরাইলের প্রস্তাব পর্যালোচনা করে দেখছে হামাস

আন্তর্জাতিক ডেস্ক: হামাস বলেছে যুদ্ধবিরতির সর্বসাম্প্রতিক প্রস্তাবে তারা ২৭ এপ্রিল শনিবার ইসরাইলের আনুষ্ঠানিক সাড়া পেয়েছে। হামাসের উপপ্রধান এক বিবৃতিতে বলেছেন বিষয়টি পর্যালোচনা করার পরেই তারা এর উত্তর দেবেন।

বর্তমানে কাতারে অবস্থানরত হামাসের খলিল আল-হাইয়া এক বিবৃতিতে বলেন, “১৩ এপ্রিল মিসর ও কাতারের মধ্যস্থতাকারীদের কাছে ইসরাইলের দখলদারিত্ব নিয়ে উপস্থাপিত প্রস্তাবের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া হামাস আজ পেয়েছে”।

গাজায় ছয় মাসেরও বেশি সময় ধরে চলে আসা ইসরাইলের যুদ্ধ নিয়ে আপোস আলোচনায় অচলাবস্থা বিরাজ করছে। চুক্তিতে যুদ্ধের অবসানের বিষয়ে হামাস তাদের দাবিতে অনড় রয়েছে।

২৬ এপ্রিল শুক্রবার ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য মিশরের একটি প্রতিনিধি দল ইসরাইল সফর করে। এই বৈঠক সম্পর্কে অবহিত করে একজন কর্মকর্তা জানিয়েছেন যুদ্ধের অবসানে আলোচনা পুনরায় শুরু করার উপায় খুঁজছেন তারা। ৭ অক্টোবর হামাসের হাতে বন্দি ইসরায়েলি অবশিষ্ট জিম্মিদের ফিরিয়ে আনার উপায় খুঁজছেন তারা ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ইসরাইলের নতুন করে প্রস্তাব করার কিছু নেই। তবে তারা একটি সীমিত অস্ত্র বিরতি বিবেচনা করতে ইচ্ছুক, যার অধীনে হামাস ৩৩ জন জিম্মিকে মুক্তি দেবে। আলোচনায় যে ৪০ জন জিম্মি মুক্তির কথা ছিল তার পরিবর্তে এই প্রস্তাব আসলো।

যুক্তরাষ্ট্র এবং আরও ১৭টি দেশ এই সংকট মোচনের উপায় হিসেবে ২৫ এপ্রিল বৃহস্পতিবার হামাসের কাছে সব জিম্মিকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে।

হামাস আন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার না করার প্রতিজ্ঞা করেছে। তবে ২৬ এপ্রির শুক্রবার জারি করা এক বিবৃতিতে তারা বলেছে, ‘আমাদের জনগণের প্রয়োজন ও অধিকার বিবেচনায় রয়েছে এমন যে কোনও ধারণা বা প্রস্তাবের জন্য (তারা)উন্মুক্ত।”

তবে গাজায় স্থায়ীভাবে যুদ্ধ বন্ধ এবং ইসরাইলি বাহিনী প্রত্যাহারের আহ্বান না জানানোয় তীব্র সমালোচনা করে যুক্তরাষ্ট্র ও অন্যান্যদের যৌথ বিবৃতি প্রত্যাখ্যান করেছে হামাস।

শুক্রবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান বলেছেন, যুদ্ধ শেষ হওয়া এবং বাকি জিম্মিদের ফিরিয়ে আনার আলোচনায় নতুন গতি দেখতে পাচ্ছেন তিনি।

দুই ইসরাইলি কর্মকর্তার বরাত দিয়ে এক্সিওস জানিয়েছে, ইসরাইল শুক্রবার মিশরীয় মধ্যস্থতাকারীদের বলেছে, যুদ্ধের শুরুতে গাজার উত্তরে পালিয়ে আসা রাফায় নতুন করে আক্রমণের আগে প্রায় ১০ লাখ ফিলিস্তিনিকে সুযোগ দেয়ার জন্য হামাসের সাথে একটি চুক্তিতে পৌঁছানো চেষ্টা করবে তারা। এ কারণে জিম্মিমুক্তির বিষয়ে আলোচনার জন্য হামাসকে “একটি শেষ সুযোগ” দিতে প্রস্তুত তারা। সূত্র: ভিওএ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ